রবিবার, ২৬ মে ২০১৯, ০৩:১০ অপরাহ্ন

ব্রেকিং নিউজঃ
লেখা ও বিজ্ঞাপন আহব্বান, দুর্জয় বাংলা পত্রিকার আয়োজনে "ঈদ সংখ্যা" প্রকাশিত হবে।
সংবাদ শিরোনামঃ
মিরপুরে সন্তানকে পাঁচতলা থেকে ছুড়ে ফেলে হত্যাকারী ‘মা’ আটক বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে ৯,৬৮০ জনকে নিয়োগ বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ বাকৃবি’র নতুন ভিসি নিয়োগের আলোচনায় জনশ্রুতির শীর্ষে রয়েছেন ড.লুৎফুল হাসান।  সৌন্দর্যের লীলাভূমি সিলেটের বিছনাকান্দি গোয়াইনঘাট উন্নয়ন ফোরামের বিভিন্ন আয়োজনে ইফতার মাহফিল সম্পন্ন পুলিশ মানুষের বন্ধু বলে বকশীগঞ্জে ৩টি চোড়াই গরু উদ্ধার আন্তঃজেলা পুলিশ সুপার হামদ/নাত,ক্বিরাত ও আযান প্রতিযোগীতার অনুষ্ঠানে-শিক্ষামন্ত্রী ঝিনাইদহের মহেশপুরে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক শেরপুরে রেজা ফাগুন হত্যার বিচার দাবীতে মানববন্ধন ও ৫ দিনের কর্মসূচী ঘোষণা।  




ঠাকুরগাঁওয়ের বকেয়া টাকা আদায়ের দাবিতে রাজপথে আখ চাষীদের আন্দোলন

ঠাকুরগাঁওয়ের বকেয়া টাকা আদায়ের দাবিতে রাজপথে আখ চাষীদের আন্দোলন




আব্দুল আওয়াল, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ কৃষক বাঁচলে বাঁচবে দেশ। অথচ এই কৃষকই পাচ্ছেনা তাদের উৎপাদিত কৃষি পণ্যের ন্যায্য পাওয়ান টাকা। তাই চলতি বছরে ঠাকুরগাঁও সুগার মিল কর্তৃক পাওয়ানা আখের বকেয়া টাকা আদায়ের জন্য রাজপথে আন্দোলনে নেমেছে জেলার আখ চাষীরা। মঙ্গলবার বেলা ১১ টার সময় আখ চাষী আবু বক্কর সিদ্দীক ও আনোয়ার হোসেন এর নেতৃত্বে সাধারন আখ চাষীর ব্যানারে ঠাকুরগাঁও রোড মিলগেটে আন্দোলন করে আখ চাষীরা। এরই অংশ হিসেবে বিক্ষোভ সমাবেশ, মানব বন্ধন ও রাজপথ অবরোধ কর্মসূচী পালন করেছে জেলার ভূক্তভূগী আখ চাষীরা। এ সময় উত্তপ্ত হয়ে উঠে বিক্ষুব্ধ আখ চাষী। তাদের পদোভারে কেঁপে উঠে ঠাকুরগাঁও রোডের রাজপথ। পরে ঠাকুরগাঁও সদর থানার তদন্ত কর্মকর্তা চিত্ত রঞ্জন রায়ের নেতৃতে অন্যান্য পুলিশ সদস্যগণ আখ চাষীদের সাথে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জানা যায় ৫ হাজারের মতো আখ চাষীর প্রায় ১২ থেকে ১৩ কোটি আখের টাকা বকেয়া রয়েছে।
আখ চাষী কৃষক আমিনুল ইসলাম বলেন, আমরা আখ চাষীরা সুগার মিল বন্ধ হওয়ার দীর্ঘ আড়াই মাস অতিবাহিত হওয়ার পরেও আখের ন্যায্য পাওনা টাকা পাচ্ছিনা। এদিকে আখ উৎপাদন করতে আমাদের নগদ অর্থ বিনিয়োগ করতে হয়েছে। আমরা যদি খুব শিঘ্রই আখের পাওয়না টাকা না পাই তাহলে আমাদের পরিবার নিয়ে আমাদের মানবেতর জীবন যাপন করতে হবে। আমাদের ছেলেমেয়েদের লেখা পড়া বন্ধ হয়ে যাবে।
এছাড়াও একাধাকি আখ চাষী বলেন তারা আর্থিক ভাবে লাভবানের আশায় আখ চাষে উদ্বুদ্ধ হয়েছেন। অথচ এখন তারা তাদের ন্যায্য পাওয়না টাকা তুলতেই হিমসিম খেয়ে যাচ্ছেন তারা।
আন্দোলনের নেতা আখ চাষী আবু বক্কর সিদ্দীক বলেন, আমরা আমাদের বকেয়া টাকা আদায়ের জন্য রাজপথে আন্দোলনে নেমেছি। ঠাকুরগাঁও সদর থানার পুলিশের একটি টিম আমাদের সাথে কথা বলেছে এবং সুগার মিলের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে আমাদের আখের বকেয়া টাকা আদায়ের ব্যবস্থা করবেন এমন আশ^াস দিয়েছে।
এ বিষয়ে পরিচালক, ঠাকুরগাঁও সুগারমিল্স আব্দুস শাহী’র সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে
তিনি বলেন, আখ চাষীদের বকেয়া টাকা খুব শীঘ্রই পরিশোধ করা হবে।
ঠাকুরগাঁও সদর থানার তদন্ত কর্মকর্তা চিত্ত রঞ্জন রায় বলেন ঠাকুরগাঁও সুগারমিল কর্তৃক আখের পাওয়ানা টাকা আদায়ের জন্য এখানে আখ চাষীরা আন্দোলন করে। পরে কৃষকদের সাথে কথা বলে প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। আমি সুগারমিল কর্তৃপক্ষের সাথে কথা বলেছি। তারা বলেছে খুব শিঘ্রই টাকাটা মন্ত্রণালয় থেকে পাশ হয়ে আসবে এবং পাশ হয়ে আসলেই তারা কৃষকের হাতে টাকাটা তুলে দিতে পারবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *













©২০১৩-২০১৯ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | দুর্জয় বাংলা
Desing & Developed BY DurjoyBangla