মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১০:১৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
জামালগঞ্জে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্ট্যান্ডসহ তিনশত জাতীয় পতাকা বিতরণ জামালগঞ্জে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ষ্টীল আলমিরা, চেয়ার ও টেবিল বিতরণ সরকারি ১৫০ টন চাল আত্মসাতের মামলায় খাদ্য গুদামের কর্মকর্তা কারাগারে।  সন্ত্রাসীরা ছাত্রলীগ নেতার বাড়ি হামলা লুটপাট কালে সাংবাদিক পরিচয় পেয়ে মাথা থেঁতলে দেয়।    গফরগাঁওয়ে ভাড়া বাড়িতে চেয়ারম্যানের লাশ, বধ্যভূমির খালে নবজাতকের লাশ উদ্ধার। ২৫ মার্চ মানব সভ্যাতার ইতিহাসে এক কলঙ্কিত দিন.-একরামুল করিম সুশিক্ষায় শিক্ষিত হয়ে ছাত্রছাত্রীদের দেশ গঠনে ভূমিকা রাখতে হবে: ডা. শাহাদাত হোসেন ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি,ভোটগ্রহণ ৫ মে।  খাদ্যে ভেজাল মাদকের চেয়েও ভয়াবহ, তাই খাদ্যে ভেজালকারীর শাস্তি মৃত্যুদন্ড হওয়া উচিত ডলুরা শহীদ মুক্তিযোদ্ধা সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা অনুষ্ঠিত




হাইটেক পার্কে দেশি-বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টির পাশাপাশি তৈরি হবে দেশি উদ্যোক্তা, তথ্যপ্রযুক্তি মন্ত্রী

হাইটেক পার্কে দেশি-বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টির পাশাপাশি তৈরি হবে দেশি উদ্যোক্তা, তথ্যপ্রযুক্তি মন্ত্রী




জাহাঙ্গীর আলমঃ
চট্টগ্রাম বন্দরনগরী দু-এক বছরের মধ্যে প্রযুক্তিনগরে পরিণত হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সোমবার (১১ মার্চ) শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন ও জেলা পর্যায়ে আইটি/ হাইটেক পার্ক স্থাপন (১২ জেলা) প্রকল্পে জমি প্রদানকারী চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সঙ্গে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সমঝোতা স্মারক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। নগর ভবনের চসিক সভাকক্ষে মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক টেলিযোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালা হোসনে আরা বেগম। হোসনে আরা বেগম ও চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা চুক্তিতে সই করেন। জুনাইদ আহমেদ পলক বলেন, চট্টগ্রাম বন্দরনগর, বাণিজ্যিক রাজধানী। এ নগরের মেয়র আইটি পার্কের জন্য জমি বরাদ্দ দিয়েছেন। আজ আনন্দের দিন। বন্দরনগর দু-এক বছরে প্রযুক্তিনগরে পরিণত হবে। শিক্ষিত তরুণ-তরুণীর জ্ঞানভিত্তিক কর্মসংস্থান হবে।
প্রতিমন্ত্রী বলেন, ব্রিটিশ, পাকিস্তানবিরোধী আন্দোলন ও গণতন্ত্র পুনরুদ্ধারে চট্টগ্রামের ভূমিকা অপরিসীম। ১০ বছরে ডিজিটাল বাংলাদেশ শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়েছে। ১০ বছর আগে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৫৬ লাখ, এখন ১০ কোটি। শেখ রাসেল ডিজিটাল ল্যাব হয়েছে ৯ হাজার। আরও হবে ২৫ হাজার ৫০০টি। চসিকের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বাকি থাকবে না।
তিনি বলেন, ১০ বছরে আইসিটি শিল্পের দ্রুত বিকাশ হয়েছে। এখন আইসিটি খাতে রফতানি আয় ১ বিলিয়ন ডলার। এটি ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। আইসিটি খাতে ১০ হাজার ৫০০ নারী উদ্যোক্তা তৈরি করা হবে।
হোসনে আরা বেগম বলেন, আমাদের উদ্দেশ্য এসএসসি ও এইচএসসি পাস শিক্ষিত বেকারদের দক্ষ মানবসম্পদে পরিণত করা। উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা। মেয়র অনেক জায়গা দিয়েছেন। আরেকটি প্রকল্প নেওয়া যাবে।
সূত্র জানায়, চসিকের বিএফআইডিসি রোড সংলগ্ন চান্দগাঁও ও চর রাঙামাটিয়া মৌজায় ১১ দশমিক ৫৫ একর জায়গায় ২০০ কোটি টাকা ব্যয়ে এবং আগ্রাবাদের ব্যাংকক সিঙ্গাপুর মার্কেটের ৬-১১ তলায় হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক ও ইনকিউবেশন সেন্টার গড়ে তোলা হচ্ছে। নির্মাণের পর প্রথম ৩০ বছর এ পার্ক দুইটি থেকে ৫০:৫০ রাজস্ব চসিক ও হাইটেক পার্ক কর্তৃপক্ষ ভাগাভাগি করে নেবে।
শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে একদিকে দক্ষ মানবসম্পদ সৃষ্টি হবে অন্যদিকে হাইটেক পার্কে হবে তাদের কর্মসংস্থান। হাইটেক পার্কে দেশি-বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টির পাশাপাশি তৈরি হবে দেশি উদ্যোক্তা।
সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনে চসিক ও হাইটেক পার্ক কর্তৃপক্ষের চুক্তি হয় ২০১৮ সালের ১৮ জুলাই। ২৪ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ পার্কে ২ হাজার ৫০০ জনের কর্মসংস্থান হবে। বিকেলে এ পার্কের ভিত্তিস্থাপন করবেন তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *













©২০১৩-২০১৯ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | দুর্জয় বাংলা
Desing & Developed BY DurjoyBangla