আগৈলঝাড়ায় ঐতিহ্যবাহী শ্রী শ্রী লক্ষ্মী দশহরা ও মেলা অনুষ্ঠিত। আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ্ এম.পি’র পক্ষ থেকে ১ম স্থান অধিকারী প্রতিমাকে সোনার নৌকা প্রদান

1
597

স্বপন দাস, বরিশাল বিভাগীয় ব্যুরোচীফ॥
প্রতি বছরের ন্যায় এ বছরও বরিশালের আগৈলঝাড়ায় সনাতন ধর্মাবলম্বীদের লক্ষ্মী পূজা উপলক্ষে ঐতিহ্যবাহী শ্রী শ্রী লক্ষ্মী দশহরা ও মেলা অনুষ্ঠিত হয়েছে। এবারের দশহরায় আগত ১৭টি লক্ষ্মী প্রতমা’র মধ্যে প্রতিযোগীতার ভিত্তিতে ১ম স্থান অধিকারী লক্ষ্মী প্রতিমাকে বরিশাল-১ আসনের (গৌরনদী-আগৈলঝাড়া) সংসদ সদস্য, মন্ত্রী পদমর্যাদায় ভূষিত পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক, স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি, বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ্’র পক্ষ থেকে ১ম পুরুস্কার হিসেবে সোনার নৌকা প্রদান করা হয়েছে।
২৬ অক্টোম্বর শুক্রবার শ্রী শ্রী লক্ষ্মী দশহরা উপলক্ষে মেলায় নিত্য-প্রয়োজনীয় জিনিসপত্র, কাঠের তৈরি আসবাবপত্র, সৌখিন ও বাহারী খেলনার হরেক রকম পশরা সাজিয়ে বসেছিল দোকানিরা। আগৈলঝাড়া থানা পুলিশের কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে ণিকের জন্য একটু বিনোদনের খোঁজে নারী-পুরুষ, শিশু-কিশোর, বয়স্কসহ সকল ধর্মের মানুষের পদচারণায় কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে মেলা প্রাঙ্গন। দশহরা ও মেলা উপভোগ করতে সকাল থেকে রাত পর্যন্ত মানুষের ছিল সরগরম উপস্থিতি।
এবছর লক্ষ্মী দশহরা উপলক্ষে আগৈলঝাড়া উপজেলাসহ বিভিন্ন স্থান হতে ১৭ টি লক্ষ্মী প্রতিমা নিয়ে আসেন পূজারীবৃন্দ। ঢাক, বাঁশী ও বিভিন্ন বাদ্য-বাজনার তালে নেচে গেয়ে পুরো মেলা প্রাঙ্গন মাতিয়ে তোলেন পূজারীরা।
পরে আগৈলঝাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শিক্ষক সুনীল কুমার বাড়ৈ’র সভাপতিত্বে সরকারি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজের স্বাধীনতা মঞ্চে উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক অনিমেষ মন্ডলের সঞ্চালনায় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস, বরিশাল জেলা আওয়ামীলীগ নেতা ও মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, উপজেলা আওয়ামীলীগ সমন্বয়ক আবু সালেহ্ মোঃ লিটন সেরনিয়াবাত, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আফজাল হোসেন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিপুল দাস প্রমুখ।
বরিশাল-১ আসনের (গৌরনদী-আগৈলঝাড়া) সংসদ সদস্য, মন্ত্রী পদমর্যাদায় ভূষিত পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক, স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি, বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ্’র ব্যাক্তিগত অর্থায়নে দশহরায় আগত ১৭টি লক্ষ্মী প্রতীমার মধ্য থেকে প্রতিযোগীতার ভিত্তিতে ১ম স্থান অর্জনকারী প্রতিমা’র পূজারী উপজেলার জলিরপাড় গ্রামের অসীম কীর্তনীয়া’র হাতে ১ম পুরুস্কার সোনার নৌকা, ২য় স্থান অর্জনকারী লক্ষ্মী প্রতিমা’র পূজারী উপজেলার কোদালধোয়া গ্রামের দশরথ ওঝা’র হাতে ২১” রঙ্গিন টেলিভিশন ও ৩য় স্থান অর্জনকারী লক্ষ্মী প্রতিমা’র পূজারী একই গ্রামের জগদিশ হালদারের হাতে ১৪” রঙ্গিন টেলিভিশন তুলে দেন অতিথীবৃন্দ। বাকী ১৪টি লক্ষ্মী প্রতিমা’র পূজারীদের মধ্যে সান্তনা পুরুস্কার হিসেবে প্রত্যেকে ১টি করে মোবাইল ফোন প্রদান করা হয়। এছারাও সাংস্কৃতিক অনুষ্ঠানে কর্ণেড, বাঁশি ও আরতী প্রতিযোগীতায় অংশগ্রহণকারী ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারী বিজয়ীদের মধ্যে পুরুস্কার প্রদান করা হয়।
এসময় অন্যান্যের মধ্যে আওয়ামীলীগ নেতা গিয়াস মোল্লা, সাবেক ছাত্রলীগ নেতা সবুজ আঁকন, উপজেলা পূজা উদযাপন পরিষদের দপ্তর সম্পাদক শিক্ষক নিখিল চন্দ্র সমদ্দার, উপজেলা একাডেমীক সুপার ভাইজার প্রাণ কুমার ঘটক, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা দোলন চন্দ্র রায়, ব্যবসায়ী বিমল মন্ডল, উপজেলা মহিলা লীগ নেত্রী আভা মুখার্জী, তরুন আওয়ামীলীগ নেতা শহীদুল ইসলাম পাইক, উজ্জল লাহেরী, উপজেলা যুবলীগ সভাপতি সাইদুল সরদার, উপজেলা ছাত্রলীগ সভাপতি মিন্টু সেরনিয়াবাত, সাধারণ সম্পাদক জাকির হোসেন পাইক, যুবলীগ নেতা ফয়জুল সেরনিয়াবাতসহ রাজনৈতিক, জন প্রতিনিধি, সাংবাদিক, বিশিষ্ট ব্যাক্তিবর্গ ও বিভিন্ন পেশার হাজার হাজার মানুষ উপস্থিত ছিলেন ।

1 COMMENT

আপনার মতামত লিখুন

Please enter your comment!
Please enter your name here