13.7 C
New York
শনিবার, মে ৮, ২০২১

আড়িয়ালবিলে অতিথি পাখির আগমনে মুখরিত

মোঃ মুজাহিদ খাঁন, শ্রীনগর (মুন্সিগঞ্জ) প্রতিনিধিঃ

বিজ্ঞাপন

শীতকালে শীতের তীব্রটার হাত থেকে রক্ষা পেতে দেশ বিদেশের বিভিন্ন স্থান থেকে নিজের এলাকা থেকে অপেক্ষাকৃত উষ্ণ অঞ্চলে আসা পাখিদেরকেই অতিথি পাখি বলা হয়। এরই ধারাবাহিকতায় প্রতিবছরের ন্যায় এবছরও বিস্তীর্ণ আড়িয়ালবিলসহ মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন স্থানে প্রচুর অতিথি পাখি আসতে দেখা গেছে। এর মধ্যে বালি হাঁস, পানকৌরি, সাঁদা বকসহ নাম না জানা বিদেশী অনেক পাখির আগমন ঘটেছে এখানে। অতিথি পাখিদের নজরকারা দৃশ্য উপভোগ করতে অনেক পথচারী কিছুক্ষণের জন্য দাঁড়িয়ে পরছেন।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা গেছে, শীত আসার সঙ্গে সঙ্গে এই অঞ্চলের আড়িয়ালবিলসহ উপজেলার বিভিন্ন চকে অতিথি পাখি আসতে শুরু করেছে। দল বেঁধে এসব অতিথি পাখি বিলের জলাবদ্ধ জমিতে খাবার সংগ্রহ করছে। দলবদ্ধভাবে অল্প পানিতে ছোট ছোট মাছ শিকার করছে। বিলে অতিথি পাখির কলকাকলিতে মূখরিত হয়ে উঠছে বিল এলাকা।

লক্ষ্য করা গেছে, পাখির এক ঝাক যাচ্ছে তার কিছুক্ষণ পরেই অন্য কোনও অতিথি পাখির ঝাঁক এসে জমিতে নামছে। এর মধ্যে সাঁদা বকের ঝাঁক ও বালিহাঁসের ঝাঁক চোখে পরার মত। অনেক পথচারী এসব অতিথি পাখির ঝাঁক দেখে কিছুক্ষণের জন্য দাঁড়িয়ে পরছেন। অপরদিকে এসব অতিথি পাখি শিকার করতেও দেখা গেছে।

বিজ্ঞাপন

এ সময় আড়িয়ালবিল এলাকায় নাম প্রকাশে অনিচ্ছুক এক শিকারীর সাথে আলাপ করে জানা যায়, জমিতে অনেকেই বিভিন্ন ফাঁদ পেতে এসব অতিথি পাখি শিকার করছে। পাখি শিকার দন্ডনীয় অপরাধ যেনেও তিনি পাখি শিকার করছেন। তার মত অনেকেই আছেন অতিথি পাখি শিকার করে খাওয়ার পাশাপাশি স্থানীয়ভাবে বিক্রিও করছেন জানান তিনি।
এলাকাবাসী জানায়, অনেক সময় শিকারীরা তোপের মুখে সটকে পরলেও লোকচক্ষুর আড়ালে বিভিন্ন কৌশলে অতিথি পাখি শিকার করে নিচ্ছেন।

আরো পড়ুন: শিবগঞ্জ পৌরসভার উন্নয়ন অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন: আজিজুল হক

বিজ্ঞাপন

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here

বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

x