13.7 C
New York
সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

এবার তিন বিষয়ে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

অনলাইন ডেস্ক:

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নির্দিষ্ট সময়ে এবারের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে এ পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এজন্য শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট করার নির্দেশনাও প্রদান করা হয়।

বিজ্ঞাপন

তবে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের সিদ্ধান্ত থেকে সরে এসে এবার গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপ) নৈর্বাচনিক ৩টি বিষয়ে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।
সোমবার (২৬ জুলাই) এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী কোভিড-১৯ জনিত অতিমারীর কারণে এ বছর ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা শুধু গ্রুপ ভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করা হবে। আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা গ্রহণ করা হবে না। বিশেষজ্ঞ কমিটির সুপারিশক্রমে জেএসসি/সমমান ও এসএসসি/সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের নম্বর প্রদান করা হবে।

বিজ্ঞাপন

পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস. এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী চতুর্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা-২০২১ এর ফলাফলে নম্বর প্রদান করা হবে। এক্ষেত্রে উচ্চ শিক্ষায় ভর্তিতে কোনো রকমের নেতিবাচক প্রভাব পড়বে না। এ মুহূর্তে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে চতুর্থ বিষয় বা সংশোধনের কোনো সুযোগ নেই।
এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে জানিয়েছিলেন, আবশ্যিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে সময় ও নম্বর কমিয়ে পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুন: মদনে সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x