13.7 C
New York
রবিবার, এপ্রিল ১১, ২০২১

করোনার কারনে ২০২০ সালে স্থগিত করা বদলী আবেদনের নিষ্পত্তি চান প্রাথমিক শিক্ষকরা

রাকিবুল হাসান আহাদ,বিশেষ প্রতিনিধিঃ

বিজ্ঞাপন

করোনার কারনে স্থগিত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বদলী চালু করার দাবি জানিয়েছেন বদলী প্রত্যাশীরা।

বিজ্ঞাপন

বদলীনীতিমালা ২০১৮ অনুযায়ী জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত শিক্ষক বদলী সুযোগ পেয়ে থাকেন প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকরা। উল্লেখ্য সেই মোতাবেক ২০২০ ইং সালের জানুয়ারি মাস থেকে বদলীর আবেদন করার সুযোগ পেয়ে থাকেন শিক্ষকরা। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বিভিন্ন মিডিয়াতে প্রাথমিক শিক্ষক বদলী অনলাইনে শুরু করবেন বলে জানান। এদিকে ২০২০ ইং সালে হার্ডকপিতে আবেদন করা বদলী প্রত্যাশীরা অনলাইনে বদলী শুরু করা নিয়ে সহকারী শিক্ষকদের মাঝে চরম ক্ষোভ আর হতাশা বিরাজ করছে।

তাদের দাবি ২০২০ ইং সালে আবেদন করে বিধিমোতাবেক উপজেলা,জেলা,বিভাগীয় অফিসের সকল কার্যক্রম শেষ করে আবেদনগুলো অধিদপ্তরে জমা আছে। অনেক শিক্ষকের আন্তঃবিভাগ বদলীর কারনে বিধি অনুযায়ী সকল কাজ সম্পন্ন করে শুধুমাত্র মহাপরিচালক মহোদয়ের স্বাক্ষরের অপেক্ষায় তাদের ফাইল অধিদপ্তরে অাছে।

বিজ্ঞাপন

কোন কোন শিক্ষকের সদর উপজেলা বা সিটিকর্পোরেশনে বদলীর আবেদন নিষ্পত্তির প্রায় শেষ পর্যায়ে আছে।গত ১৯/৩/২০২০ ইং সালে সাবেক মহাপরিচালক জনাব ফসিউল্লাহ বদলীর ১২ দিন হাতে সময় হাতে থাকতে করোনার কারনে বদলী স্থগিত করে বলেছিলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে সব আবেদন সময় নিয়ে নিষ্পত্তি করা হবে,তিনি শিক্ষকদের হতাশ আর মনক্ষুন্ন হতে ও নিষেধ করেন।

তার অবসরের পর নতুন মহাপরিচালক মহোদয় আগের পেন্ডিং প্রায় শেষ হওয়া আবেদনগুলো নিষ্পত্তি না করে অনলাইন বদলী চালু করার উদ্যোগ নেন। ২০২০ ইং সালে বদলী আবেদনকারীরা দাবী করেন- অনলাইন বদলীকে আমরা স্বাগত জানাই।

বিজ্ঞাপন

কিন্তু ২০২০ ইং সালে বদলী আবেদন করে তারা তো কোন অন্যায় করেননি,করোনা একটি বৈশ্বিক সমস্যা,তার বলি তারা কেন হবেন? তাছাড়া প্রতিষ্ঠান বন্ধ থাকলেও করোনার মধ্যে সরকারি কলেজের শিক্ষকদের বদলী চালু রয়েছে, তারা নীতিমালা অনুসরন করে খুব কষ্ট করে প্রতিটি ধাপ পার করে প্রায় শেষ হওয়া বদলী আবেদনগুলো নিষ্পত্তি করতে কর্তৃপক্ষকে বিষয়টি সুবিবেচনায় এনে বদলী আদেশ জারি করার অনুরোধ জানানো হয়।

আরো পড়ুন: ১৫ জানুয়ারী প্রয়াত জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদের ৯৯তম জন্মবার্ষিকী

বিজ্ঞাপন

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here

বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

x