1. durjoybangla24@gmail.com : durjoy bangla : durjoy bangla
  2. afzalhossain.bokshi13@gmail.com : Afjal Sharif : Afjal Sharif
  3. aponsordar122@gmail.com : Apon Sordar : Apon Sordar
  4. awal.thakurgaon2020@gmail.com : abdul awal : abdul awal
  5. sheblikhan56@gmail.com : Shebli Shadik Khan : Shebli Shadik Khan
  6. jahangirfa@yahoo.om : Jahangir Alam : Jahangir Alam
  7. mitudailybijoy2017@gmail.com : শারমীন সুলতানা মিতু : শারমীন সুলতানা মিতু
  8. nasimsarder84@gmail.com : Nasim Ahmed Riyad : Nasim Ahmed Riyad
  9. netfa1999@gmail.com : faruk ahemed : faruk ahemed
  10. mdsayedhossain5@gmail.com : Md Sayed Hossain : Md Sayed Hossain
  11. absrone702@gmail.com : abs rone : abs rone
  12. sumonpatwary2050@gmail.com : saiful : Saiful Islan
  13. animashd20@gmail.com : Animas Das : Animas Das
  14. Shorifsalehinbd24@gmail.com : Shorif salehin : Shorif salehin
  15. sbskendua@gmail.com : Samorendra Bishow Sorma : Samorendra Bishow Sorma
  16. swapan.das656@gmail.com : Swapan Des : Swapan Des
করোনা ভাইরাসে চীনে ২৪ ঘণ্টায় দুই চিকিৎসকের মৃত্যু - durjoy bangla | দুর্জয় বাংলা
শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ১০:৫৮ অপরাহ্ন
শিরোনামঃ
ময়মনসিংহে নানা আয়োজনে জাতির জনকের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন ইসলামপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জাতীয় শোক দিবস উদযাপন। জাতীয় শোক দিবস উপলক্ষে লৌহজংয়ে দুস্থদের মাঝে খাবার বিতরণ গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৬৪৪,মৃত্যু৩৪ কেন্দুয়ায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন ময়মনসিংহে শোক দিবসে বঙ্গবন্ধু সৈনিক লীগের শ্রদ্ধা দোয়া মিলাদ মাহফিল অনুষ্ঠিত খিদিরপাড়ায় নানা আয়োজনে শোক দিবস পালিত শোক দিবসে ধানমন্ডি-৩২ এ গণপূর্তের প্রধান প্রকৌশলীর শ্রদ্ধা নিবেদন জাতীয় শোক দিবসে সাতকানিয়া উপজেলা যুবলীগের উদ‍্যোগে খতমে কোরআনও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয় গৌরীপুর উপজেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের যথাযথ মর্যাদায় শোক শ্রদ্ধা দোয়া অনুষ্ঠিত 




করোনা ভাইরাসে চীনে ২৪ ঘণ্টায় দুই চিকিৎসকের মৃত্যু

দুর্জয় বাংলা ডেস্কঃ
  • সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ৪:৫৫ পূর্বাহ্ণ
  • ২২৩ বার পঠিত
করোনাভাইরাসে চীনে ২৪ ঘণ্টায় দুই চিকিৎসকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:

চীনের হুবেই প্রদেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে দুই চিকিৎসকের মৃত্যু হয়েছে। তারা হলেন- হুবেই প্রদেশের জিয়াওগান কেন্দ্রীয় হাসপাতালের চিকিৎসক হুয়াং ওয়েনজুন (৪২) এবং ইউনিয়ন জিয়াংবেই হাসপাতালের চিকিৎসক ড. শিয়া সিসি।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, শ্বাসযন্ত্রের ওষুধ বিশেষজ্ঞ ছিলেন হুয়াং ওয়েনজুন। হুবেই প্রদেশের জিয়াওগান কেন্দ্রীয় হাসপাতালে দায়িত্বরত অবস্থায় তার নিউমোনিয়া ধরা পড়ে। পরে রোববার (২৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যা সাদে ৭টার দিকে তার মৃত্যু হয়।

মৃত্যুর পর অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই চিকিৎসককে শ্রদ্ধা জানিয়েছেন। একজন লিখেছেন, ‘সমবেদনা, এমন বীরকে সব সময় মনে থাকবে।’ আরেকজন লিখেছেন, ‘শান্তিতে থাকুন।’

হুয়াং ওয়েনজুনের মৃত্যুর পর একজন টুইট বার্তায় লেখেন, ‘হুয়াং ওয়েনজুনের মতো মানুষদের জন্য আমাদের অনেক শ্রদ্ধা। তার চলে যাওয়া মানবেতার জন্য বড় ক্ষতি।’
হুয়াং ওয়েনজুনের মৃত্যুর আগে ইউনিয়ন জিয়াংবেই হাসপাতালের নারী চিকিৎসক ড. শিয়া সিসির মৃত্যু হয়। রোগীদের মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর গত ২৯ জানুয়ারি থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। পরে অবস্থার অবনতি হলে ৭ ফেব্রুয়ারি তাকে উহান বিশ্ববিদ্যালয়ের ঝোংনান হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় রোববার সকাল সাড়ে ৬টার দিকে তার মৃত্যু হয়।

নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এর প্রাণকেন্দ্র চীনের হুবেই প্রদেশের উহান শহরে। হুবেই প্রদেশের গণ্ডি পেরিয়ে বিশ্বের ২৯টি দেশ ও চারটি অঞ্চলে এই ভাইরাস ছড়িয়ে পড়লেও এখন দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত দক্ষিণ কোরিয়ায়।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, যে ৫৫৬ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন; তাদের অধিকাংশই দক্ষিণপূর্বাঞ্চলীয় দায়েগু শহরের একটি গির্জার সঙ্গে সংশ্লিষ্ট। আক্রান্তদের বেশিরভাগই গত সপ্তাহে দায়েগুর শিনচিওনজি গির্জায় এক প্রার্থনায় অংশ নিয়েছিলেন। গির্জায় অংশ নেয়া ৬১ বছর বয়সী এক নারীর শরীর পরীক্ষায় করোনাভাইরাসের আলামত পাওয়া যায়। তবে সম্প্রতি দক্ষিণ কোরিয়ার বাইরে যাওয়ার কোনও রেকর্ড নেই ওই নারীর।

কোরিয়া সেন্টারস ফর ডিজিজ অ্যান্ড কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (কেসিডিসি) বলছে, করোনাভাইরাসে আক্রান্ত ৫৫৬ জনের মধ্যে ৩০৯ জনই ওই গির্জার সঙ্গে সংশ্লিষ্ট; যা মোট আক্রান্তের প্রায় ৫৫ দশমিক ৬ শতাংশ।
এর আগে, দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত হিসেবে যাদের শনাক্ত করা হয়; তাদের চীন সফরের রেকর্ড ছিল। কিন্তু ২৫ লাখ মানুষের দায়েগু শহরে করোনায় সংক্রমিত হওয়ার সঙ্গে চীনের সংশ্লিষ্টতা নেই। দ্রুতগতিতে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় শুক্রবার দায়েগু এবং চিওংডো শহরকে ‘স্পেশাল কেয়ার জোন’ হিসেবে ঘোষণা করা হয়েছে।
দক্ষিণ কোরিয়ায় গত ২০ জানুয়ারি প্রথমবারের মতো করোনাক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া যায়। তখন থেকে রোববার পর্য ন্ত প্রাণঘাতী এই ভাইরাস দেশটিতে চারজনের প্রাণ কেড়ে নিয়েছে। রোববার চিওংডো হাসপাতালে চিকিৎসাধীন ৫৭ বছর বয়সী চতুর্থ এক ব্যক্তি করোনায় মারা গেছেন।

এদিকে, করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় শনিবার দক্ষিণ কোরিয়া ভ্রমণে সতর্কতার মাত্রা বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র। অসুস্থ লোকজনের সংস্পর্শ এড়াতে এবং ভাইরাস সংক্রমিত দ. কোরিয়া সফর না করতে দেশটির নাগরিকদের আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।
কেসিডিসি বলছে, চলতি মাসের শুরুর দিকে দক্ষিণ কোরিয়ার নর্থ গিওংস্যাং প্রদেশের ১৭ জন যাজক ও তাদের ট্যুর গাইড ইসরায়েলে গিয়েছিলেন। তাদের সবাই করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। এদিকে, ভাইরাসের আতঙ্কে ইসরায়েলের তেল আবিব শহরের বেন গুরিওন আন্তর্জাতিক বিমানবন্দরে কোরিয়া এয়ারের দক্ষিণ কোরীয় যাত্রীবাহী একটি বিমানকে অবতরণ করতে দেয়া হয়নি।
দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, কোনও ধরনের আগাম নোটিশ দেয়া ছাড়াই বিমান অবতরণ করতে না দেয়ায় আমাদের ভ্রমণকারীদের অসুবিধার কথা জানিয়ে ইসরায়েলের কাছে অভিযোগ করা হয়েছে। তবে ইসরায়েলি কর্তৃপক্ষ পরবর্তীতে এ ধরনের কোনও ঘটনার পুনরাবৃত্তি হবে না বলে সিউলকে আশ্বস্ত করেছে।

দক্ষিণ কোরিয়ার দায়েগু, ওয়াংজু এবং অন্যান্য শহরের সব গির্জায় গণজমায়েত ও অন্য ধরনের সব সমাবেশ স্থগিত ঘোষণা করা হয়েছে। চীনে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের দুই ডজনের বেশি দেশে ছড়িয়েছে। শনিবার পর্যন্ত চীনে এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৭৬ হাজার ৯৩৬ জন এবং মারা গেছেন দুই হাজার ৪৪২ জন। তবে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৭২৬ জন এবং প্রাণ হারিয়েছেন ২ হাজার ৪৬২ জন।

আরো পড়ুন>>> ময়মনসিংহ ডিবি’র অভিযানে আন্তঃজেলা মাদক কারবারী চক্রের ৩ সদস্য গ্রেফতার

আপনার মতামত লিখুনঃ
নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!
এই জাতীয় আরো সংবাদ
durjoybangla.conlm_৮ বছরে







©২০১৩-২০২০ সর্বস্তত্ব সংরক্ষিত | দুর্জয় বাংলা

কারিগরি সহযোগিতায় দুর্জয় বাংলা