13.7 C
New York
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

করোনা ভাইরাস থেকেও বিপদজনক সিন্ডিকেট ব্যবসায়ীরা

মিজানুর রহমান মিরু

বিজ্ঞাপন

করোনা ভাইরাস থেকেও বিপদজনক সিন্ডিকেট ব্যবসায়ীরা । তাদের কারনে দ্রব্য মূল্য আজ উর্ধগতি। মোটা চালের দাম পঞ্চাশ টাকা কেজি, যার গ্রাহক পাঁচ কোটি দরিদ্র মানুষ। সরকার বলছেন দেশে চাহিদার তুলনায় মজুদ থাকার পরও ব্যবসায়ীরা চালের দাম বাড়িয়েছে। তাহলে কি সরকারের থেকে ব্যবসায়ীরা শক্তিশালী,নাকি সরকারের কেউ কেউ সিন্ডিকেট এর সদস্য। আলুর ভরা মৌসুম চলছে অথচ পঞ্চাশ টাকা কেজি। পিঁয়াজ ষাট টাকা কেজি। আর এই উর্ধগতির পিছনে একমাত্র কারন সিন্ডিকেট অসাধু ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

যাদের দমন করতে কিংবা নিয়ন্ত্রণ করতে সরকার সম্পূর্ণ ব্যর্থ হচ্ছে। করোনা ভাইরাস গরীবের উপর তেমন ভর করতে না পারলেও অসৎ ব্যবসায়ীদের কালো থাবায় নাকাল গরীব মানুষ গুলো।গরীব মানুষের কথা বললে ভুল হবে। সবচেয়ে বেশি হিমশিম খাচ্ছে মধ্যবিক্ত মানুষগুলো। এদেশে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে সরকারি কর্মচারী কর্মকর্তাবৃন্দরা । বর্তমান সরকার তাদের বেতন দ্বিগুণ বৃদ্ধি করলেও তাদের দূর্নীতি কমাতে পারে নি।প্রতিদিন খবরের কাগজে কোন না কোন সরকারি কর্মকর্তার দূর্নীতির খবর পাওয়া যায়। লক্ষ নয়,কোটি নয়, হাজার হাজার কোটি টাকার দূর্নীতি। আর সেই সুযোগ টা নিয়েছে সিন্ডিকেট ব্যবসায়ীরা।

পৃথিবীর অন্যান্য দেশে করোনার এই দুঃসময়ে সরকার, উচ্চবিত্ত এবং ব্যবসায়ীরা জনগণের প্রতি করুনা করলেও বাংলাদেশ একমাত্র দেশ যেখানে এই মহামারি কে কেন্দ্র করে জনগণকে জিম্মি করে ব্যবসায়ীরা অর্থকরি হাতিয়ে নিচ্ছেন। শুধু তাই নয়,রমজান মাসে মুসলিম রাষ্ট্রগুলোতে যেখানে দ্রব্য মূল্য হ্রাস করা হয়,সেখানে আমাদের দেশে রমজান মাসকে কেন্দ্র করে মূল্য বৃদ্ধির প্রতিযোগীতা হয়।

বিজ্ঞাপন

পার্শ্ববর্তী দেশ ভারতে পরিবহন ভাড়া কিংবা চাল,তেল,ডালে ১ টাকা বৃদ্ধি করলে সরকার এবং ব্যবসায়ীদের জনগণের নিকট জবাবদিহি করতে হয়,সেখানে আমাদের দেশে ৫ টাকার ভাড়া ১৫ টাকা কেন, সেই প্রশ্ন করা যাবে না। প্রশ্ন করা যাবে না ১১০ টাকার সয়াবিন তেল কেন ১২৫ টাকা, ১৫ টাকার আলু কেন ৫০ টাকা, ২০ টাকার পিয়াজ কেন ৬০ টাকা।

যখন টেলিভিশনের পর্দায় দেখি কল্যানপুরে জঙ্গিদের আস্তানার সন্ধান। বশিরের (ছদ্ম নাম) বাড়ি ঘিরে রেখেছে রেপিড একশান ব্যাটিলিয়ান(RAB).ঘন্টা খানিক পর জানা গেল সফল অপারেশন, পাঁচ জন্ গ্রেফতার। দেখে ভালোই লাগে। আমাদের দেশে RAB অনেক শক্তিশালী। তেমনি ভাবে টেলিভিশনের পর্দায় যেদিন দেখবো,, “” চট্টগ্রামের খাতুনগন্জ কিংবা ঢাকার মৌলভবাজারের সিন্ডিকেট ব্যবসায়ীদের অন্যতম হুতা বাবু মন্ডলের গোডাউন ঘিরে রেখেছে রেপিড একশান ব্যাটালিয়ান।ঘন্টা খানিক পর জানা যাবে অবৈধ ভাবে মজুত কৃত পাঁচ শত বস্তা চাউল, তিনশত বস্তা পিয়াজ উদ্ধার। বাবু মন্ডল( ছদ্ম নাম) সহ তিন সহযোগী গ্রেফতার।

বিজ্ঞাপন

এই সংবাদ যখন ছড়িয়ে পরবে তখনই কালো বাজারী, সিন্ডিকেট ও অসাধু ব্যবসায়ীদের দমন করা সম্ভব হবে বলে আমি বিশ্বাস করি। শুধু ছিঁচকে সন্ত্রাসীদের ক্রসফায়ারে কেন,যাহারা বালিশ কাহিনির সাথে জড়িত, যাহারা পাঁচ টাকার ভাড়া ১৫ টাকা করে ফেললো,যাহারা ২৫ টাকার পিয়াজ ২৫০ টাকা করেছিল,যাহারা বর্তমানে চাল,ডাল,আলু, সয়াবিন তেল এবং পিয়াজের মূল্য বৃদ্ধির কারসাজিতে জড়িত তাদেরকেউ শাস্তির আওতায় আনা উচিৎ, যদি আপনারা জড়িত না থাকেন।

মিজানুর রহমান মিরু
শিক্ষা বিষয়ক সম্পাদক
জাতীয় পার্টি।

আরো পড়ুন: শ্রীপুরে চাচিকে বিয়ে করল ভাতিজা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x