1. durjoybangla24@gmail.com : durjoy bangla : durjoy bangla
  2. afzalhossain.bokshi13@gmail.com : Afjal Sharif : Afjal Sharif
  3. aponsordar122@gmail.com : Apon Sordar : Apon Sordar
  4. awal.thakurgaon2020@gmail.com : abdul awal : abdul awal
  5. sheblikhan56@gmail.com : Shebli Shadik Khan : Shebli Shadik Khan
  6. jahangirfa@yahoo.om : Jahangir Alam : Jahangir Alam
  7. mitudailybijoy2017@gmail.com : শারমীন সুলতানা মিতু : শারমীন সুলতানা মিতু
  8. nasimsarder84@gmail.com : Nasim Ahmed Riyad : Nasim Ahmed Riyad
  9. netfa1999@gmail.com : faruk ahemed : faruk ahemed
  10. mdsayedhossain5@gmail.com : Md Sayed Hossain : Md Sayed Hossain
  11. absrone702@gmail.com : abs rone : abs rone
  12. sumonpatwary2050@gmail.com : saiful : Saiful Islan
  13. animashd20@gmail.com : Animas Das : Animas Das
  14. Shorifsalehinbd24@gmail.com : Shorif salehin : Shorif salehin
  15. sbskendua@gmail.com : Samorendra Bishow Sorma : Samorendra Bishow Sorma
  16. swapan.das656@gmail.com : Swapan Des : Swapan Des
কেন্দুয়ার শিলারানী রজকের ‘জয়িতা’ হওয়ার গল্প - durjoy bangla | দুর্জয় বাংলা
শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ১০:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
ইসলামপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জাতীয় শোক দিবস উদযাপন। জাতীয় শোক দিবস উপলক্ষে লৌহজংয়ে দুস্থদের মাঝে খাবার বিতরণ গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৬৪৪,মৃত্যু৩৪ কেন্দুয়ায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন ময়মনসিংহে শোক দিবসে বঙ্গবন্ধু সৈনিক লীগের শ্রদ্ধা দোয়া মিলাদ মাহফিল অনুষ্ঠিত খিদিরপাড়ায় নানা আয়োজনে শোক দিবস পালিত শোক দিবসে ধানমন্ডি-৩২ এ গণপূর্তের প্রধান প্রকৌশলীর শ্রদ্ধা নিবেদন জাতীয় শোক দিবসে সাতকানিয়া উপজেলা যুবলীগের উদ‍্যোগে খতমে কোরআনও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয় গৌরীপুর উপজেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের যথাযথ মর্যাদায় শোক শ্রদ্ধা দোয়া অনুষ্ঠিত  চট্টগ্রাম মহানগরীতে বিভিন্ন জায়গায় অভিযানে দশ হাজার ইয়াবা ও ১ দম্পতিসহ ৪ জন গ্রেফতার




কেন্দুয়ার শিলারানী রজকের ‘জয়িতা’ হওয়ার গল্প

দুর্জয় বাংলা ডেস্কঃ
  • শনিবার, ২৮ মার্চ ২০২০, ৪:৫৫ অপরাহ্ণ
  • ৪৫০ বার পঠিত
কেন্দুয়ার শিলারানী রজকের ‘জয়িতা’ হওয়ার গল্প

রাখাল বিশ্বাস, কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধিঃ নেত্রকোণার মেয়ে শিলারানী রজক। ১৯৮৬ ইং সন হতে বৈবাহিক সূত্রে কেন্দুয়া উপজেলার পৌরসদরের পুরাতন বাসষ্ট্যান্ডের বাসিন্দা। স্বামী অধীররাম রজক ছিলেন বাস চালক। তাদের সুখের সংসারে পুনম পিয়া, পাশা রজক ও তাপস রজক নামে দুই মেয়ে এক ছেলের জন্ম হয়। দামপত্য জীবনে অভাব থাকলেও শান্তি ছিল অফুরান। ২০০৩ ইং সনে হঠাৎ একদিন স্বামী অধীররাম রজক স্ট্রোকে আক্রান্ত হয়ে প্যারালাইসিসে শয্যাগত হন। তখন থেকেই স্বামী ও সন্তানদের সমস্ত দায়িত্বভার পড়ে গৃহবধু শিলারানী রজকের উপর। ভাইদের সহায়তায় স্বামীর চিকিৎসা চালিয়ে এক সময় ক্লান্ত হয়ে পড়েন। কিন্তু দমে যাননি তিনি।




একজন নারী হয়েও কেন্দুয়া বাজারে ছোট একটি লন্ড্রী দিয়ে শুরু করেন কাপড় ইস্ত্রী (আয়রন) করার ব্যবসা। অসুস্থ স্বামীর চিকিৎসা, তিনটি ছেলে মেয়ের লেখাপড়ার খরচ এবং খাওয়া পরাসহ সাংসারিক অন্যান্য খরচ চালাতে মাঝে মধ্যে হাফিয়ে উঠেন তিনি। কিন্তু অধম্য স্পৃহা ছেলে মেয়েদের মানুষ করতেই হবে। এমতাবস্থায় ২০০৮ সনের ২৬ ফেব্রæয়ারি অসুস্থ স্বামী অধীররাম রজক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অতিকষ্টের সংসারেও ছেলেমেয়ের লেখাপড়া চালিয়ে নেওয়া দৃঢ় সংকল্প নেন তিনি। একজন নারী হয়ে লন্ড্রীর ব্যবসা করে বড় মেয়ে পুনম পিয়াকে অনার্স মাস্টারস্ পাস করিয়ে ২০১০ ইং সনে কুমিল্লায় বিয়ে দেন। পরে বিএ পাস করিয়ে ছোট মেয়ে পাশা রজককেও ২০১৬ ইং সনে কুমিল্লাতেই বিয়ে দেন। অপরদিকে একমাত্র ছেলে তাপস রজক এইচএসসি পাস করে ঢাকা সনির আখড়ায় রবি সিমের ক্যাশ এস আর হিসেবে চাকরি করছেন। শিলারানী রজকের কষ্টগাঁথা সংগ্রামী জীবনের গল্প কেমন করে উপজেলা প্রশাসনের কাছে পৌঁছেছে তা তিনি জানেন না। তিনি এই প্রতিবেদককে জানান, একদিন কেন্দুয়া উপজেলা মহিলা বিষয়ক কর্তকর্তার কার্যালয়ের লোক দোকানে এসে জীবন কাহিনী ও বৃত্তান্ত তথ্য নিয়ে যান। কিছুদিন পর তাকে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে যেতে বলা হয়। নির্ধারিত দিন তিনি গেলেন। সেখানে অনেক মানুষ। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তিনি সহ পাঁচজনের হাতে তুলে দিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রানালয়ের উদ্যোগে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ শীর্ষক” সফল জননী নারী ক্যাটাগরিতে “জয়িতা সম্মানতা” পদক।




তিনি আরও জানান, নেত্রকোণা সদরে তার বাবার বাড়ী। পিতা শংকর রজকের ঘরে জন্ম নেন তারা পাঁচ বোন তিন ভাই। তিনি ৫ম শ্রেণীতে পড়ার সময় মা মারা যান। পরে আর লেখাপাড়া করা হয়নি। ১৯৮৬ ইং সনে কেন্দুয়ায় অধীরাম রজকের কাছে বিয়ে হয়। ১৯৮৭ ইং সনে বড় মেয়ে পুনম পিয়ার জন্ম। রুদ্ধকন্ঠে তিনি বলেন, খুব কষ্ট করে ছেলে মেয়েদের লেখাপড়া করিয়ে মানুষ করেছি। মেয়ে দুটির বিয়ে দিয়েছি। একমাত্র ছেলে তাপসের ভাল একটা কিছু হলে আমার কষ্ট লাঘব হতো। তাকে ‘জয়িতা’ সম্মাননা দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লীষ্ট সকলকে তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

আরো পড়ুন>> ধর্মপাশায় অগ্নিকান্ডে বিধবা দুই নারীর বসতঘর পুড়ে ছাঁই

আপনার মতামত লিখুনঃ
নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!
এই জাতীয় আরো সংবাদ
durjoybangla.conlm_৮ বছরে







©২০১৩-২০২০ সর্বস্তত্ব সংরক্ষিত | দুর্জয় বাংলা

কারিগরি সহযোগিতায় দুর্জয় বাংলা