13.7 C
New York
সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

কেন্দুয়ায় গুনীজনদের ভিটে-বাড়ী পরিদর্শনে কোলকাতার গবেষক

বিজ্ঞাপন

রাখাল বিশ্বাস, কেন্দুয়ায় ( নেত্রকোণা) প্রতিনিধি: নেত্রকোণার কেন্দুয়ার প্রয়াত গুনীজন বাউল জালাল উদ্দিন খাঁ, আব্দুল মজিদ তালুকদার, দীনশরৎ নাথ, পল্লীকবি গবেষক রওশন ইজদানী, লোক সাহিত্য সংগ্রাহক চন্দ্র কুমার দে, অবিভক্ত বাংলার অর্থমন্ত্রী নলিনী রঞ্জন সরকারের ভিটেবাড়ী পরিদর্শন করেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেখক ও গবেষক ড. সমীর দাসসহ কোলকাতা,কিশোরগঞ্জ ও নেত্রকোণার লেখক গবেষক কবি সাহিত্যিক মিলিয়ে ১৫ জনের একটি টিম।

বিজ্ঞাপন




রোববার (২৬ জানুয়ারী) সকাল থেকে দিনব্যাপী প্রত্যন্ত অঞ্চল ঘুরে তারা ওইসব গুনীজনদের স্মৃতি বিজরিত স্থান গুলো পরিদর্শন করেন এবং তাদের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলেন। তারা নেত্রকোণা হতে সকাল ১১ টায় প্রথমেই রামপুরস্থ বাউল কবি আব্দুল মজিদ স্মৃতি সংসদ কার্যালয়ে উপস্থিত হয়ে আলোচনা সভায় মিলিত হন। অতিথিরা হলেন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আব্দুল হান্নান পিপিএম তদন্ত সংস্থার প্রধান (আইজিপি পদমর্যাদা) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, প্রফেসর ড. সমীর চন্দ্র দাস কোলকাতা বিশ্ববিদ্যালয়,

বিজ্ঞাপন




বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মঞ্জুরুল হক সাবেক ডিজিএম (বাংলাদেশ ব্যাংক) ও লিমেরিক কবি ও কথা সাহিত্যিক, অধ্যাপক ড. দেবাশীষ দে কোলকাতা, মাওলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পশ্চিমবঙ্গ, ড. হালিম দাদ খান সাবেক অধ্যক্ষ ও পরিবেশ কর্মী, আলী আহম্মদ খান আইয়ুব লেখক গবেষক, অধ্যাপক মানিক সরকার নেত্রকোণা সম্মেলনী ভারত, ইকবাল হাসান তপু পরিচালক ওমাস ও সমাজসেবী, গবেষক অধ্যাপক গোলাম মোস্তফা, লেখক গীতিকার নুরূল ইসলাম, পালা-নাট্যকার রাখাল বিশ্বাস, কবি সাজ্জাদ খান, শিল্পী আবুল বাশার তালুকদার ও হৃদয়ে কেন্দুয়া গ্রæপের সদস্যবৃন্দ।

বিজ্ঞাপন




পরে তাঁরা রামপুর থেকে সিংহেরগাঁও মরমী বাউল সাধক জালাল উদ্দিন খাঁ’র বাড়ী, বিদ্যাবল্লভ গ্রামের পল্লীকবি রওশন ইজদানীর বাড়ী, লোক সাহিত্য সংগ্রাহক চন্দ্র কুমার দের আইথর গ্রামের জন্ম ভিটে, সাজিউড়া গ্রামের গানে প্রশ্ন গানে উত্তর খ্যাত বাউল কবি দীন শরৎ নাথের জন্ম ভিটে, সাজিউড়া গ্রামের অবিভক্ত বাংলার অর্থমন্ত্রী নলিনী রঞ্জন সরকারের বাড়ী, ওই গ্রামের বাউল গীতিকার সুমঙ্গল শীলের বাড়ী হয়ে সবশেষে সন্ধ্যায় কেন্দুয়া প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় করেন।

আরো পড়ুন>>> যানজট

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x