কেন্দুয়া সরকারি কলেজে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ

0
510
কেন্দুয়া সরকারি কলেজে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ

নেত্রকোনার কেন্দুয়া সরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তিতে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে।

শিক্ষা বোর্ডের জারি করা ভর্তির প্রজ্ঞাপনে উল্লেখ আছে, সেশন চার্জসহ ভর্তি ফি মফস্বল/পৌর (উপজেলা) এলাকায় ১ হাজার টাকার বেশি হবে না।

কিন্তু সরকারি এ নির্দেশনা তোয়াক্কা না করে কেন্দুয়া সরকারি কলেজ বিএম শাখার শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার ৫শ টাকা, মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শাখার শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার ১শ টাকা করে ফি আদায় করা হচ্ছে বলে অভিযোগ করছেন শিক্ষার্থীদের অভিভাবকরা।



তারা জানান, কম খরচে সন্তানের পড়াশোনা করাতে পারবো সেই আশায় কেন্দুয়া সরকারি কলেজে ভর্তি নিশ্চয়ন করা হয়েছে। কিন্তু সরকারি কলেজ হলে কি হবে। ভর্তির সময়ই তারা সরকারি নির্দেশনাকে তোয়াক্কা না করে শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি ফি’র নামে অতিরিক্ত টাকা আদায় করেছে। এটা খুবই দুঃখজনক।

অভিভাবকরা জানান, এসব অনিয়ম দেখার যেন কেউ নেই। আদায়কৃত অতিরিক্ত টাকা শিক্ষার্থীদের ফেরত দেয়ার জন্যও অভিভাবকরা সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, কেন্দুয়া সরকারি কলেজে মানবিক শাখায় ৭শ ৮০ জন, বিএম শাখায় ২শ ৫০ জন, বিজ্ঞান শাখায় ৬০ জন ও বাণিজ্য শাখায় ৬০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। সরকারি নির্দেশনা অমান্য করে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকেই অতিরিক্ত অর্থ আদায় করেছেন কলেজ কর্তৃপক্ষ। এমনকি হতদরিদ্র শিক্ষার্থীদের ক্ষেত্রেও কোনো ছাড় দেয়া হয়নি বলে জানা গেছে।



এমন অভিযোগ শুধু কেন্দুয়া সরকারি কলেজের বিরুদ্ধেই নয়। অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ রয়েছে উপজেলার সান্দিকোনা স্কুল এন্ড কলেজ, গন্ডা মহাবিদ্যালয়, জনতা আদর্শ কলেজ, মৌলানা মোহম্মদ আলী সিদ্দিকী কলেজ, পারভীন সিরাজ মহিলা কলেজসহ অন্যান্য কলেজের বিরুদ্ধেও।

এ বিষয়ে কথা হলে কেন্দুয়া সরকারি কলেজের অধ্যক্ষ উত্তম কুমার কর জানান, সরকারি নির্দেশনা মেনেই শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় করা হয়েছে। ভর্তি ফি ও উন্নয়নখাতসহ বিএম শাখার শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার ৫শ টাকা, বিজ্ঞান, বাণিজ্য এবং মানবিক শাখার শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার ১শ টাকা করে আদায় করা হয়েছে বলেও জানান তিনি।

সুত্র: bn.voicetv.tv

আরো পড়ুন>> জয়ন্তিহাজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী হতে সবার দোয়া ও সমর্থন চান নয়ন

আপনার মতামত লিখুন

Please enter your comment!
Please enter your name here