13.7 C
New York
সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

গণমাধ্যম কর্মী নিয়োগ আইন প্রণয়ন জরুরী: প্রশিক্ষণ কর্মশালায় সাংবাদিক নেতৃবৃন্দ

দুর্জয় বাংলা ডেস্কঃ

বিজ্ঞাপন

দেশে গণমাধ্যম কর্মী নিয়োগ আইন প্রণয়ন করা জরুরী বলে সাংবাদিক নেতৃবৃন্দ মন্তব্য করেছেন। এই আইনটি প্রণীত না হওয়ার ফলে পেশার মর্যাদা আজ তলানীতে ঠেকেছে। দেশ গঠনের ৫০ বছর সময় পার করলেও দেশে বহু আইন প্রণীত হয়েছে। কিন্তু সাংবাদিকদের নিয়ে ভাবনার জায়গাটা দূর্বলই রয়ে গেছে। রাষ্ট্রকে এ আইনটি নিয়ে ভাবনার সময় এসেছে। রোববার রাত ৯টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম আয়োজিত পেশায় অপেক্ষাকৃত নবীন সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অধিবেশনে সাংবাদিক নেতৃবৃন্দ একথা বলেছেন। আইনটি প্রণয়নের জন্য তৃনমূল পর্যায় থেকে জোড়ালো দাবি আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

নেতৃবৃন্দ অবিলম্বে সাংবাদিক নিয়োগ নীতিমালা বা গণমাধ্যম কর্মী নিয়োগ আইন প্রণয়নসহ ঝুলে থাকা আইন গুলোর ব্যাপারে গণমাধ্যম ও সাংবাদিকদের স্বার্থে সংশোধনের দাবি তোলেন। দেশের সাংবাদিকদের আরো দক্ষ করে গড়ে তুলতে এই প্রথমবারের মত বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের উদ্যোগে তিনদিন ব্যাপী বুনিয়াদী ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

গত শুক্রবার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধন করেন। সারাদেশের বিভিন্ন মিডিয়ার ৯০ জন সাংবাদিক প্রথম পর্যায়ে অংশ নেয়।

বিজ্ঞাপন

বিএমএসএফের সিনিয়র সহ-সভাপতি সাঈদুর রহমান রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আবু জাফর সূর্য এতে প্রধান আলোচক ছিলেন। বিশেষ অতিথি ছিলেন ঢাকা রিপোটর্টাসর্স ইউনিটির সভাপতি মোরসালিন নোমানী, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি মিজান মালিক, সংগঠনের আইন উপদেষ্টা ও সুপ্রীম কোর্টের সহকারী এ্যাটর্নী জেনারেল এ্যাড. মুহাম্মদ আওলাদ হোসেন ও এ্যাড. কাওসার হোসাইন, শাপলা রহমান, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক আবুল হাসান বেলাল বিভিন্ন সেশন পরিচালনা করেন।

বিএমএসএফের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফরের সঞ্চালনায় অংশগ্রহনকারী সাংবাদিকদের মাঝে পেশার অভিজ্ঞতা বিনিময় করেন প্রশিক্ষণার্থীরাও। অপেক্ষাকৃত নবীন এবং প্রশিক্ষণ বঞ্চিত এসব সাংবাদিকদের এ কোর্সটিতে স্থান দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

মুজিব বর্ষ ও বিএমএসএফের নবম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাংবাদিকতায় বুনিয়াদী ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালা -২০২১ এর আয়োজন করা হয়। এতে ডিজিটাল নিরাপত্তা আইনের অসঙ্গতি এবং উত্তরণের পথ, সংবাদ লেখার কলাকৌশল, অনুসন্ধানী সাংবাদিকতা, আইন ও সাংবাদিকতা, সাংবাদিকতায় অতি জরুরী জানাশোনা বিষয়ক আলোচনা করা হয়।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে বিএমএসএফ সাংবাদিকদের ১৪ দফা দাবি, অধিকার ও মর্যাদা রক্ষা আন্দোলনে কাজ করছে। সংগঠনটি দশম বর্ষে পদার্পণ ও মুজিব বর্ষ উপলক্ষে পর্যায়ক্রমে সাংবাদিকদের প্রশিক্ষণের আওতায় আনার উদ্যোগ গ্রহন করেছে। ইতিমধ্যে প্রথম ব্যাচে ৯০ জনকে প্রশিক্ষণ সম্পন্ন করেছে। সংগঠনের রেজিষ্ট্রেশনভুক্ত ৭১২ জন সাংবাদিকের দ্বিতীয় ব্যাচের ৯১-১৮০ ক্রমিকধারীদের আগামি ৫-৭ আগষ্ট প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: মডেল পিয়াসা ইয়াবাসহ আটক

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x