13.7 C
New York
সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

গৌরীপুরে ধীরগতিতে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের কবর পাকাকরনের কাজ চলছে!

মো. হুমায়ুন কবির, (গৌরীপুর) প্রতিনিধি

বিজ্ঞাপন

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে ময়মনসিংহের গৌরীপুরে মুক্তিযুদ্ধে শহীদ ছয় মুক্তিযোদ্ধার কবর পাকাকরন কাজ চলছে ধীরগতিতে। গত বছর ১৫ নভেম্বরের মধ্যে এ কবরগুলো পাকাকরনের কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখনও তা সম্পন্ন হয়নি। ইতিমধ্যে মাত্র দুটি কবর পাকাকরন কাজ দায়সারা ভাবে সম্পন্ন করেছেন সংশ্লিষ্ট ঠিকাদার। এদিকে পাকাকরনকৃত দুটি কবরের কাজ অসম্পন্ন থাকা ও ফিনিশিং ভাল না হওয়ায় স্থানীয় বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের লোকজনের মাঝে এ নিয়ে ক্ষুব্দ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

এ উপজেলায় শহীদ মুক্তিযোদ্ধাদের কবর পাকাকরন প্রকল্পের কোন সুনির্দিষ্ট তথ্য জানেনা উপজেলা প্রশাসন ও স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা। এছাড়া ময়মনসিংহ গণপূর্ত বিভাগ এ প্রকল্পের সুনির্দিষ্ট কোন তথ্য সাংবাদিকদের দিতে পারছেনা। হদিস মিলছে না সংশ্লিষ্ট ঠিকাদারের।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহিম জানান, গত বছর ৩০ অক্টোবর গৌরীপুর মুক্তিযোদ্ধা কবরাস্থানে শহীদ আনোয়ার হোসেন মনজুর প্রতীকী কবর স্থাপনের মধ্য দিয়ে সরকারের এ প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করেন ময়মনসিংহের এস আর এন্টারপ্রাইজের ঠিকাদার আবু বকর রানা।
সেসময় সংশ্লিষ্ট ঠিকাদার মুক্তিযোদ্ধাদের জানিয়েছিলেন, এ উপজলার শহীদ মনজু সড়ক এলাকার শহীদ আনোয়ারুল ইসলাম মঞ্জু, গিধাউষা গ্রামের শহীদ সিদ্দিকুর রহমান, পাছার গ্রামের শহীদ আব্দুল হাই, বাঙ্গুরিহাটা গ্রামের শহীদ আনোয়ারুল ইসলাম, লক্ষীপুর গ্রামের শহীদ আব্দুল মজিদ ও সানিয়াপাড়া গ্রামের শহীদ সুরুজ আলীর কবর পাকাকরন হবে। আর গত বছর ১৫ নভেম্বরের মধ্যে শেষ করবেন এ প্রকল্প বাস্তবায়নের কাজ। এছাড়া আর কোন তথ্য কোন তথ্য দেননি সংশ্লিষ্ট ঠিকাদার। এদিকে ছয় শহীদ মুক্তিযোদ্ধাদের মাঝে মাত্র দু’জন শহীদের কবর দায়সারা ভাবে সম্পন্ন করেন ওই ঠিকাদার। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন তিনি।
শহীদ আনোয়ার হোসেন মঞ্জুর ছোট ভাই গৌরীপুর অগ্রদূত নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ম.নুরুল ইসলাম জানান, তার ভাইয়ের কবর পাকাকরন কাজ শেষ না করেই বিল উত্তোলন করে নিয়ে গেছেন সংশ্লিষ্ট ঠিকাদার। কবর পাকাকরনের কাজ পুরোপুরি সম্পন্ন করার জন্য ঠিকাদারের হদিস পাচ্ছেনা তিনি।

বিজ্ঞাপন

এ বিষয়ে মন্তব্য জানার জন্য ময়মনসিংহ গণপূর্ত বিভাগ থেকে দেয়া এ কাজের তদারকির দায়িত্বে থাকা রফিক নামে জনৈক ব্যক্তির ০১৭১১১৩৬২৬১ নাম্বারে একাধিকবার কল দিলে অপর প্রান্ত থেকে কেউ তা রিসিভ করেননি।

উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসক হাসান মারুফ জানান, গৌরীপুরে বীর মুক্তিযোদ্ধাদের কবর পাকাকরন প্রকল্প বাস্তবায়নের বিস্তারিত তথ্য উপজেলা প্রশাসনকে কেউ অবগত করেনি।

বিজ্ঞাপন

ময়মনসিংহ গণপূর্ত বিভাগের উপ সরকারী প্রকৌশলী মোঃ আনার মিয়া জানান, গৌরীপুর উপজেলায় তিন শহীদের কবর পাকাকরন হচ্ছে। তারমধ্যে দুটি কবর পাকাকরন কাজ শেষ হয়েছে। একটি কবরের কাজ অসম্পন্ন রয়েছে। এ ব্যাপারে ঠিকাদারকে বারবার তাগিদ দেয়া সত্বেও তিনি কাজটি সম্পন্ন করছেনা বলে জানান তিনি। ময়মনসিংহ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সাইফুজ্জামান চুন্নু সাংবাদিকদের জানান, বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।

আরও পড়ুন: ডবলমুরিং থানা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে শফিউল বারী বাবুর প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x