1. durjoybangla24@gmail.com : durjoy bangla : durjoy bangla
  2. afzalhossain.bokshi13@gmail.com : Afjal Sharif : Afjal Sharif
  3. aponsordar122@gmail.com : Apon Sordar : Apon Sordar
  4. awal.thakurgaon2020@gmail.com : abdul awal : abdul awal
  5. sheblikhan56@gmail.com : Shebli Shadik Khan : Shebli Shadik Khan
  6. jahangirfa@yahoo.om : Jahangir Alam : Jahangir Alam
  7. mitudailybijoy2017@gmail.com : শারমীন সুলতানা মিতু : শারমীন সুলতানা মিতু
  8. nasimsarder84@gmail.com : Nasim Ahmed Riyad : Nasim Ahmed Riyad
  9. netfa1999@gmail.com : faruk ahemed : faruk ahemed
  10. mdsayedhossain5@gmail.com : Md Sayed Hossain : Md Sayed Hossain
  11. absrone702@gmail.com : abs rone : abs rone
  12. sumonpatwary2050@gmail.com : saiful : Saiful Islan
  13. animashd20@gmail.com : Animas Das : Animas Das
  14. Shorifsalehinbd24@gmail.com : Shorif salehin : Shorif salehin
  15. sbskendua@gmail.com : Samorendra Bishow Sorma : Samorendra Bishow Sorma
  16. swapan.das656@gmail.com : Swapan Des : Swapan Des
  17. washimahemed82093@gmail.com : washim ahemed : washim ahemed
ঘূর্ণিঝড় আম্ফানে বিভিন্ন খাতে ১ হাজার ১শ’কোটি টাকার ক্ষয়ক্ষতি - durjoy bangla | দুর্জয় বাংলা
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০২:৪৮ অপরাহ্ন
শিরোনামঃ
সিলেটে গণধর্ষণ: ছয় নম্বর আসামি মাহফুজুর গ্রেফতার!! রামগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন পালিত দুর্গাপুরে শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকীতে ৭৪টি বৃক্ষরোপন উপজেলা ছাত্রলীগের সিলেটে তরুনী ধর্ষনের বিচারের দাবীতে জগন্নাথপুর উপজেলা ছাত্র অধিকার পরিষদের মানববন্ধন আটপাড়ায় শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের বৃক্ষ রোপন তৃণমূল এনডিএম’র ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সিলেটে গনধর্ষণ মামলার দুই আসামীর পাচঁ দিনের রিমান্ড মঞ্জুর সাপাহারে আনুষ্ঠানিকভাবে কৃষকের মাঝে বিনামূল্যে শাক ও সবজির বীজ বিতরন কলমাকান্দায় শিশুর ভাসমান মরদেহ উদ্ধার বিডি ক্লিন নকলা টিমের বর্ষপূর্তিতে সম্মাননা স্মারক প্রদান




ঘূর্ণিঝড় আম্ফানে বিভিন্ন খাতে ১ হাজার ১শ’কোটি টাকার ক্ষয়ক্ষতি

  • শুক্রবার, ২২ মে ২০২০, ২:১৯ পূর্বাহ্ণ
  • ২৫৩ বার পঠিত

দুর্জয় বাংলা ডেক্সঃ

দেশের উপকূলীয় ২৬ জেলায় ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হেনেছে। বিভিন্ন খাতে ১ হাজার ১শ’ কোটি টাকার ক্ষতি হয়েছে। এটা প্রাথমিক হিসাব। মোট ক্ষতির পরিমান জানতে অন্তত ৭ দিন সময় লাগবে।

২০০টি ব্রিজ কালভার্ট, ২৩৩টি স্থানীয় সরকার কার্যালয়েরও ক্ষতি হয়েছে। ১৫০ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে। ৮৪ টি জায়গার বাঁধে ফাটল ধরেছে।

১ লাখ ৮০ হাজার ৫০০ চিংড়ির ঘের ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রাণিসম্পদে ১৪০ কোটি টাকার ক্ষতি হয়েছে। কৃষির মধ্যে চলতি মৌসুমে বোরো ধানে তেমন ক্ষতি না হলেও মৌসুমি ফলে ক্ষতি হয়েছে ব্যাপক। আম, লিচু, কাঁঠাল সব ঝরে পড়েছে। প্রাথমিকভাবে ঘুর্ণিঝড়ে আক্রান্ত মোট ফসলি জমির পরিমাণ ১ লাখ ৭৬ হাজার ৭ হেক্টর।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের আজ থেকেই ঘর নির্মাণ, অর্থ ও ত্রাণ সহায়তা দিতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য জেলা প্রশাসকদের সাথে সমন্বয় করে কাজ শুরু করেছেন।

ঘূর্ণিঝড় পরবর্তী দুর্যোগ মোকাবিলায় সশস্ত্র বাহিনী বিভাগের সেনা, নৌ ও বিমান বাহিনী সার্বিক ত্রাণ, উদ্ধার ও চিকিৎসা সহায়তা কার্যক্রম গ্রহণ করেছে। আজ সকাল থেকেই তাদের কার্যক্রম শুরু হয়ে যায়।

ঘূর্ণিঝড়ে কতো সংখ্যক ঘরবাড়ি ভেঙেছে তা জানতেও এক সপ্তাহ সময় লাগবে। যেসব ঘরবাড়ি ভেঙেছে তা তৈরি করতে প্রতি জেলায় ৫ শ বান্ডেল টিন ও ১৫ লাখ টাকা নগদ এবং চাল ও নগদ টাকাও বরাদ্দ রাখা হয়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষক, ফল ও পান চাষিদেরকে মাত্র ৪ শতাংশ সুদে কৃষি ঋণের আওতায় অন্তর্ভুক্ত করা হবে। এছাড়াও ক্ষতিগ্রস্ত শাকসবজি ও মসলা চাষিদের তালিকা প্রণয়ন করে তাদের ক্ষতি পুষিয়ে নিতে প্রণোদনা দেয়া হবে।

যেসব এলাকায় খাবার পানির সংকট দেখা দিয়েছে সেসব জায়গায় পানি সরবরাহ করা হচ্ছে। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটও দেয়া হয়েছে। যেসব এলাকায় বাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে সেসব এলাকায় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীসহ কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে আছেন। তারা জনপ্রতিনিধি ও স্থানীয়দের সহায়তায় বালুভর্তি জিও ব্যাগের মাধ্যমে ভাঙন রোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

আম্ফানের কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে বিদ্যুৎ ব্যবস্থা। ভেঙেছে শত শত পোল, হাজার হাজার বিদ্যুতের তার। যেসব এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে সেখানে ২৪ ঘন্টার মধ্যে বিদ্যুৎ সংযোগ পুনঃস্থাপনের জন্য কাজ করছে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাবৃন্দ। আজ রাত ১২টার মধ্যে বেশির ভাগ গ্রাহক এবং কালকের মধ্যে বাকিরা আবার বিদ্যুৎ-সুবিধা পাবেন। সেভাবেই কাজ চলছে।

সুন্দরবনের ক্ষয়ক্ষতি নির্ধারণে সহকারী বন সংরক্ষক পদাধিকারী রেঞ্জ কর্মকর্তাদের নেতৃত্বে চারটি কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে কমিটিগুলোকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর করণীয় নির্ধারণ করা হবে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাব মোকাবিলা এবং ক্ষতিগ্রস্তদের সহায়তা ও পুনর্বাসন কার্যক্রমে সরকারের পাশাপাশি সর্বাত্মকভাবে কাজ করছে আওয়ামী লীগ নেতাকর্মীরা। দুর্যোগ কবলিত এলাকার সাধারণ মানুষের আশ্রয়, চিকিৎসেবা প্রাপ্তি ও খাদ্য সহায়তা প্রদানে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তৎপর রয়েছেন।

তথ্যসূত্র: প্রধানমন্ত্রীর কার্যালয়, কৃষি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, বন ও পরিবেশ মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, আইএসপিআর, বাংলাদেশ আওয়ামী লীগ।

আপনার মতামত লিখুনঃ
নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!
এই জাতীয় আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ




durjoybangla.conlm_৮ বছরে




ঘরে বসে বিজ্ঞাপন দিন

add_durjoybangla.com
©২০১৩-২০২০ সর্বস্তত্ব সংরক্ষিত | দুর্জয় বাংলা
কারিগরি সহযোগিতায়  দুর্জয় বাংলা