চিকিৎসা করতে পারছেন না কেন্দুয়ার লোকসাংস্কৃতিক শিল্পী আব্দুল হেকিম বয়াতী - durjoy bangla | দুর্জয় বাংলা

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১২:১১ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
প্রতিবেশিদের পাশ্বে মানবতার ফেরিওয়ালা,আহিদ সিরাজ চট্টগ্রাম মশার নগরীতে পরিণত হয়েছে টঙ্গীবাড়ী থানার ওসির নিজ উদ্যোগে ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা প্রদান বকশীগঞ্জে লগ ডাউন অমান্য করে স্ত্রী নিয়ে ঘুরতে এসে ২৫শ টাকা জরিমানা যুবকের করোনা সচেতনায় কেন্দুয়া আওয়ামীলীগের প্রেসরিলিজ টঙ্গীবাড়ীতে যুবদল নেতা মিন্টুর খাদ্যসামগ্রী বিতরন টঙ্গীবাড়ীতে মুরগি ব্যাবসার অন্তরালে চলছে ইয়াবা ব্যবসা নিলক্ষিয়া কর্তা বাড়ী পক্ষে ত্রাণ নিয়ে ঘরে ঘরে সবুর কলমাকান্দায় এমপির নিজস্ব অর্থায়নে খাদ্য সামগ্রী বিতরণ কু-প্রস্তাবে রাজী না হওয়ায় দুর্গাপুরে দরিদ্র পরিবারের বসতঘরে আগুন,মালামাল ভষ্মিভূত




চিকিৎসা করতে পারছেন না কেন্দুয়ার লোকসাংস্কৃতিক শিল্পী আব্দুল হেকিম বয়াতী

চিকিৎসা করতে পারছেন না কেন্দুয়ার লোকসাংস্কৃতিক শিল্পী আব্দুল হেকিম বয়াতী

চিকিৎসা করতে পারছেন না কেন্দুয়ার লোকসাংস্কৃতিক শিল্পী আব্দুল হেকিম বয়াতী




রাখাল বিশ্বাস, কেন্দুয়া প্রদিনিধিঃ “শোনেন শোনেন শোনেন শ্রোতা শোনেন দিয়া মন, রাম বিরামের পালা আমি করিব বর্নন/ সভাকারে বসছেন যত ভদ্র শ্রেæাতাগণ, সালাম পাঠাইলাম সবাই করিবেন গ্রহন।”
পরনের সাদা চেক লুঙ্গী বিশেষ ধরনের রঙিন ফতোয়া গায়ে গলায় উত্তরীয় ও মোটা মালা, কোমরে উড়না বাঁধা, মাথায় লম্বা চুল, মুখে মুচকি হাসি। ৪/৫ জন বাদ্যযন্ত্রী তারা আবার দোহারীও বটে। এদের নিয়ে আসরে দাঁড়িয়েছেন লোকসাংস্কৃতিক শিল্পী আব্দুল হেকিম বয়াতী। শুরু করেন কিচসা পালা ও গাজীরগীত পরিবেশন। চতুর্থদিকে গোলাকারে ৫/৭ শত জন দর্শক-শ্রোতা। ৪/৫ ঘন্টা চললো পালা গান। শ্রেæাতা হাসলো কাঁধলো এবং বিশুদ্দ বিনোদনের মাঝে শেষ হলো হেকিম বয়াতীর পালা পরিবেশনা। মানুষ কয়েকদিন পর্যন্ত ভেবেছেন পালার কাহিনী, গান ও বিশেষ বিশেষ কথা মালা, কৌতুক, আদদেশ, উপদেশসহ শিক্ষনীয় তথ্যবার্তা।




কিশোর বয়স থেকেই পালা পরিবেশন করে আসা ৬৮ বছর বয়সের বৃদ্ধ আব্দুল হেকিম বয়াতী। তিনি এখন স্ট্রোকে অসুস্থ হযে শয্যগত। ১৯ মার্চ/২০২০ ইং তারিখ নেত্রকোণা কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়নের তারাকান্দিয়া রাজীবপুর গ্রামে তাকে দেখতে গিয়ে কথা হয় বয়াতী পুত্র অবিকুল মিয়া, জুড়াইল গ্রামের উমর ফারুক ছোটন, বয়াতীর শিষ্য সবুজ বয়াতীসহ বাদ্যযন্ত্রী ও দোহারী মিলে ৭/৮ জনের সঙ্গে। তারা জানালেন, লোকসংগীত শিল্পী আব্দুল হেকিম বয়াতীর কর্মময় জীবনের কথা। তখন বয়াতী বলেন, ২ জুন ১৯৫২ ইং সনে আমার জন্ম। পিতা- নজর আলী, মাতা- মরাজের মা। তিনি কিশোর বয়সে পাশ্ববর্তী শয়লাপাড়া গ্রামের ওস্তাদ মনসুর বয়াতীর কাছে শিল্পী জীবনে প্রথম তালীম নেন। ওস্তাদের কাছ থেকে পালা আয়ত্ব করে পর্যায়ক্রমে পরিবেশন করেন- ফিরোজ খাঁ দেওয়ান, কমলা রানীর দিঘি, বৈরাম খাঁ, জাহাঙ্গীর বাদশা, আলমাস কুমার, রামবিরাম, রতন বাদশা, আজবলীলা, যত্রিকবাদশা, আশেক নূর, লাইলী-মজনু ইত্যাদি। প্রথম দিকে পালা পরিবেশনে ৯০ থেকে ১০০ টাকা পেতেন। বাদ্যযন্ত্রী ও দোহারীদের দিয়েও অর্ধেক টাকা থাকত। তাই দিয়েই সংসার ভালভাবে চলেছে।




তার সময়ের পালা পরিবেশনকারী অন্যান্য বয়াতীরা ছিলেন- তেতুলিয়ার ইসমাঈল বয়াতী, শ্রীধরপুরের জব্বার বয়াতী, শয়লাপাড়ার মনসুর বয়াতী, দরিজাগির পাথর আলী বয়াতী, জয়পাশার আতর আলী বয়াতী, হাতিয়ার লাল মিয়া বয়াতী, রাজিবপুরের কুদ্দুছ বয়াতী, কমিরগঞ্জের ইসলাম উদ্দিন বয়াতী, পাঁচহারের মিলন বয়াতী, জাওলার মজনু বয়াতী, বায়ড়াউড়ার শান্তু বয়াতী, মোহনগঞ্জের ফজল বয়াতী, পরে এসেছেন- বেজগাঁওয়ের বাবুল বয়াতী, অলিউল্লাহ বয়াতী, হাবিব বয়াতী, সাউদপাড়ার মনসুর বয়াতী, শ্রীধরপুরের সবুজ বয়তী প্রমূখ। তিনি পালা পরিবেশন করেছেন- ঢাকায় মুক্তিযোদ্ধা যাদুঘর, ঢাকা শিল্পকলা একাডেমী, শিশু একাডেমী, সোনারগাঁও, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোণাসহ বিভিন্ন জেলা উপজেলা।




এছাড়া গ্রামে গ্রামে গ্রামে ঘুরে গাজীর গীত গেয়েছেন দীর্ঘদিন। সর্বশেষ ২৭ ফেব্রæয়ারী ২০২০ ইং তারিখে ২ হাজার টাকা চুক্তিতে তেলিগাতী পালগাঁও আসর করে বাড়ী এসেই অসুস্থ হয়ে পড়েন। ছেলে অবিকুল জানায়, অসুস্থ হওয়ার পর প্রথমে কেন্দুয়া উপজেলা হাসপাতাল, পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল হয়ে ঢাকা সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসা করিয়ে অর্থাভাবে বাড়ীতে নিয়ে এসেছি। ডাক্তাররা বলেছেন, বাবার কঠিন অসুখ হয়েছে। অনেক টাকা লাগবে চিকিৎসা করতে। কোথায় পাব এতো টাকা! বাবা তো সারাজীবন মানুষকে আনন্দ দিয়েগেছেন। নিজের জন্য কিছুই করতে পারেন নি। দেশবাসী ও প্রধানমন্ত্রী যদি সাহায্য করেন তবে হইতো বাবার চিকিৎসা করাতে পারব।

আরো পড়ুন>>> কেন্দুয়ায় করোনাভাইরাস প্রতিরোধে এক ব্যবসায়ীর বিনামূল্যে মাস্ক, সাবান ও ডিটারজেন্ট বিতরণ

নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ অনুসন্ধান

RSS durjoy bangla | দুর্জয় বাংলা

আজকের কুইজ

সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি?

ফলাফল জেনে নিন

Loading ... Loading ...
google map durjoybangla




আজকের নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৭ পূর্বাহ্ণ
  • ১২:০৬ অপরাহ্ণ
  • ৪:২৯ অপরাহ্ণ
  • ৬:১৮ অপরাহ্ণ
  • ৭:৩৩ অপরাহ্ণ
  • ৫:৫০ পূর্বাহ্ণ

বন্দরনগরী চট্টগ্রামে গাড়ি জগতে আমদানিকারকের একটি বিশস্ত প্রতিষ্ঠান auto cox

auto cox_durjoybangla.com




©২০১৩-২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | দুর্জয় বাংলা
Desing & Developed BY DurjoyBangla