1. durjoybangla24@gmail.com : durjoy bangla : durjoy bangla
  2. afzalhossain.bokshi13@gmail.com : Afjal Sharif : Afjal Sharif
  3. aponsordar122@gmail.com : Apon Sordar : Apon Sordar
  4. awal.thakurgaon2020@gmail.com : abdul awal : abdul awal
  5. sheblikhan56@gmail.com : Shebli Shadik Khan : Shebli Shadik Khan
  6. jahangirfa@yahoo.om : Jahangir Alam : Jahangir Alam
  7. mitudailybijoy2017@gmail.com : শারমীন সুলতানা মিতু : শারমীন সুলতানা মিতু
  8. nasimsarder84@gmail.com : Nasim Ahmed Riyad : Nasim Ahmed Riyad
  9. netfa1999@gmail.com : faruk ahemed : faruk ahemed
  10. rtipu71@gmail.com : razib :
  11. absrone702@gmail.com : abs rone : abs rone
  12. sumonpatwary2050@gmail.com : saiful : Saiful Islan
  13. animashd20@gmail.com : Animas Das : Animas Das
  14. Shorifsalehinbd24@gmail.com : Shorif salehin : Shorif salehin
  15. sbskendua@gmail.com : Samorendra Bishow Sorma : Samorendra Bishow Sorma
  16. swapan.das656@gmail.com : Swapan Des : Swapan Des
চিকিৎসা করতে পারছেন না কেন্দুয়ার লোকসাংস্কৃতিক শিল্পী আব্দুল হেকিম বয়াতী - durjoy bangla | দুর্জয় বাংলা
রবিবার, ০৫ জুলাই ২০২০, ১০:০৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
ফুলবাড়িয়ায় কালভার্ট তৈরিতে রডে বদলে বাঁশ তদন্তে সত্যতা পেলেন ইউএনও  ইসলামপুরে বাসের ধাক্কায় ১জন মোটর সাইকেল চালক নিহত ও ১জন আহত। সিরাজদিখান থানায় অভিযোগের পর হতে নিখোঁজ অভিযোগকারী শিক্ষার্থীদের বাসায় পরীক্ষা নিয়ে নজির স্থাপন করল এনটিটি রেসিডেন্সিয়াল মডেল স্কুল পূর্বধলায় শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কে পরিবহন চাঁদাবাজি বন্ধে সড়ক অবরোধ প্রকাশিত সংবাদের প্রতিবাদ দৈনিক জনতার আদালত পত্রিকার সম্পাদক নূরে আলম সিদ্দিকি এর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন মাদক ব্যবসায়ীদের কঠোর হুশিয়ারি করলেন ইউপি চেয়ারম্যান আনোয়ার বেপারী অতিরিক্ত আইজিপি’র পক্ষ থেকে টঙ্গীবাড়ী থানা পুলিশ সদস্যদের স্ক্যাবো ৬ প্রদান। ঝিনাইগাতীতে বিধবা ও ভিজিডি কার্ড দেওয়ার প্রলোভন দেখিয়ে ধর্ষণ, ছয় মাসের অন্তঃসত্ত্বা এক নারী




চিকিৎসা করতে পারছেন না কেন্দুয়ার লোকসাংস্কৃতিক শিল্পী আব্দুল হেকিম বয়াতী

দুর্জয় বাংলা ডেস্কঃ
  • বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০, ৭:০৯ অপরাহ্ণ
  • ৫৯১ বার পঠিত
চিকিৎসা করতে পারছেন না কেন্দুয়ার লোকসাংস্কৃতিক শিল্পী আব্দুল হেকিম বয়াতী

রাখাল বিশ্বাস, কেন্দুয়া প্রদিনিধিঃ “শোনেন শোনেন শোনেন শ্রোতা শোনেন দিয়া মন, রাম বিরামের পালা আমি করিব বর্নন/ সভাকারে বসছেন যত ভদ্র শ্রেæাতাগণ, সালাম পাঠাইলাম সবাই করিবেন গ্রহন।”
পরনের সাদা চেক লুঙ্গী বিশেষ ধরনের রঙিন ফতোয়া গায়ে গলায় উত্তরীয় ও মোটা মালা, কোমরে উড়না বাঁধা, মাথায় লম্বা চুল, মুখে মুচকি হাসি। ৪/৫ জন বাদ্যযন্ত্রী তারা আবার দোহারীও বটে। এদের নিয়ে আসরে দাঁড়িয়েছেন লোকসাংস্কৃতিক শিল্পী আব্দুল হেকিম বয়াতী। শুরু করেন কিচসা পালা ও গাজীরগীত পরিবেশন। চতুর্থদিকে গোলাকারে ৫/৭ শত জন দর্শক-শ্রোতা। ৪/৫ ঘন্টা চললো পালা গান। শ্রেæাতা হাসলো কাঁধলো এবং বিশুদ্দ বিনোদনের মাঝে শেষ হলো হেকিম বয়াতীর পালা পরিবেশনা। মানুষ কয়েকদিন পর্যন্ত ভেবেছেন পালার কাহিনী, গান ও বিশেষ বিশেষ কথা মালা, কৌতুক, আদদেশ, উপদেশসহ শিক্ষনীয় তথ্যবার্তা।




কিশোর বয়স থেকেই পালা পরিবেশন করে আসা ৬৮ বছর বয়সের বৃদ্ধ আব্দুল হেকিম বয়াতী। তিনি এখন স্ট্রোকে অসুস্থ হযে শয্যগত। ১৯ মার্চ/২০২০ ইং তারিখ নেত্রকোণা কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়নের তারাকান্দিয়া রাজীবপুর গ্রামে তাকে দেখতে গিয়ে কথা হয় বয়াতী পুত্র অবিকুল মিয়া, জুড়াইল গ্রামের উমর ফারুক ছোটন, বয়াতীর শিষ্য সবুজ বয়াতীসহ বাদ্যযন্ত্রী ও দোহারী মিলে ৭/৮ জনের সঙ্গে। তারা জানালেন, লোকসংগীত শিল্পী আব্দুল হেকিম বয়াতীর কর্মময় জীবনের কথা। তখন বয়াতী বলেন, ২ জুন ১৯৫২ ইং সনে আমার জন্ম। পিতা- নজর আলী, মাতা- মরাজের মা। তিনি কিশোর বয়সে পাশ্ববর্তী শয়লাপাড়া গ্রামের ওস্তাদ মনসুর বয়াতীর কাছে শিল্পী জীবনে প্রথম তালীম নেন। ওস্তাদের কাছ থেকে পালা আয়ত্ব করে পর্যায়ক্রমে পরিবেশন করেন- ফিরোজ খাঁ দেওয়ান, কমলা রানীর দিঘি, বৈরাম খাঁ, জাহাঙ্গীর বাদশা, আলমাস কুমার, রামবিরাম, রতন বাদশা, আজবলীলা, যত্রিকবাদশা, আশেক নূর, লাইলী-মজনু ইত্যাদি। প্রথম দিকে পালা পরিবেশনে ৯০ থেকে ১০০ টাকা পেতেন। বাদ্যযন্ত্রী ও দোহারীদের দিয়েও অর্ধেক টাকা থাকত। তাই দিয়েই সংসার ভালভাবে চলেছে।




তার সময়ের পালা পরিবেশনকারী অন্যান্য বয়াতীরা ছিলেন- তেতুলিয়ার ইসমাঈল বয়াতী, শ্রীধরপুরের জব্বার বয়াতী, শয়লাপাড়ার মনসুর বয়াতী, দরিজাগির পাথর আলী বয়াতী, জয়পাশার আতর আলী বয়াতী, হাতিয়ার লাল মিয়া বয়াতী, রাজিবপুরের কুদ্দুছ বয়াতী, কমিরগঞ্জের ইসলাম উদ্দিন বয়াতী, পাঁচহারের মিলন বয়াতী, জাওলার মজনু বয়াতী, বায়ড়াউড়ার শান্তু বয়াতী, মোহনগঞ্জের ফজল বয়াতী, পরে এসেছেন- বেজগাঁওয়ের বাবুল বয়াতী, অলিউল্লাহ বয়াতী, হাবিব বয়াতী, সাউদপাড়ার মনসুর বয়াতী, শ্রীধরপুরের সবুজ বয়তী প্রমূখ। তিনি পালা পরিবেশন করেছেন- ঢাকায় মুক্তিযোদ্ধা যাদুঘর, ঢাকা শিল্পকলা একাডেমী, শিশু একাডেমী, সোনারগাঁও, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোণাসহ বিভিন্ন জেলা উপজেলা।




এছাড়া গ্রামে গ্রামে গ্রামে ঘুরে গাজীর গীত গেয়েছেন দীর্ঘদিন। সর্বশেষ ২৭ ফেব্রæয়ারী ২০২০ ইং তারিখে ২ হাজার টাকা চুক্তিতে তেলিগাতী পালগাঁও আসর করে বাড়ী এসেই অসুস্থ হয়ে পড়েন। ছেলে অবিকুল জানায়, অসুস্থ হওয়ার পর প্রথমে কেন্দুয়া উপজেলা হাসপাতাল, পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল হয়ে ঢাকা সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসা করিয়ে অর্থাভাবে বাড়ীতে নিয়ে এসেছি। ডাক্তাররা বলেছেন, বাবার কঠিন অসুখ হয়েছে। অনেক টাকা লাগবে চিকিৎসা করতে। কোথায় পাব এতো টাকা! বাবা তো সারাজীবন মানুষকে আনন্দ দিয়েগেছেন। নিজের জন্য কিছুই করতে পারেন নি। দেশবাসী ও প্রধানমন্ত্রী যদি সাহায্য করেন তবে হইতো বাবার চিকিৎসা করাতে পারব।

আরো পড়ুন>>> কেন্দুয়ায় করোনাভাইরাস প্রতিরোধে এক ব্যবসায়ীর বিনামূল্যে মাস্ক, সাবান ও ডিটারজেন্ট বিতরণ

আপনার মতামত লিখুনঃ
নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!
এই জাতীয় আরো সংবাদ







©২০১৩-২০২০ সর্বস্তত্ব সংরক্ষিত | দুর্জয় বাংলা

কারিগরি সহযোগিতায় দুর্জয় বাংলা