Friday, January 28, 2022

ছাত্রলীগের বিতর্কিত কমিটিতে ইভটিজিং ও চুরির মামলার আসামীর পদ লাভ

সিরাজদিখান প্রতিনিধি

ছাত্রলীগ বাংলাদেশের একটি প্রধান রাজনৈতিক ছাত্র সংগঠন। এটি বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে স্বীকৃত।
১৯৪৮ সালের ৪ জানুয়ারি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠিত সংগঠন ছাত্রলীগের নানা কার্যক্রমের জন্য যেমন সুনাম রয়েছে তেমনি কিছু অসাধূ কিছু নেতাকর্মীর জন্য বদনামও কম নয়।
দেশের প্রায় প্রতিটি জেলা উপজেলায় ছাত্রলীগের সুনামের সাথে সাথে অনাকাঙ্ক্ষিত দূর্নাম মাঝে মধ্যেই বিভিন্ন পত্রপত্রিকার মাধ্যমে উঠে আসতে দেখা যায়। গত ১৫ই ডিসেম্বর মুন্সীগঞ্জ জেলা ছাত্রলীগ কর্তৃক দেওয়া সিরাজদিখান উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি  নিয়ে নানা বিতর্ক সৃষ্টি হয়েছে। এতে অনিক হাওলাদার ওরফে আরিয়ান আবদুল্লাহ অনিককে সভাপতি এবং কাউছার খানকে সাধারণ সম্পাদক করা হয়।
এ নিয়ে উপজেলা ছাত্রলীগের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। গত ১৬ই ডিসেম্বর দুপুর ১২ টার দিকে ছাত্রলীগের নতুন কমিটিকে পকেট কমিটি দাবী করে  কমিটি বাতিলের দাবিতে ঢাকা-মাওয়া মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করে উপজেলা ছাত্রলীগসহ বিভিন্ন ইউনিয়নের ছাত্রলীগের  নেতাকর্মীরা। এছাড়া জেলা ছাত্রলীগ কর্তৃক দেওয়া ছাত্রলীগের বিতর্কিত কমিটিকে কেন্দ্র করে  ওইদিন দুপুর দেড়টার দিকে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে তিনজন আহত হয়।
এদিকে বিতর্কিত নতুন কমিটি বাতিলসহ জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের জন্য কেন্দ্রীয় কমিটির কাছে লিখিত ও মৌখিত ভাবে একাধিক অভিযোগ করেছে উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। অভিযোগে বলা হয়, উপজেলা ছাত্রলীগে যোগ্য একাধিক প্রার্থী থাকার পরও টাকার বিনিময়ে একাধিক মামলার আসামী আরিয়ান আবদুল্লাহ অনিককে সভাপতি ও বিএনপির সক্রিয় নেতার ভাই ইভটিজিং মামলা আসামী কাউছার খানকে সাধারণ সম্পাদক করে কমিটি দেয় জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।
একাধিক মামলা আসামীদের ছাত্রলীগের গুরুত্বপূর্ণ পদে পদস্থ করা সংগঠন বিরোধী ও গঠনতন্ত্র পরিপন্থি মর্মে অভিযোগে উল্লেখ করে দ্রুত কমিটি বাতিলের দাবী জানানো হয়। এদিকে বিতর্কিত কমিটি বাতিলের দাবীতে  উপজেলা ছাত্রলীগের পক্ষ থেকে পরবর্তী ৩ দিনের মধ্যে কর্মসূচি দেওয়ার কথা থাকলেও রহস্যজনক কারণে এ পর্যন্ত কোন  কর্মসূচি দেওয়া হয়নি।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলা ছাত্রলীগের নবগঠিত কমিটির সভাপতি অনিক হাওলাদার ওরফে আরিয়ান আবদুল্লাহ অনিকের বিরুদ্ধে থানায় একাধিক মামলা রয়েছে। ২০২০ সালের ১৭ নভেম্বর আনোয়ার হোসেন নামে এক ব্যক্তি  ৫ লাখ ২৮ হাজার টাকার মালামাল (রড, জিআই তার) চুরি, মারধর ও হুমকি প্রদানের অভিযোগ এনে থানায় আরিয়ান আবদুল্লাহ অনিকের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলার বাদী সে সময়  বাসাইল বাজার সংলগ্ন  নির্মাণাধীন ব্রীজের ইনচার্জের দায়ীত্বে ছিলেন। যার নং-১৭। ইতিপূর্বে তার বিরুদ্ধে পূর্বে আরো একটি মারামারির মামলা ছিলো।  এছাড়া কয়েক বছর পূর্বে মাদক সেবনের অভিযোগে ছাত্রলীগ থেকে বহিষ্কার করেন তৎকালীন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পারভেজ চোকদার পাপ্পু। পরে পুনরায় সে ছাত্রলীগের সাথে সম্পৃক্ত হয়। এদিকে নবগঠিত কমিটিতে কাউছার খানকে সাধারণ সম্পাদক করা হয়েছে। যার বিরুদ্ধে কোলা ইউনিয়ন যুব মহিলা লীগ নেত্রী  সাখি ইসলাম নামে এক বিধবা নারীকে ইভটিজিংয়ে অভিযোগে সিরাজদিখান থানায় মামলা দায়ের করা হয়। ওই মামলায় তিনি জেলও খেটেছেন। বর্তমানে মামলাটি বিজ্ঞ আদালতে বিচারাধীন রয়েছে। যার নং-১১২। ইভটিজিং মামলার বাদীনি সাখি ইসলাম বলেন, কাউসার আমাকে এখনো প্রায় সময় ডিসট্রার্ব করে। সে আমাকে রাস্তাঘাটে পেলে দেখে নিবে বলে হুমকি দেয়। সে এখন জামিনে আছে। এ ব্যপারে জানতে কাউসার খানের মুঠোফোনে ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেন নি।
উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সৈকত মাহমুদ বলেন, এর আগে অনিককে মাদক সেবনের অভিযোগে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়। তার বিরুদ্ধে একাধিক মামলা আছে।  কাউসার খান বিএনপির সক্রিয়  নেতার ভাই এবং সে ইভটিজিং মামলায় জেলও খেটেছে। মামলার আসামী হয়েও বঙ্গবন্ধুর ছাত্রলীগে কি করে স্থান পায়? এ ব্যাপারে আমার খুব শীঘ্রই কর্মসূচি দিচ্ছি।
বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের মুঠোফোনে একাধিক বার ফোন করা হলে তারা ফোন রিসিভ না করায় তাদের বক্তব্য পাওয়া যায়নি।
এই জাতীয় আরও সংবাদ
- Advertisment -

সর্বশেষ সংবাদ