13.7 C
New York
Saturday, July 31, 2021

ছয় দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের শ্রদ্ধা নিবেদন

মো. হুমায়ুন কবির, গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি:

বিজ্ঞাপন

ঐতিহাসিক ছয় দফা দিবসে ময়মনসিংহের গৌরীপুর উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ আওয়ামীলীগ গৌরীপুর উপজেলা শাখা ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা।

বিজ্ঞাপন

এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ ও আব্দুল মুন্নাফ, উপজেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা রাবেয়া ইসলাম ডলি, উপজেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি আলী আসগর সোহাগ, সিধলা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রফিক, রামগোপালপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারন সম্পাদক জিয়ারুল, মাওহা ইউনিয়ন ছাত্রলীগ নেতা জাকির হোসেন আকন্দ, আনিসুর রহমান আপন প্রমুখ। এর আগে সকালে দলীয় কার্য্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বিকেলে দলীয় কার্য্যালয়ে ছয় দফা দিবসের আলোচনা সভা অনুষ্ হয়।

উল্লেখ্য যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি তাসখন্দ চুক্তি কেন্দ্র করে লাহোরে অনুষ্ঠিত সম্মেলনের সাবজেক্ট কমিটিতে ছয় দফা উত্থাপন করেন এবং পরের দিন সম্মেলনের আলোচ্যসূচিতে যাতে এটি স্থান পায় সে বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করেন। কিন্তু এই সম্মেলনে বঙ্গবন্ধুর এ দাবির প্রতি আয়োজকদের পক্ষ থেকে গুরুত্ব দেয়া হয়নি। তারা এ দাবি প্রত্যাখ্যান করে। প্রতিবাদে বঙ্গবন্ধু সম্মেলনে যোগ না দিয়ে লাহোরে অবস্থানকালে ছয় দফা উত্থাপন করেন।

বিজ্ঞাপন

বাঙালির স্বাধীনতাসহ শাসনতান্ত্রিক কাঠামো, রাষ্ট্রের প্রকৃতি ও সার্বভৌম ক্ষমতার দাবিসহ ৬ দফা দাবি পেশ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ আন্দোলন সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। এ আন্দোলনে পুলিশের গুলিতে ১১ জন শহীদ হন। গ্রেফতার করা হয় বঙ্গবন্ধুকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন জেলে তখন তার বিরুদ্ধে আগরতলা ষড়যন্ত্র মামলা করে পাকিস্তানি সরকার।

আরো পড়ুন: পূর্বধলায় বজ্রপাতে নিহত আহতের পরিবারকে আর্থিক সহায়তা

বিজ্ঞাপন

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here

বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

x