13.7 C
New York
শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১

জামালপুরে চলছে মেয়াদ উত্তীর্ণ ও বিবাহিতদের দিয়ে চলছে ছাত্রলীগের কার্যক্রম

আফজাল শরীফ জামালপুর জেলা প্রতিনিধি

বিজ্ঞাপন

জামালপুরের বকশীগঞ্জে মেয়াদ উত্তীর্ণ ও বিবাহিতদের দিয়ে উপজেলা ছাত্রলীগের কার্যক্রম। ফলে নতুন নেতৃত্ব সৃষ্টিতে বাধাগ্রস্ত হচ্ছে অপরদিকে গতি হারাচ্ছে ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৪ সালে সেপ্টেম্বর মাসে জাহিদুল ইসলাম জুমান তালুকদারকে সভাপতি হাসানুজ্জামান সজিবকে সাধারণ সম্পাদক করে ৬১ সদস্য বিশিষ্ট উপজেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। ওই কমিটির মাধ্যমে বিভিন্ন ইউনিয়ন ও ছাত্রলীগের ইউনিট গুলোকে পুনর্গঠন করা, সাংগঠনিক কার্যক্রম বৃদ্ধি করার কথা ছিল। কিন্তু ওই কমিটি গঠনের পর আশানুরূপ তেমন কোন অগ্রগতি দেখাতে পারেন নি কমিটির নেতৃবৃন্দ। এক বছর মেয়াদী কমিটি ৬ বছর পার হলেও কমিটির কার্যক্রম চলছে খুড়িয়ে খুড়িয়ে।

শুরু থেকে উপজেলা ছাত্রলীগ দুই মেরুতে অবস্থান নিয়ে দ্বিধাবিভক্ত ছিল। উপজেলা ছাত্রলীগের সভাপতি জুমান তালুকদার ও সাধারণ সম্পাদক হাসানুজ্জামান সজিবের মধ্যে বরাবরই মনস্তাত্তি¡ক লড়াই বিদ্যমান ছিল।

বিজ্ঞাপন

এই কমিটির মেয়াদ উত্তীর্ণ হলেও শুধুমাত্র নিলক্ষিয়া ইউনিয়ন ছাত্রলীগের কমিটি ব্যতিত বাকি ইউনিয়ন গুলোতে আজ পর্যন্ত কোন দিতে পারেন নি উপজেলা ছাত্রলীগ। দীর্ঘ ২০ বছর পর ২০২০ সালে নিলক্ষিয়া ইউনিয়ন ছাত্রলীগের কমিটি দেওয়া হয়। দীর্ঘদিন ধরে ইউনিয়ন ছাত্রলীগের কমিটি না থাকায় গতি হারিয়েছে ছাত্রলীগের কার্যক্রম। ফলে নতুন নেতৃত্ব সৃষ্টি হচ্ছে না ইউনিয়ন পর্যায়ে।

এছাড়াও উপজেলা ছাত্রলীগের সভাপতি দুই কন্যা সন্তানের পিতা হয়েছেন। পুত্র সন্তানের পিতা হয়েছেন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসানুজ্জামান সজিবও । নতুন কমিটি গঠন না হওয়ায় ছাত্রলীগের নেতৃত্ব দিচ্ছেন বিবাহিতরা।

বিজ্ঞাপন

নতুন কমিটি গঠনের কোন উদ্যোগ না থাকায় হতাশ হয়ে পড়েছেন তৃণমূলের ছাত্রলীগের কর্মী সমথর্করা। গত ২০১৯ সালের উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা ছাত্রলীগের সভাপতি জুমান তালুকদার উপজেলা ভাইস পদে জয়লাভ করায় এবং উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক একটি বেরসকারি কলেজে প্রভাষক পদে যোগদান করায় উপজেলা ছাত্রলীগের মধ্যে হযবরল অবস্থার সৃষ্টি হয়।

উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের মধ্যে মনস্তাত্তি¡ক দ্ব›দ্ব থাকায় ৬ বছরেও ইউনিয়ন ছাত্রলীগের কমিটি গঠন করা সম্ভব হয়নি এশিয়া মহাদেশের সববৃহৎ এই ছাত্র সংগঠনের।

সম্প্রতি উপজেলা ছাত্রলীগের সভাপতি জুমান তালুকদারকে বকশীগঞ্জ পৌর আওয়ামী লীগের যুগ্ন আহবায়ক করা হলে ছাত্রলীগের কার্যক্রম পুরোপুরি থুবড়ে পড়ে। তবে এনিয়ে নেতাকর্মীদের মধ্যে দ্বিধাদ্ব›দ্ব দেখা দিয়েছে। জুমান তালুকদার পৌর আওয়ামী লীগের যুগ্ন আহŸায়ক হওয়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি পদের বৈধতা আছে কি না তা নিয়েও প্রশ্ন উঠেছে । ছাত্রলীগের কয়েকজন নাম প্রকাশে অনিচ্ছুক নেতা জানান, মেয়াদ উত্তীর্ণ কমিটি বাতিল করে নতুনদের সমন্বয়ে কমিটি গঠন করা হোক ।

এবিষয়ে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসানুজ্জামান সজিব কমিটি মেয়াদ উত্তীর্ণ কমিটির বিষয়ে বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কমিটির মেয়াদ শেষ হলেও কার্যক্রম চলছে। নানা কারণেই বিভিন্ন ইউনিয়নের কমিটি গঠন করা সম্ভব হয়নি।

জামালপুর জেলা ছাত্রলীগের সভাপতি নিহাদুল আলম নিহাদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, বিভিন্ন উপজেলাতে ছাত্রলীগের কমিটি গঠনের কার্যক্রম চলমান রয়েছে। আগামি পৌর নির্বাচনের আগেই বকশীগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি পুনর্গঠন করা হবে।

আরও পড়ুনঃ দেওয়ানগঞ্জ সানন্দবাড়ীতে আইএসপিপি যত্ন প্রকল্পের টাকা বিতরণ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x