13.7 C
New York
বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্রে ২দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় বক্তারাঃ বর্তমানে পেয়াজ উৎপাদনে বাংলাদেশ এখন তৃতীয় স্থানে রয়েছে

জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি ঃ

বিজ্ঞাপন

জৈন্তাপুরে মসলা জাতীয় ফসলের আধুনিক উৎপাদন এসএ,এসএসএ ও এসএএও’র শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেছেন গোটা বিশ্বে প্রায় ১শ ৫০ জাতের মসলা উৎপাদিত হয়ে থাকে।

বিজ্ঞাপন

বাংলাদেশে এখন পর্যন্ত ৪০ প্রকারের মসলা উৎপাদিত হচ্ছে, তবে আমদের দেশে অধিকতর মসলার ব্যবহার হওয়া বেশির ভাগ মসলাই বিদেশ থেকে আমদানী করতে হয়। আবার আমাদের দেশীয় মসলা বিদেশেও রপ্তানী হচ্ছে।

যেমন রপ্তানী পণ্যের মধ্যে জৈন্তাপুরের তেজপাতা অন্যতম। আমরা পেয়াজের জন্য অনেকটা ভারত নির্ভর ছিলাম। বর্তমানে পেয়াজ উৎপাদনে বাংলাদেশ এখন তৃতীয় স্থানে রয়েছে, যা কিছু দিন পূর্বেও এই স্থান ছিল যুক্তরাষ্ট্রের দখলে।

বিজ্ঞাপন

তবে জৈন্তাপুর উপজেলায় সরকারী বরাদ্ধ থাকলে পেয়াজ উৎপাদনে জৈন্তাপুর এগিয়ে যাবে। জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্রের গবেষণার ফল বারি গোল মরিচ, যা জৈন্তা গোল মরিচ নামে বাংলাদেশের সর্বত্র পরিচিত। এছাড়া তেজপাতা, এলাচ সহ বিভিন্ন রকম মসলা জাতীয় গবেষণায় জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিকরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

৩ অক্টোবর রোববার সকাল ১০টায় জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্রের হলরুমে মসলা গবেষণা কেন্দ্র বিএআরআই শিবগঞ্জ বগুড়া এর বাস্তবায়নে ও বাংলাদেশ মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরন প্রকল্পের অর্থায়নে দুই দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালার উদ্ভোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বিজ্ঞাপন

জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এমএইচএম বোরহান উদ্দিন ভূইয়ার সভাপতিত্বে ও বৈজ্ঞানিক কর্মকর্তা ঝুটন চন্দ্র সরকারের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়ার শিবগঞ্জ মসলা গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জৈন্তাপুর উপজেলা কৃষি অফিসার মোঃ ফারুক হোসাইন।

উপস্থিত ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা ফয়সল আহমেদ, প্রশিক্ষক বৈজ্ঞানিক কর্মকর্তা আতিকুর রহমান ও মোঃ আশরাফুল আলম।

দুই দিনব্যাপি এই প্রশিক্ষণ কর্মশালায় জৈন্তাপুর উপজেলার সকল উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও কৃষি বিভাগের সংশ্লিষ্টরা অংশগ্রহন করেন।

আরও পড়ুনঃ ইসলামপুরে বজ্যপাতে ৩ জনের মৃত্যু

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x