ট্রাম্প থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন বয়স্ক ভোটাররা

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকেঃ

0
101
ট্রাম্প থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন বয়স্ক ভোটাররা

আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও তার প্রতিপক্ষ ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের পক্ষে বয়স্ক ভোট এখন প্রায় সমান ভাগে ভাগ হয়ে গেছে।

সেপ্টেম্বর-অক্টোবরে জাতীয় পর্যায়ে পরিচালিত রয়টার্স/ইপসোস জরিপের ফলাফলে দেখা গেছে, ৫৫ বছর ও তার বেশি বয়সী ভোটারদের ৪৭ শতাংশই বাইডেনকে সমর্থন করেছেন। আর ৪৬ শতাংশ সমর্থন করেছেন ট্রাম্পকে।



করোনাভাইরাস সংক্রমণ এবং মৃত্যুতে দেশের বিপর্যস্ত অবস্থা, ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাওয়া এবং যে স্বাস্থ্য ব্যবস্থার ওপর বয়স্করা সবচেয়ে বেশি নির্ভর করেন, সে ব্যবস্থায় বিপর্যয়ের কারণে বয়স্ক ভোটারদের মধ্যে ট্রাম্পের সমর্থন কমছে।

নির্বাচনের মাত্র ২৫ দিন আগে বিভিন্ন জনমত জরিপে এরই মধ্যে বাইডেনের চেয়ে জনসমর্থনে পিছিয়ে থাকা ট্রাম্পের জন্য বয়স্ক ভোটেও পিছিয়ে পড়াটা মোটেই ভালো লক্ষণ নয়। কারণ, বছরের পর বছর ধরে রিপাবলিকানরা জাতীয় নির্বাচনগুলোতে বয়স্ক আমেরিকানদের ভোটের ওপরই নির্ভর করে আসছে।



বিভিন্ন রাজ্যে সেপ্টেম্বরের মধ্যভাগে এবং অক্টোবরের শুরুতে পরিচালিত জরিপে দেখা গেছে, উইসকনসিন রাজ্যে বয়স্ক ভোটারদের মধ্যে ট্রাম্পকে পেছনে ফেলে ১০ শতাংশ পয়েন্টে এগিয়ে রয়েছেন বাইডেন।

পেনসিলভানিয়া, মিশিগান, ফ্লোরিডা ও অ্যারিজোনায় ট্রাম্পের পক্ষে বয়স্ক ভোট যতটুকু আছে, বাইডেনও প্রায় কাছাকাছি সমর্থন পাচ্ছেন। চার বছর আগের নির্বাচনে ট্রাম্প এই রাজ্যগুলোতে ১০ থেকে ২৯ পয়েন্ট বয়স্ক ভোট জিতেছিলেন।

বয়স্ক আমেরিকানদের ৮৩ শতাংশই করোনাভাইরাসে তাদের স্বাস্থ্যঝুঁকি নিয়ে উদ্বিগ্ন। তরুণদের তুলনায় বয়স্কদের আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি। তাদের উদ্বেগের জায়গাটাও সেখানেই।

আরো পড়ুন: নান্দনিক রূপে প্রায় ৫ কিলোমিটার পদ্মা সেতু

আপনার মতামত লিখুন

Please enter your comment!
Please enter your name here