ঠাকুরগাঁওয়ে দুর্গাপ্রতিমা তৈরিতে আগের মত ব্যস্ততায় আর নেই মৃৎ শিল্পীরা

ঠাকুরগাঁওয়ে দুর্গাপ্রতিমা তৈরিতে আগের মত ব্যস্ততায় আর নেই মৃৎ শিল্পীরা

আব্দুল আউয়াল ঠাকুরগাঁও প্রতিনিধিঃ আগামী ২২ অক্টোবর শুরু হবে সনাতন ধর্মালম্বলীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। পূজার জন্য প্রতিমা তৈরি করতে এসময় ঠাকুরগাঁয়ের পৌরসভার ৮ নং ওয়ার্ডের আশ্রামপাড়া, কলেজপাড়া, গোবিন্দ মন্দির, শিমুলতলা রোড,সহ পুরো উপজেলায় এসময় ব্যস্ততায় থাকার কথাছিলো মৃৎ শিল্পীদের

কিন্তু এ বছর দুর্গাপূজার আগেই (কোভিড-১৯) করোনা ভাইরাসের প্রভাব পড়েছে প্রতিমা শিল্পে, প্রতিমা তৈরির কারিগরদের চোখে মুখে সেই ছাপ স্পষ্টভাবে ফুটে উঠেছে। ঢিলেঢালা ভাবে অবসর সময় অতিবাহিত করছেন ঠাকুরগাঁও সহ উপজেলায় প্রতিমা কারিগরেরা।



ঠাকুরগাঁও উপজেলা পূজা উদযাপন পরিষদের করোনাভাইরাস মেকাবেলায় নানান নির্দেশনা থাকায় পূজা ম-পগুলোতে এবার সাদাসিধাভাবে শারদীয় দুর্গাপূজা উদযাপনের সিদ্ধান্ত নেয়ায় বেশি দাম দিয়ে বড় বড় প্রতিমা তৈরি করছে না কোন ম-প।

ঠাকুরগাঁও পৌরসভার ৯নং ওয়ার্ডের কলেজ পাড়া ও মন্দিরের দুর্গা প্রতিমা তৈরির কারিগর সাগর পাল বলেন, এই সময় আমাদের কোন ফুরসত থাকে না, এবার মহামারী করোনার কারণে বড় বড় প্রতিমা তৈরি করছে না ম-পগুলো, এ কারণে আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। গত বছর এই মন্দিরে ২৫/৩০ হাজার টাকায় প্রতিমা তৈরি করেছি, এবার মাত্র অল্প টাকার মধ্যেই তৈরি করতে হচ্ছে।

এপর্যন্ত কোনমতে ৩ টি পূজাম-পেয়ে কাজ করছি। কি আর করার বসে না থেকে টুকটাক করে প্রতিমা তৈরির কাজ করছি।

আরো পড়ুন>>> দুর্গাপুরে কোভিড-১৯ ও বন্যার থাবায় অর্থনৈতিক বিপর্যস্ত ৩নং বালুমহালের ইজারাদার

আপনার মতামত লিখুন

Please enter your comment!
Please enter your name here