1. durjoybangla24@gmail.com : durjoy bangla : durjoy bangla
  2. afzalhossain.bokshi13@gmail.com : Afjal Sharif : Afjal Sharif
  3. aponsordar122@gmail.com : Apon Sordar : Apon Sordar
  4. awal.thakurgaon2020@gmail.com : abdul awal : abdul awal
  5. sheblikhan56@gmail.com : Shebli Shadik Khan : Shebli Shadik Khan
  6. jahangirfa@yahoo.om : Jahangir Alam : Jahangir Alam
  7. mitudailybijoy2017@gmail.com : শারমীন সুলতানা মিতু : শারমীন সুলতানা মিতু
  8. nasimsarder84@gmail.com : Nasim Ahmed Riyad : Nasim Ahmed Riyad
  9. netfa1999@gmail.com : faruk ahemed : faruk ahemed
  10. mdsayedhossain5@gmail.com : Md Sayed Hossain : Md Sayed Hossain
  11. absrone702@gmail.com : abs rone : abs rone
  12. sumonpatwary2050@gmail.com : saiful : Saiful Islan
  13. animashd20@gmail.com : Animas Das : Animas Das
  14. Shorifsalehinbd24@gmail.com : Shorif salehin : Shorif salehin
  15. sbskendua@gmail.com : Samorendra Bishow Sorma : Samorendra Bishow Sorma
  16. swapan.das656@gmail.com : Swapan Des : Swapan Des
  17. washimahemed82093@gmail.com : washim ahemed : washim ahemed
দুর্গাপুরে সরকারি কলেজে এইসএসসি’তে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ - durjoy bangla | দুর্জয় বাংলা
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০২:৫০ অপরাহ্ন
শিরোনামঃ
সিলেটে গণধর্ষণ: ছয় নম্বর আসামি মাহফুজুর গ্রেফতার!! রামগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন পালিত দুর্গাপুরে শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকীতে ৭৪টি বৃক্ষরোপন উপজেলা ছাত্রলীগের সিলেটে তরুনী ধর্ষনের বিচারের দাবীতে জগন্নাথপুর উপজেলা ছাত্র অধিকার পরিষদের মানববন্ধন আটপাড়ায় শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের বৃক্ষ রোপন তৃণমূল এনডিএম’র ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সিলেটে গনধর্ষণ মামলার দুই আসামীর পাচঁ দিনের রিমান্ড মঞ্জুর সাপাহারে আনুষ্ঠানিকভাবে কৃষকের মাঝে বিনামূল্যে শাক ও সবজির বীজ বিতরন কলমাকান্দায় শিশুর ভাসমান মরদেহ উদ্ধার বিডি ক্লিন নকলা টিমের বর্ষপূর্তিতে সম্মাননা স্মারক প্রদান




দুর্গাপুরে সরকারি কলেজে এইসএসসি’তে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ

  • বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০, ৯:০০ অপরাহ্ণ
  • ৩৪৪ বার পঠিত
দুর্গাপুরে সরকারি কলেজে এইসএসসি’তে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ

কলিহাসান,দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি

সরকারী নিয়ম-নীতি ও নির্দেশনার তোয়াক্কা না করে সুসঙ্গ সরকারি মহাবিদ্যালয়ে একাদশ শ্রেণির ভর্তিতে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। গতকাল বুধবার সরেজমিন ঘুরে ভর্তি বাণিজ্যের এ অনিয়ম দেখা গেছে। ওই সময়ে কলেজে ভর্তি হতে আসা বেশক’জন ভুক্তভোগী শিক্ষার্থী ও তাঁদের অভিভাবক অতিরিক্ত এ আদায়ের অভিযোগ করেন।



সূত্রে জানা যায়, কোভিড-১৯ এবং অভিভাবকদের আর্থিক অস্বচ্ছলতার বিষয় বিবেচনা করে দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থী,অসচ্ছল মুক্তিযোদ্ধোর সন্তান ভর্তিতে শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে উল্লেখিত ফি-যতদুর সম্ভব মওকুফ করতে নির্দেশনার উল্লেখ করে আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরুর আগেই ভর্তি ফি, মাসিক বেতন, অগ্রীম অভ্যন্তরিণ পরীক্ষা ফি বাবদ ৪২০ সহ যাবতীয় খরচের বিষয় উল্লেখ করে মানবিক ও ব্যবসা শাখায় (ভর্তি ফি সেশন বাবদ ১৫শত) টাকা সহ ২৬৭০ এবং বিজ্ঞানে (ভর্তি ফি সেশন বাবদ ১৫শত) ২৯২০ টাকা প্রদান করতে হবে মর্মে ভর্তির নির্দেশনা দিয়েছেন সুসং সরকারি কলেজ অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান।
দুর্গাপুরে সরকারি কলেজে এইসএসসি’তে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ



শিক্ষা বোর্ডের জারিকৃত ভর্তির প্রজ্ঞাপনে সেশন চার্জসহ ভর্তি ফি মফস্বল/পৌর (উপজেলা) এলাকায় ১০০০ টাকার বেশি হবে না বলে উল্লেখ থাকলেও শিক্ষা বোর্ডের নিয়ম-নীতি ও নির্দেশনার তোয়াক্কা না করে অতিরিক্ত ভর্তি ফি গ্রহণের অভিযোগ উঠেছে ওই কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। এছাড়া দেশের অন্যান্য উপজেলা পর্যায়ের সরকারি কলেজ গুলোতে শিক্ষার মান উন্নয়নের লক্ষে ৩.০০ বা সর্বনি¤œ ২.৫০ নিয়ে শিক্ষার্থী ভর্তির বিধান থাকলেও সুসঙ্গ সরকারি মহাবিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ব্যবসা বিভাগে মাত্র ২.২৫ নিয়ে শিক্ষার্থী ভর্তি করেণ কর্তৃপক্ষ। গতকাল বুধবার বিকেল পর্যন্ত সুসং সরকারি কলেজে একাদশ শ্রেণিতে প্রায় ৭শ শিক্ষার্থী ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে বলে জানান ভর্তি কমিটির আহŸায়ক শাহজাহান সিরাজী।

ভুক্তভোগী বেশ কয়েকজন শিক্ষার্থী জানায়, উপজেলা সদরে অবস্থিত সুসঙ্গ সরকারি মহাবিদ্যালয়ে চলতি বছর প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ভর্তি ও সেসন ফি বাবদ ১ হাজার ৫’শ টাকা করে নেয়া হচ্ছে। এছাড়া পরীক্ষা ফি, অনলাইন প্রসেসিং ফি, ভর্তি ফরম, কলেজ উন্নয়ন, খেলাধুলা বাবদ আরও প্রায় ১২শ টাকা ফি আদায় করা হচ্ছে। কলেজে মানবিক, বিজ্ঞান ও ব্যবসা শিক্ষা বিষয়ে প্রায় ১হাজার শিক্ষার্থীকে ভর্তি করা হয়। কিন্ত বাংলা ইংরেজী ও আইসিটি বিষয়ের ক্লাশ অতিরিক্ত শিক্ষার্থী থাকায় আমরা করতে পারিনা।



ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের বীরমুক্তিযোদ্ধার এক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, আমি কলেজে ভর্তি হতে আসলে শাহজাহান সিরাজ স্যার আমাকে বলল ক্যাশ কাউন্টারে চাব্বিশ শত ষাট টাকা জমা দিয়ে রশিদ এনে ভর্তি ফরম নিতে হবে। এটা নতুন সিদ্ধান্ত, নইলে ভর্তি হওয়া যাবে না। আর কোন ধরণের এক্সকিউস চলবে না। এ বিষয়ে জানতে চাইলে ভর্তি কমিটির আহবায়ক শাহজাহান সিরাজ এ প্রতিবেদককে বলেন, আমরা ফরম আগে দিলে, অনেক শিক্ষার্থী টাকা না দিয়ে চলে যায়। তাই সিস্টেমটা পাল্টালাম সর্বসম্মতিক্রমে।

এ প্রসঙ্গে কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মিজানুর রহমান এ প্রতিবেদককে বলেন, স্টাফ কাউন্সিলের সিদ্বান্ত মোতাবেক ভর্তি কার্যক্রম পরিচালিত হচ্ছে। তাছাড়া বোর্ডের প্রজ্ঞাপনের সাথে কিছুটা অসঙ্গতি থাকলেও এটা আমাদের নানা ভাবে খরচ হয় বলে জানান। কলেজ অবকাঠামো এবং বিধি বর্হিভুত অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির বিষয়টি এড়িয়ে গিয়ে তেমন কোন অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে না বলে তিনি দাবী করেন। অগ্রীম অভ্যন্তরীন পরীক্ষা ফি বাবদ ৪২০ টাকা আদায় করছেন এ নিয়ে কোন উত্তর দিতে পারেননি তিনি। কোন প্রকাশ রশিদ ছাড়াই কলেজ লগুযুক্ত ব্যাজ ও অন্যান্য দ্রব্যাদি বাবদ ১৫০ টাকা প্রতি শিক্ষার্থীর কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন।



কলেজ পরিচালনা কমিটি সভাপতির দায়িত্বে কে আছেন এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন,এখানে সভাপতি বলতে কিছু নেই। এ প্রতিষ্ঠান অধ্যক্ষ দ্বারা পরিচালিত হচ্ছে এবং স্টাফ কাউন্সিল রয়েছে। তবে নিয়ন্ত্রক হিসেবে ডিজি মহোদয় দেখভাল করেণ। ডিজি মহোদয়ে ব্যবহৃত মুেেঠাফোন নম্বর চাইলে উনার কাছে যোগাযোগের কোন নম্বর-টম্বর নেই বলে জানান তিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ফারজানা খানম বলেন, যদি কলেজে ভর্তির বিষয়ে কোন অনিয়ম হয়ে থাকে, সেটা ক্ষতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো পড়ুন>>> পূর্বধলায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ

আপনার মতামত লিখুনঃ
নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!
এই জাতীয় আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ




durjoybangla.conlm_৮ বছরে




ঘরে বসে বিজ্ঞাপন দিন

add_durjoybangla.com
©২০১৩-২০২০ সর্বস্তত্ব সংরক্ষিত | দুর্জয় বাংলা
কারিগরি সহযোগিতায়  দুর্জয় বাংলা