দুর্গাপুরে সরকারী কলেজের ভর্তি বাণিজ্যের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

কলিহাসান,দুর্গাপুর(নেত্রকোনা) প্রতিনিধি:

দুর্গাপুরে সরকারী কলেজের ভর্তি বাণিজ্যের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

নেত্রকোনার দুর্গাপুরে সুসং সরকারী মহাবিদ্যালয়ের ভর্তি বাণিজ্যের বিরুদ্ধে উপজেলা ৬টি বেসরকারী কলেজের শিক্ষকরা বুধবার দুর্গাপুর প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করেন ।
সম্মেলনে লিখিত বক্তব্যে জানান , দুর্গাপুরে একটি মাত্র সরকারী কলেজ যার রয়েছে বিভিন্ন বিষয়ে শিক্ষক স্বল্পতা, শ্রেণিকক্ষ স্বল্পতা ও অন্যান্য অবকাঠামোর সমস্যা । তারপরও শুধুমাত্র ভর্তি বাণিজ্যের উদ্দেশ্যই গত বছরের থেকে এই বছর আসন সংখ্যা বাড়িয়ে অতিরিক্ত শিক্ষার্থীর ভর্তি কার্যত্রæম চালাচ্ছেন কলেজ কৃর্তপক্ষ ।

দুর্গাপুরে আরো ৬টি বেসরকারী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেগুলোতে ছাত্র সংকট দেখা দিয়েছে । বর্তমান সরকারী এই কলেজটিতে শুধুমাত্র অন্য কলেজগুলোকে ধ্বংস করা সহ আর্থিক বাণিজ্য করার উদ্দেশ্যই নুন্যতম জিপিএ ২.০০ দিয়ে ভর্তি করে যাচ্ছে। অভিভাবকরা তাঁদের সন্তানদের সরকারী কলেজের ভর্তির সুযোগ পেয়ে নিজেদেরকে সুভাগ্যবান মনে করছে। অথচ এই কলেজটিতে শিক্ষক স্বল্পতা এত প্রকট যে শত শত শিক্ষার্থীকে ক্লাসে পাঠদান করানো সম্পূর্ন অসম্ভব ও অবাস্তব। এছাড়াও সদ্য সরকারী হওয়া পুরানো বেসরকারী অবকাঠামো দিয়ে শ্রেণি কার্যত্রæম চালাচ্ছে কৃর্তপক্ষ ।



এই করোনা কালীন সুযোগে শ্রেণি কার্যত্রæম বন্ধ থাকায় কৌশলে শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি বাণিজ্য করে আর্থিক সুবিধা নিয়ে যাচ্ছে কলেজ কর্তৃপক্ষ। এছাড়াও অনলাইনে পরীক্ষা নেওয়ার নাম করে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৩০০ টাকা করে নিয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান । আরো উল্লেখ করেন এই ভর্তি কার্যত্রæম বন্ধ করে অন্যান্য সরকারী কলেজের নিয়ম অনুসরণ করে এই সরকারী কলেজে ভর্তি করা হলে এলাকার বেসরকারী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো ছাত্র সংকটে ভূগবে না । পাশাপাশি অন্যান্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর উন্নত অবকাঠামো ও শিক্ষক পর্যাপ্ততার কারনে ভর্তিকৃত শিক্ষার্থী যথাযথ মান উন্নত শিক্ষা পাবে ।
সংবাদ সম্মেলনে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলা হয় এই সুসং সরকারী মহাবিদ্যালয়টির শিক্ষা এবং এর অবকাঠামোর কথা মাথায় রেখে ভর্তি কার্যত্রæম চালানো ব্যবস্থা নেওয়ার যথাযথ নির্দেশনা প্রয়োজন ।



সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,দুর্গাপুর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, ঝানজাইল কারিগরি কলেজের অধ্যক্ষ মো: আবুল বাশার, ডন বস্কো কলেজের উপাধ্যক্ষ মি. রুমান রাংসা,আলহাজ¦ মাফিজ উদ্দিন তালুকদার কলেজের প্রভাষক নুর মোহাম্মদ, ঝানজাইল বি এম এন্ড টেকনিক্যাল কলেজের অধ্যক্ষ মো: ফারুক খান ও মধুয়াকোনা আলিম মাদ্রাসার সহকারী অধ্যাপক মো: আজিজুল ইসলাম ।

আরো পড়ুন: প্রধানমন্ত্রী বরাবরে ফেইসবুকে আবেগঘন পোষ্ট দেয়া সেই পরিবারের পাশে ছাত্রলীগ

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here