দেশ সেরা কনটেন্ট নির্মাতা হলেন শিক্ষক বিপুল দেবনাথ

বিশেষ প্রতিনিধি

0
1
দেশ সেরা কনটেন্ট নির্মাতা হলেন শিক্ষক বিপুল দেবনাথ

একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্তৃক পরিচালিত পোর্টালের পাক্ষিক সেরা কনটেন্ট নির্মাতা ক্যাটাগরিতে দেশ সেরা নির্বাচিত হয়েছেন ধোবাউড়া উপজেলার ঘোষগাঁও শেরেবাংলা উচ্চ বিদ্যালয়ের গণিত শিক্ষক জনাব বিপুল দেবনাথ। ১৬ নভেম্বর রাতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন একসেস টু ইনফরমেশন (এটুআই) বিভাগ তাকে সেরা কনটেন্ট নির্মাতা হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে। বাংলাদেশ তথা বিশ্বের অন্যতম সর্ববৃহৎ শিক্ষা বিষয়ক ওয়েব পোর্টাল হচ্ছে শিক্ষক বাতায়ন । জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতির অন্যতম প্লাটফর্ম হচ্ছে “শিক্ষক বাতায়ন”।বিপুল দেবনাথ ২০১২ সালে শিক্ষকতা পেশায় যোগদান করেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আনন্দমোহন সরকারি কলেজ,ময়মনসিংহ থেকে গণিত বিভাগে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করার পর ৭ম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়। এটা ছিল শিক্ষকতার লক্ষ্য অর্জনের প্রাথমিক ধাপ। তারপর ২০২০ সালের ২৭ জুলাই শিক্ষক বাতায়নে ময়মনসিংহ জেলা আইসিটি অ্যাম্বাসেডর নিযুক্ত হন।

করোনাকালীন সরকার যখন অনলাইন ক্লাস চালুর সিদ্ধান্ত গ্রহণ করে তখন সুযোগ্য প্রধান শিক্ষক জনাব মোঃ ফয়েজ উদ্দীন স্যারের নির্দেশে ঘোষগাঁও শেরেবাংলা উচ্চ বিদ্যালয় (অনলাইন স্কুল) নামে একটি ফেসবুক পেইজ প্রতিষ্ঠা করেন। সহকর্মীগণ যাতে সুচারুরূপে ক্লাসগুলো পরিচালনা করতে পারে সে জন্য সার্বক্ষণিক সহযোগিতা করেন। ধোবাউড়া উপজেলায় অনলাইন ক্লাসে শ্রেষ্ঠ শিক্ষক(গণিত) হিসেবে নির্বাচিত হন।২০১৮ সালে জাতীয় শিক্ষা সপ্তাহ ধোবাউড়া উপজেলায় শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক হিসেবে নির্বাচিত হন।

শিক্ষা হচ্ছে জাতীর মেরুদণ্ড, আর শিক্ষক হচ্ছে দেশ গড়ার কারিগর। আর সেই শিক্ষক যদি হন সকলের নয়নমনি, ভালবাসা আর অনুপ্রেরণায় পূর্ণ তাহলে তো সোনায় সোহাগা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা দেশনেত্রী, জননেত্রী শেখ হাসিনার ঘোষণা ২০২১ সালের মধ্যে দেশকে ডিজিটাল রুপে দাড় করানোর শপথ নিয়েছেন। এই উদ্দেশ্য কে সামনে রেখে দেশের শিক্ষা ব্যবস্থাপনায় আইসিটির প্রচলন ব্যাপক হারে বাস্তবায়ন হচ্ছে। যার প্রমান হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই ( a2i ) এর আইসিটি ফর এডুকেশন ( ICT4E )। যার কাজ হচ্ছে শিক্ষাক্ষেত্রে আইসিটির পূর্ণ ব্যবহার। শিক্ষক বাতায়ন উক্ত কাজটি সুচারুরুপে সম্পন্ন করার জন্য নিবেদিত আছে। এতে সারাদেশের প্রায় ৬ লক্ষাধিক শিক্ষক নিজেদের মেধা মননশীলতা দিয়ে কনটেন্ট তৈরী করে আপলোড করছেন এবং তা ডাউনলোড করে মাল্টিমিডিয়া ক্লাসে ব্যবহার করে বিদ্যালয়/মাদরাসা/কলেজের ক্লাসগুলিকে করে তুলছেন শিক্ষার্থীদের কাছে আকর্ষনীয়।

এরই ধারাবাহিকতায় ১৬/১১/২০২১ইং তারিখে সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতা হন ময়মনসিংহ জেলার অন্তর্গত ধোবাউড়া উপজেলার ঘোষগাঁও শেরেবাংলা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব বিপুল দেবনাথ।

শিক্ষক বিপুল দেবনাথ বলেন, শিক্ষক বাতায়নে কাজ করি ধৈর্য, ভালোবাসা আর আন্তরিকতা দিয়ে। যাঁরা শিক্ষক বাতায়নে দিন-রাত কাজ করেন তারাই ভালোভাবে অনুভব করেন সেরা হওয়ার আনন্দ আর অনুভুতির জায়গাটি। কাজ করি ভালোলাগা থেকে, এইভাবেই করে যাব সব সময় । আমার এই প্রাপ্তি আমার চাকরি জীবনের সবচেয়ে বড় অর্জন। আমার এই প্রাপ্তিতে আমি প্যাডাগজি রেটার, প্রতিষ্ঠানের প্রধান, সহকর্মীবৃন্দ ও শিক্ষকমন্ডলী এবং যাঁরা উৎসাহ, উদ্দীপনা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।আমার এই প্রাপ্তি আমাকে আগামি দিনে আরো ভালো কাজ করার ক্ষেত্রে অনুপ্রাণিত করবে।

বিপুল দেবনাথ বলেন ডিজিটাল বাংলাদেশ রূপকল্প-২০২১ বাস্তবায়নে ইতোমধ্যে এটুআই এর যুগান্তকারী শিক্ষা উপকরণ হলো- সহজ, আনন্দময় ও ফলপ্রসূ শিক্ষা নিশ্চিত করতে মাল্টিমিডিয়া কন্টেন্ট, শিক্ষার্থীদের অংশগ্রহন বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম, সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডিয়া যথাযথ মনিটরিং ও ব্যবস্থাপনার জন্য ক্লাসরুম মনিটরিং, ড্যাশবোর্ড এবং শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন।একুশ শতকের শিক্ষার্থীদের জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষাব্যবস্থা।এ শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে, প্রায় ছয় লক্ষ শিক্ষকের একটি মহিরূহ প্রতিষ্ঠান “শিক্ষক বাতায়ন”। “শিক্ষক বাতায়ন” একটি অনুপ্রেরণার নাম,একটি সুস্থ প্রতিযোগিতার নাম। সর্বস্তরের শিক্ষকরা তাদের মনের মাধুরী মিশিয়ে ডিজিটাল কন্টেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নে আপলোড করতে পারেন। এটুআই প্রোগাম শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। প্রয়োজনীয় শিক্ষা উপকরণ, সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষাব্যবস্থার যোগসূত্র স্থাপনে কাজ করে চলেছে এটুআই।

আরও পড়ুন: কেন্দুয়ার চিথোলিয়ায় সমাজ কল্যাণ সতিমির কার্যক্রমকে বাধগ্রস্থ করতে হামলা ও বাসতবাড়ী ভাঙচুুরের অভিযোগে থানায় মামলা

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!