1. durjoybangla24@gmail.com : durjoy bangla : durjoy bangla
  2. afzalhossain.bokshi13@gmail.com : Afjal Sharif : Afjal Sharif
  3. aponsordar122@gmail.com : Apon Sordar : Apon Sordar
  4. awal.thakurgaon2020@gmail.com : abdul awal : abdul awal
  5. sheblikhan56@gmail.com : Shebli Shadik Khan : Shebli Shadik Khan
  6. jahangirfa@yahoo.om : Jahangir Alam : Jahangir Alam
  7. mitudailybijoy2017@gmail.com : শারমীন সুলতানা মিতু : শারমীন সুলতানা মিতু
  8. nasimsarder84@gmail.com : Nasim Ahmed Riyad : Nasim Ahmed Riyad
  9. netfa1999@gmail.com : faruk ahemed : faruk ahemed
  10. mdsayedhossain5@gmail.com : Md Sayed Hossain : Md Sayed Hossain
  11. absrone702@gmail.com : abs rone : abs rone
  12. sumonpatwary2050@gmail.com : saiful : Saiful Islan
  13. animashd20@gmail.com : Animas Das : Animas Das
  14. Shorifsalehinbd24@gmail.com : Shorif salehin : Shorif salehin
  15. sbskendua@gmail.com : Samorendra Bishow Sorma : Samorendra Bishow Sorma
  16. swapan.das656@gmail.com : Swapan Des : Swapan Des
নওগাঁয় ২২ জন বন প্রহরীর মানববেতর জীবন - durjoy bangla | দুর্জয় বাংলা
শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ১০:৪০ অপরাহ্ন
শিরোনামঃ
ইসলামপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জাতীয় শোক দিবস উদযাপন। জাতীয় শোক দিবস উপলক্ষে লৌহজংয়ে দুস্থদের মাঝে খাবার বিতরণ গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৬৪৪,মৃত্যু৩৪ কেন্দুয়ায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন ময়মনসিংহে শোক দিবসে বঙ্গবন্ধু সৈনিক লীগের শ্রদ্ধা দোয়া মিলাদ মাহফিল অনুষ্ঠিত খিদিরপাড়ায় নানা আয়োজনে শোক দিবস পালিত শোক দিবসে ধানমন্ডি-৩২ এ গণপূর্তের প্রধান প্রকৌশলীর শ্রদ্ধা নিবেদন জাতীয় শোক দিবসে সাতকানিয়া উপজেলা যুবলীগের উদ‍্যোগে খতমে কোরআনও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয় গৌরীপুর উপজেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের যথাযথ মর্যাদায় শোক শ্রদ্ধা দোয়া অনুষ্ঠিত  চট্টগ্রাম মহানগরীতে বিভিন্ন জায়গায় অভিযানে দশ হাজার ইয়াবা ও ১ দম্পতিসহ ৪ জন গ্রেফতার




নওগাঁয় ২২ জন বন প্রহরীর মানববেতর জীবন

দুর্জয় বাংলা ডেস্কঃ
  • রবিবার, ৭ জুন ২০২০, ১১:০৫ অপরাহ্ণ
  • ১৩০ বার পঠিত
আল ইমরান,নওগাঁ প্রতিনিধিঃ
নওগাঁর ধামইরহাটে ১১ বছর ধরে বিনা বেতনে বন পাহারা দিচ্ছেন ২৪ জন পাহারাদার। সংরক্ষিত শালবন বেষ্টিত আলতাদিঘী জাতীয় উদ্যান এলাকায় শালবন ও জাতীয় উদ্যান পাহারারত রয়েছে ১২ গ্রামের ২৪ জন দরিদ্র পরিবারের মানুষ। ২৪ জনের মধ্যে ২ জন মারা গেছেন। দির্ঘদিন ধরে কোন বেতন ভাতার না পেলেও তারা দরদ দিয়ে বন পাহারা দিচ্ছেন। ভুক্তভোগি এসব দরিদ্র মানুষগুলো বিষয়টির সুষ্টু সমাধানের জন্য উর্দ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।
সরজমিন গিয়ে জানা গেছে, ২০০৯ সালে জীববৈচিত্র নিয়ে কাজ করে আরন্যক ফাউন্ডেশন। তাদের অর্থায়নে বে-সরকারী উন্নয়ন সংস্থা পদক্ষেপ এর মাধ্যমে ১২টি সমিতির ৬জন মহিলাসহ ২৪ জনকে শালবন ও আলতাদিঘী দেখাশুনার জন্য সম্পৃক্ত করা হয়। আলতাদিঘী শালবন জাতীয় উদ্যানে ২০১২ সাল পর্যন্ত কার্যক্রম চালিয়ে যায় পদক্ষেপ। পরবর্তীতে এ প্রকল্পের মেয়াদ আর বৃদ্ধি হয়নি। ২০১১ সালে আলতাদিঘী শালবনকে জাতীয় উদ্যান ঘোষণা করে সরকার প্রজ্ঞাপন জারি করে। পদক্ষেপ এনজিও তাদের প্রকল্পের মেয়াদ শেষ হলেও এলাকার স্বার্থে ওই ২৪ জন পাহারাদার বনের দেখাশুনা, আলতাদিঘীর মাছ গভীর রাতে পাহারা দেওয়া, জাতীয় উদ্যানে আগত পর্যটকদের নিরাপত্তা ও শৃঙ্খলা কাজে সহযোগিতা করে আসছিলেন। বন পাহারায় নিয়োজিত কমিউনিটি পেট্রোল গ্রæপ (সিপিজি) বা কমিউনিটি বন পাহারাদল এর সভাপতি মুক্তিযোদ্ধা সাইদুল ইসলাম ও সম্পাদক ফিরোজ বাবু জানান, আলতাদিঘী জাতীয় উদ্যান ঘোষিত হবার পরে ২০১২ সালে কক্সবাজারে বন পাহারায় দক্ষতা বৃদ্ধির জন্য ‘এক্সপোজার ভিজিট’ কার্যক্রমে ৭ দিনের শিক্ষামূলক প্রশিক্ষণ অংশ গ্রহণ করি। আমাদেরকে ২০১০ সালে আলতাদিঘী শালবনে সফরে আসা তৎকালীন প্রধান বন সংরক্ষক ইউনুছ আলী, রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা যথাক্রমে আবুল বাশার মিয়া ও অজিত কুমার রুদ্র উদ্যান এলাকায় কর্ম সংস্থানের আশ্বাস প্রদান করেন। কিন্তু আজ পর্যন্ত কোন বেতন-ভাতা পাইনা,স্থায়ীকরণ হবে এই আশায় আমরা কাজ করে যাচ্ছি।
আলতাদিঘী সহ ব্যবস্থাপনা কমিটি (সিএমসি)’র সভাপতি মুশফিকুর রহমান জানান, জাতীয় উদ্যান ও শালবন এলাকার জয়জয়পুর, মইশড়, মোল্লাপাড়া, আলতাদিঘী, দাদনপুর, খয়েরবাড়ী, অমরপুর, বাখরপুর, শেখায়পুর উত্তর চকযদু (খড়ডাঙ্গা)সহ প্রায় ১২টি গ্রামের ‘জীব বৈচিত্র সংরক্ষণ ও পুনরুদ্ধার’ নামক ১২টি সমিতির থেকে ২ জন করে মোট ২৪ জনের সমন্বয়ে পিপলস ফোরাম ও বনবিভাগের সমন্বয়ে বন পাহারাদল তৈরী করা হয় এবং তারা অদ্যবধি বিনা পারিশ্রমিকে দায়িত্ব পালন করে যাচ্ছেন।
তবে ২০০৯ সালে আগত আরন্যক ফাউন্ডেশনের অর্থায়নে বেসরকারী সংস্থা ‘পদক্ষেপ’ ১২টি সমিতিতে প্রায় ১২ লক্ষাধিক টাকা এককালীন (রিভলবিং ফান্ড) প্রদান করেছেন। এছাড়া আরও কোন উন্নয়ন তাদের জন্য কেউই করেনি।
উপজেলা বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ওই ২৪ জনকে তাদের সমিতির মাধ্যমে এনজিও পদক্ষেপ বন পাহারার কাজে সম্পৃক্ত করেছেন এবং পদক্ষেপ এনজিও কিছু অর্থ পাহারা কাজের নিয়োজিত সিপিজি’র সমিতিতে দিয়েছেন। তাদের নিয়মিত পারিশ্রমিক প্রদানের ক্ষেত্রে বনবিভাগের সাথে কোন প্রকার সম্পৃক্ততা নেই।
এ বিষয়ে রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা আহমেদ নিয়ামুর রহমান জানান, ওই ২৪ জনকে আরণ্যক ফাউন্ডেশনের অর্থায়নে একটি প্রকল্পের মাধ্যমে পদক্ষেপ নামে এক সংগঠনের মাধ্যমে তারা কাজ করছিল। ওই প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে। তাদেরকে বনবিভাগ নিয়োগ দেয়নি। সুতরাং তাদের বিষয়ে আমাদের করার কিছু নেই। তারপরও বিষয়টি খতিয়ে দেখা হবে।
আপনার মতামত লিখুনঃ
নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!
এই জাতীয় আরো সংবাদ
durjoybangla.conlm_৮ বছরে







©২০১৩-২০২০ সর্বস্তত্ব সংরক্ষিত | দুর্জয় বাংলা

কারিগরি সহযোগিতায় দুর্জয় বাংলা