পাঁচবিবিতে দুর্গাপূজা প্রতিমা তৈরিতে ব্যাস্ত কারিগররা

ঠাকুরগাঁওয়ে দুর্গাপ্রতিমা তৈরিতে আগের মত ব্যস্ততায় আর নেই মৃৎ শিল্পীরা

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি মোঃ খলিলুর রহমানঃ পাঁচবিবিতে সনাতন ধর্মাবলম্বীদের সবচয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা আগামী ২২ অক্টোবর থেকে এই পূজা শুরু হবে সেই হিসেবে এক মাসের ও কম সময় রয়েছে। কারিগররা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।
যানাগেছে পুন্জিকা অনুযায়ী ২২ অক্টোবর মহাষষ্ঠী হবে পরদিন সপ্তমী পুজোর মাধ্যমে শরু হবে দুর্গোৎসবের মূল আচার অনুষ্ঠান, ২৬ অক্টোবর মহাদশমীতে বিসর্জন শেষ হবে। দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা পাঁচবিবি উপজেলা বিভিন্ন পূজা মণ্ডপ ঘুরে দেখা যায়, আসন্ন দুর্গাপূজাকে সামনে রেখে পাঁচবিবি বাজার বারোয়ারী মুন্দিরে প্রতিমা তৈরি কাজ চলছে। কারিগর শ্রী তপন মালাকর বলছেন এই বছর প্রতিমা তৈরির তেমন অর্ডার নেই।



আজ ২৬ সেপ্টেম্বর শুনিবার সকালে উপজেলার বেশ কয়েকটি মুন্দিরে সরজুমিনে গিয়ে দেখা যায়, কাঠ বাঁশ দিয়ে ফ্রেম তৈরি করে খর দিয়ে সাজিয়ে কাঁদা মাটি লাগানো হচ্ছে কারো কারো প্রতিমারুপ এসছে। কারটার আবার শুধুই কাঠামো দেখা যাচ্ছে। বাকী পরে আছে পোশাক ও গহনা পারানো। পাঁচবিবি বাজার বারোয়ারী মুন্দিরের সাধারণ সম্পাদক শ্রী বাঁধন কুন্ডু বলেন এইবছর মহামারী করনা ভাইরাসের কারনে দুর্গোৎসবের চিরো পরিচিত আমেজ থাকছেনা। মহালয়া থেকে শুরু করে শারদীয় উৎসবের সব ক্ষেত্রেই থাকছে সাস্থ বিধির করা ২৬ টি নির্দেশ। পাঁচবিবি বাজার বারোয়ারী মুন্দিরের সভাপতি শ্রী রিমো গোয়াল বলেন এখনো যানা যায়নি পাঁচবিবি উপজেলা তে কতটি মুন্দীর ও মন্ডপে দূর্গা পুজা হবে। তবে ধারনা করা হচ্ছে গত বছরের তুলনায় এবছর কমবে দুর্গাপূজা।

আরো পড়ুন>>>মদনে অনশন করা সেই প্রেমিকার ডাক্তারি পরীক্ষায় ধর্ষণের আলামত

আপনার মতামত লিখুন

Please enter your comment!
Please enter your name here