13.7 C
New York
মঙ্গলবার, জানুয়ারি ১৯, ২০২১

পাবনার সাঁথিয়ায় প্রধানমন্ত্রীর উপহার নতুন ঘর পাচ্ছেন ৩৯২ পরিবার

রাউজ আলী,পাবনা জেলা প্রতিনিধি:

বিজ্ঞাপন

সাঁথিয়ায় প্রধানমন্ত্রীর উপহার নতুন ঘর পাচ্ছেন ৩৯২ পরিবার
‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এ স্লোগানকে সামনে রেখে মুজিব জন্মশতবর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সারা দেশের ন্যায় সাঁথিয়া উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে ‘স্বপ্নের নীড়’। মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশে ১ম পর্যায় গৃহহীনদের মাঝে দুই শতক জমিসহ গৃহ হস্তান্তর করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আগামী ১৫ জানুয়ারি আশ্রয়ন প্রকল্পের ঘরগুলি উদ্বোধনের মাধ্যমে গৃহহীনদের মাঝে হস্তান্তর করার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সাঁথিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে গৃহহীন আশ্রয়ন প্রকল্পে প্রায় ৬ কোটি ৩৬ লাখ ১২ হাজার টাকা ব্যয়ে নির্মিত দুই শতক জমিসহ সেমি পাকাঘর উপজেলার ১০টি ইউনিয়নের ৩৭২টি পরিবার পাবে। ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি দিয়ে তৈরি দুইটি কক্ষের আবাসন। আরও থাকছে একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা।উপজেলার ১০টি ইউনিয়ন থেকে ইউপি চেয়ারম্যানরা ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তালিকা পাঠান সংশ্লিষ্ট দপ্তরে।

সেসব তথ্য উপজেলা ভূমি অফিস থেকে জমি-বাড়ি নেই এমন পরিবারের তালিকা যাচাই-বাছাই করে পাঠানো হয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। প্রথম দফায় ৩৭২টি পরিবারের ঘর নির্মাণের বরাদ্দ পাওয়া যায়। ঘরগুলো যাতে টেকসই এবং মানসম্মত হয় সেজন্য জেলা ও উপজেলা পর্যায়ের মনিটরিং কমিটি নিয়মিত তদারকি করছেন। ইতোমধ্যে ঘরগুলো নির্মাণ কাজের ৮০ ভাগ কাজ শেষ হয়েছে হয়েছে বলে জানান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল জাবির। আগামী কয়েকদিনের মধ্যে শতভাগ কাজ শেষ হবে।

বিজ্ঞাপন

সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার এস এম জামাল আহমেদ জানান, প্রধানমন্ত্রীর অঙ্গীকার মুজিববর্ষে একটি মানুষও গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এ ঘোষণাকে বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে উপজেলা প্রশাসন। প্রকৃত ভূমিহীন ও গৃহহীনরাই পাবেন এ ঘরগুলো। এর ফলে পরিবারগুলো পাবে সামাজিক মর্যাদা ও নতুন ঠিকানা। ঘর বরাদ্দে কোন ধরনের অনৈতিক সুযোগ-সুবিধা না নিতে পারে সে জন্য সঠিকভাবে তদারকি করা হচ্ছে। পাশাপাশি নির্মাণাধীন ঘরের কাজের মান শতভাগ ঠিক রাখতে প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে।

আরো পড়ুন: আটপাড়ায় ‘রহস্যজনক’ ভাবে আত্মহত্যা

বিজ্ঞাপন

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

x