ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে অঙ্গীকারাবদ্ধ- বিভাগীয় কমিশনার | দুর্জয় বাংলা

বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ১২:০৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
বিদ্যুৎ সংযোগ দেওয়ার নামে হাতিয়ে নেওয়া টাকা ফেরতের দাবিতে মানববন্ধন ও মিছিল নিহতদের পরিবারকে ২৫ হাজার টাকা দেওয়া হবে: রেল সচিব ধোঁয়ায় দমিয়ে যাচ্ছে আগামীর ভবিষ্যৎ ঝিনাইদহের কালীগঞ্জে ফেন্সিডিলসহ একাধিক মামলার ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার  বকশীগঞ্জে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত শৈলকুপায় কাভার্ড ভ্যানের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত সুনামগঞ্জ সীমান্তে বিদেশি মদসহ চোরাচালানী পণ্যসামগ্রী আটক দুর্গাপুরে মুক্তি ‘চেতনায় ৭১’র প্রথম বর্ষপূর্তি উদযাপন কেন্দুয়ার কান্দিউড়া ইউনিয়ন আ’লীগ সম্মেলনে আবুল কালাম সভাপতি ও তাপস ব্যানার্জী সম্পাদক নির্বাচিত আটপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানদের শপথ গ্রহণ




ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে অঙ্গীকারাবদ্ধ- বিভাগীয় কমিশনার

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে অঙ্গীকারাবদ্ধ- বিভাগীয় কমিশনার

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান




জাহাঙ্গীর আলম:
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, সকল দুর্যোগে সরকারের প্রথম সাড়াদানকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এই প্রতিষ্ঠানের সদস্যগণ দিবা-রাত্রি প্রাকৃতিক ও মানবসৃষ্ঠ সকল দুর্যোগে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে অঙ্গীকারাবদ্ধ বলে মন্তব্য করেন বিভাগীয় কমিশনার।



বিভাগীয় কমিশনার আজ বুধবার (৬ নভেম্বর) চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আগ্রাবাদ এর উপপরিচালক মো.আব্দুল মান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন, পুলিশ সুপার নুরে আলম মীনা ও চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মো. জসীম উদ্দিন ।


এবারের প্রতিপাদ্য হলো ‘সচেতনতা, প্রস্ততি এবং প্রশিক্ষণ’ এই প্রতিপাদ্যের উপর আলোকপাত করতে গিয়ে বক্তারা বলেন, অগ্নিকান্ড, ভূমিকম্প,পাহাড় ধস ও ভবন ধসের মতো ভয়াবহ দুর্ঘটনা প্রতিরোধে পরিবার থেকে প্রস্ততি নিতে হবে। দুর্ঘটনা মোকাবিলার প্রাথমিক প্রস্ততি বাসা-বাড়ি,অফিস-আদালত ও কল কারখানায় রাখতে হবে। যে সব সূত্র থেকে অগ্নিকান্ড সংগঠিত হয় তা নিয়মিত পরীক্ষা করতে হবে। বক্তারা বলেন, বড় ধরণের দুর্ঘটনা মোকাবিলায় মহল্লা ভিত্তিক প্রশিক্ষণ ও মহড়ার আয়োজন করতে হবে। বিল্ডিং কোড মেনে ঘরবাড়ি নির্মাণের উপর গুরুত্বারোপ করতে হবে।



বিভাগীয় কমিশনার বলেন, সরকারের কার্যকর উদ্যোগ ও ব্যবস্থা গ্রহণের ফলে ফায়ার সার্ভিস একটি আধুনিক সেবা বাহিনীতে পরিণত হয়েছে। অগ্নি নির্বাপক ও উদ্ধার কাজের জন্য নতুন গাড়ি-পাম্প ও আধুনিক সরঞ্জাম সংগ্রহ, ফায়ার স্টেশন নির্মাণ, বিদ্যমান ফায়ার স্টেশনগুলোর মানোন্নয়ন করার পাশাপাশি এ প্রতিষ্ঠানে কর্মরতদের বিভিন্ন সুবিধা বৃদ্ধি করছে সরকার।



এসব উদ্যোগের ফলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সেবা সামর্থ এবং সেবা ক্ষেত্র বৃদ্ধি পেয়েছে। অগ্নি নির্বাপণের পাশাপাশি ফায়ার সাভিস এখন বহুমাত্রিক সেবা কাজে নিয়োজিত মন্তব্য করেন। কমিশনার বলেন, প্রতিরোধ নিরাময়ের চেয়ে উত্তম। এজন্য দুর্যোগ প্রশমনে সচেতনতা সৃষ্টি এবং নিরাপত্তা জোরদার করার কোনো বিকল্প নেই। যার যার অবস্থান থেকে প্রত্যেকে সচেতন ও সাবধান হলে দুর্যোগ -দুর্ঘটনার সংখ্যা যেমন কমবে তেমন সংঘটিত দুর্ঘটনার ক্ষয়ক্ষতির পরিমাণও সীমিত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







আজকের নামাজের সময় সূচী

সেহরির শেষ সময় - ভোর ৪:৫১
ইফতার শুরু - সন্ধ্যা ১৭:১৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫৬
  • ১১:৪৬
  • ১৫:৩৯
  • ১৭:১৮
  • ১৮:৩৪
  • ৬:১০







১৩ তম আন্তর্জাতিক মহিলা এসএমই বানিজ্য মেলা

©২০১৩-২০১৯ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | দুর্জয় বাংলা
Desing & Developed BY DurjoyBangla