ফেইসবুকের নাম বদলের পরিকল্পনা

অনলাইন ডেস্ক:

0
4
মেটাভার্সের পথে ফেসবুক!

নিজেদের প্রতিষ্ঠানের নাম বদলের পরিকল্পনা করেছে ফেইসবুক। আগামী সপ্তাহ নাগাদ এ ঘোষণা আসতে পারে।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য ভার্স। সেখানে বলা হয়, মেটাভার্সের দিকে মনোযোগ দিতে নতুন সিদ্ধান্ত নিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমটি।

২৮ অক্টোবর শুরু হতে যাওয়া কানেক্ট কনফারেন্সে কর্মীদের সামনে বিষয়টি তুলে ধরবেন ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ

মূলত একটি প্রতিষ্ঠানের অধীনে ফেইসবুকের সবগুলো প্রতিষ্ঠানকে নিয়ে আসতে এই নতুন নাম আসছে। এর মাধ্যমে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ওকুলাসসহ তাদের মালিকানাধীন বাকি প্রতিষ্ঠানগুলোর ওপর নিয়ন্ত্রণ বজায় রাখবে ফেইসবুক।

কয়েক দিন আগেই ফেইসবুক দায়িত্বশীলভাবে ‘মেটাভার্স’ গড়তে পাঁচ কোটি ডলার বিনিয়োগ করবে বলে প্রতিবেদন প্রকাশ হয়। এরপরই এলো এমন খবর। এ ছাড়া ফেইসবুকের সাবেক কর্মকর্তা হুইসেল ব্লোয়ার ফ্রান্সেস হাউজেনের তথ্য ফাঁসের মাঝে নানান ধরনের চাপে মুখে রয়েছে প্রতিষ্ঠানটি।

মেটাভার্স হলো ভার্চুয়াল জগৎ। এখানে ব্যবহারকারীরা যার যার চেহারার সঙ্গে মিল রেখে অ্যাভাটার তৈরি করতে পারবেন। তারাই অ্যাভাটারগুলো নিয়ন্ত্রণ করবেন। তারা নিজের ঘরে হাঁটলে, ভার্চুয়াল জগতের অ্যাভাটারও হাঁটবে। হাত নেড়ে কথা বললে, অ্যাভাটারও তাই করবে। অর্থাৎ, মেটাভার্স হচ্ছে এমন একটা অনলাইন জগৎ, যেখানে ভার্চুয়াল দুনিয়ার মধ্যেই গেমিং, অফিসের কাজ এবং যোগাযোগের সবকিছুই করতে পারবেন ব্যবহারকারী। ফেইসবুক এরই মধ্যে ভার্চুয়াল রিয়্যালিটি ও অগমেন্টেড রিয়্যালিটিতে প্রচুর বিনিয়োগ করেছে। তৈরি করেছে অকুলাস ভিআর হেডসেট। কাজ করছে ‘এআর গ্লাসেস’ ও ‘রিস্টব্যান্ড’ প্রযুক্তি নিয়েও। এর সঙ্গে সংযুক্তি রেখেই হতে যাচ্ছে রিব্র্যান্ড।

আরও পড়ুন: শ্রীনগরে আগুনে দগ্ধ পুত্র শিশুর মৃত্যুর পর কন্যার মৃত্যু