13.7 C
New York
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২১

বগুড়ায় লেখক চক্রের ৩২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কবিদের মিলনমেলা

এমদাদুল হক, বগুড়া জেলা প্রতিনিধি:

বিজ্ঞাপন

বগুড়ায় শুক্রবার সকাল ১১ টায় বগুড়া লেখক চক্রের ৩২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জেলা পরিষদ মিলনায়তনে দুই দিনব্যাপী কবি সম্মেলনের উদ্বোধন করেন সমবায় অধিদপ্তরের মহাপরিচালক কবি আমিনুল ইসলাম।

বিজ্ঞাপন

বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডাঃ মকবুল হোসেনের সভাপতিত্বে ওই উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লেখক চক্রের উপদেষ্টা অ্যাডভোকেট পলাশ খন্দকার। তিনি বলেন, ‘৩২ বছর অতিবাহিত হলেও সাহিত্যচর্চা, ভাষার শৈল্পিকতা বৃদ্ধিতে লেখক চক্রের জন্য আলাদা কোনো কার্যালয় নেই। তাই বগুড়া লেখক চক্রের জন্য একটি কার্যালয়ের ব্যবস্থা করা হোক। যেখানে সবাই সাহিত্যচর্চা করতে পারবে।’



বিজ্ঞাপন

বাচিক শিল্পী অলক পালের সঞ্চালনায় এসময় অনুষ্ঠানের উদ্বোধক সমবায় অধিদপ্তরের মহাপরিচালক কবি আমিনুল ইসলাম বলেন, ‘বগুড়া লেখক চক্রের সাহিত্যচর্চার জন্য একটি ঘর থাকা জরুরী। সাহিত্যের বিকাশ ঘটাতে হলে সাহিত্যচর্চা করতে হবে। এসময় তিনি ঘোষণা দেন বগুড়া লেখক চক্র যদি সাহিত্যচর্চার জন্য আলাদা কার্যালয়ের ব্যবস্থা করতে উদ্যোগ নেয় তাহলে আমি ব্যক্তিগতভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেবো।’

শুক্রবার কবি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এছাড়াও বক্তব্য রাখেন বগুড়া লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক। বিশেষ অতিথির রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, সাধারণ সম্পাদক আবু সাইদ সিদ্দিকী, রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, লায়ন আতিকুর রহমান মিঠু, নাট্যভিনেতা খলিলুর রহমান ও রোকসানা পারভিন লিনা।

বিজ্ঞাপন



বক্তারা বলেন, প্রতিবছর এই দিনে বগুড়া লেখক চক্রের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কবিদের মিলনমেলা অনুষ্ঠিত হয়। সারাদেশ থেকে ছুটে আসে কবিরা। মিলিত হয় আত্মিক বন্ধনে। করোনা যখন বিচ্ছিন্ন করেছে সবাইকে সাংস্কৃতিক কর্মীরা তখন মানুষের ভয়কে জয় করতে গেয়ে যাচ্ছে জয়গান।

বক্তারা আরো বলেন, জীবনের প্রতিটি ক্ষণে ক্ষণে রয়েছে কবিতা। সেটি প্রকাশ পায় কবির সৃষ্টিকর্মে। অন্যায়, নিপীড়ন, শোষণ ও অনাচারের বিরুদ্ধে যুগে-যুগে কবিরা তাদের লেখনীর মাধ্যমে প্রতিবাদ করেছেন। অন্যায়ের প্রতিবাদ যারা করে তারা সবাই কবি। বঙ্গবন্ধুকে কবিদের সাথে তুলনা করে সম্মানিত করা হয়েছে। কারণ তিনি অন্যায়ের সাথে কোনোদিন আপোষ করেননি।



এর আগে সারাদেশ থেকে আসা কবিদের একটি র‍্যালী বের হয়ে জেলা পরিষদ প্রাঙ্গণে এসে শেষ হয়। এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

আরো পড়ুন: জৈন্তাপুরে এক মাতব্ব’র কাছে জিম্মি গ্রামবাসী: সন্ত্রাসী হামলার প্রস্তুতিকালে দেশীয় অস্ত্র উদ্ধার

বিজ্ঞাপন

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

x