13.7 C
New York
সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

বন্যা দুর্গত এলাকায় সুপেয় পানি বিতরন কার্যক্রম পরিচালনা করছে বান্দরবান পৌরসভা

মোঃশহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

বিজ্ঞাপন

টানা অবিরাম বৃষ্টি ও পাহাড়ী ঢলে উজান থেকে পানি নেমে আসা সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়ে বান্দরবানে নিম্নাঞ্চলের প্লাবিত হয়ে বন্যা দেখা দিয়েছে। এতে কয়েক হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। গত বুধবার (২৮ জুলাই) সন্ধ্যায় বন্যার পানিতে একের পর এক নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করে।

বিজ্ঞাপন

বান্দরবানে কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, দুইদিন টানা ভারি বর্ষণ অব্যাহত থাকায় নদীর পানি বিভিন্ন ঝিড়ি দিয়ে প্রবেশ করার বান্দরবান শহরের মেম্বার পাড়া, আর্মি পাড়া, বাস স্ট্যান্ড, বালাঘাটা, কালাঘাটা, ইসলাম পুর, মধ্যমপাড়া, উজানী পাড়া, ক্যচিংঘাটাসহ সাঙ্গু নদীর তীরবর্তী এলাকাসহ কয়েকটি এলাকা প্লাবিত হয়ে দোকান ও বসতবাড়িতে কোমড় পানি সমান উঠেছে। কিছু কিছু নিচু জায়গাগুলি পানি নিচে তলিয়ে গেছে।

সড়কের যাতায়াতের জন্য ব্যবহার করছেন নৌকা আর ভেলা। গুড়ি গুড়ি আর মাঝে মাঝে ভারি বৃষ্টির উপেক্ষা করে তাদের মালামাল নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছে।ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে। তাছাড়া ১৪০টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। আশ্রয় নেয়া মানুষদের জন্য প্রশাসন পক্ষ থেকে শুকনো খাবার বিতরণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

এছাড়া বন্যা দুর্গত বান্দরবান জেলা সদরের বিভিন্ন ওয়ার্ডে বান্দরবান পৌরসভার উদ্যোগে সুপেয় পানি সরবরাহের ব্যাবস্থা গ্রহন করা হয়েছে।পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী বলেন,গত কয়েক দিনের ভারি বৃষ্টি বর্ষনের ফলে জেলা সদরের নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়েছে।জেলা প্রসাশনের পক্ষহতে ইতি মধ্যে পৌর এলাকার আশ্রয়কেন্দ্র গুলোতে শুখনো খাবার বিতরণের ব্যাবস্থা গ্রহন করা হয়েছে এবং রাতে আশ্রয়কেন্দ্র গুলোতে খিচুড়ি সরবরাহের ব্যাবস্থা গ্রহন করা হয়েছে।ইতিমধ্যে সকল ওয়ার্ড কাউন্সিলর বৃন্দদের এই বিষয়ে নির্দেশনা প্রদান করেছে বান্দরবান জেলা প্রশাসক ইয়াসমিন পারভীন তিবরিজী।

আরও পড়ুন: মোহনগঞ্জে ভ্যাকসিন দেয়াকে কেন্দ্র করে হাতাহাতি কার্যক্রম বন্ধ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x