13.7 C
New York
মঙ্গলবার, জানুয়ারি ১৯, ২০২১

বাঁশখালীতে ৪টি অবৈধ ইটভাটা উচ্ছেদ

জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদকঃ

বিজ্ঞাপন

চট্টগ্রাম বাঁশখালী উপজেলা পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসনের লাইসেন্স বিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে নিয়মিত উচ্ছেদ অভিযানের অংশ হিসাবে আজকে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ অভিযানে চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় অবস্থিত ৪ টি অবৈধ ইটভাটার উচ্ছেদ করা হয়েছে এবং প্রায় ১০ লক্ষ টাকার ইট ধংস করা হয় ।

বিজ্ঞাপন

আজ রবিবার ১০ জানুয়ারী সকাল ৯ টা থেকে বিকাল ৫ঃ০০টা পর্যন্ত পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান। অভিযানে পরিবেশ অধিদপ্তরের পক্ষে চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক পরিচালক আফজারুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া চট্টগ্রাম জেলা ও সাতকানিয়া থানা পুলিশ, র‍্যাব -৭ এবং ফায়ার সার্ভিস অভিযানে সহযোগিতা করেন।

অভিযানে অনুমোদন বিহীন কার্যক্রম পরিচালনায় বাঁশখালী উপজেলার বাহাছড়া, রত্নপুর এলাকার মেসার্স চৌধুরী ব্রিকস ম্যানুঃ-৪ এর চিমনী ফেলে দেয়া হয় এবং কিলন ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয়। ইলশা এলাকার মেসার্স এম বি এম ব্রিকস ম্যানুঃ এর কিলন ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয় এবং কাঁচা ইট ধ্বংস করা হয়।একই এলাকার মেসার্স এম বি এম-২ ব্রিকস ম্যানুঃ তে অভিযান চালিয়ে কিলন ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয় এবং কাঁচা ইট ধ্বংস করা হয়। এছাড়া মেসার্স খাজা আজমীর ব্রিকস এর কিলন ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয় এবং কাঁচা ইট ধ্বংস করা হয়।

বিজ্ঞাপন

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান জানান, আজকের অভিযানে বাঁশখালী উপজেলায় অবৈধ ভাবে গড়ে উঠা ৪টি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে এবং ১০ লক্ষ টাকার ইট ধ্বংস করা হয়েছে।

অভিযানে গিয়ে দেখা যায় ইটভাটা গুলোর পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসনের লাইসেন্স নেই। কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে ইট উৎপাদিত করে আসছিল। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম জেলার সকল অবৈধ ইটভাটা উচ্ছেদে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফজারুল ইসলাম জানান, হাইকোর্টের নির্দেশনা মোতাবেক অবৈধ ইটভাটা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। চট্টগ্রাম জুড়ে চলা নিয়মিত অভিযানের অংশ হিসাবে আজকে বাঁশখালী উপজেলার বাহাছড়া ও ইলশা এলাকায় অবৈধ ভাবে গড়ে উঠা ৪টি ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালিত হয়।অভিযানে ৪টি ইটাভাটার কিলন ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয় এবং ১০ লক্ষ টাকার ইট ধ্বংস করা হয়। পর্যায়ক্রমে সবগুলো ইটভাটা উচ্ছেদ করা হবে। ইটভাটা ভেঙ্গে দেয়ার জন্যে বাঁশখালী উপজেলাবাসী উক্ত টিমকে করতালির মাধ্যমে অভিনন্দন জানিয়েছে বলেও জানান আফজারুল ইসলাম।

আরো পড়ুন: বিনোদন প্রতিদিনের যাত্রা শুরু হলো

বিজ্ঞাপন

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

x