13.7 C
New York
বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

বিএমএসএফের ৫ম ব্যাচের সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী

নিজস্ব প্রতিনিধি :

বিজ্ঞাপন

ঢাকা সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১: বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) আয়োজিত ৫ম ব্যাচের ফ্রি প্রশিক্ষণ কর্মশালা সোমবার রাতে সম্পন্ন হয়েছে। মুজিববর্ষ ও সংগঠনের ৯ম বর্ষ পূর্তি উপলক্ষে সাংবাদিকতায় বুনিয়াদী ও তথ্য অধিকার আইন বিষয়ক তিনদিন ব্যাপী ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালা ২০ সেপ্টেম্বর রাত ১১টায় সমাপনী হয়েছে।

বিজ্ঞাপন

ভার্চুয়াল এ প্রশিক্ষণ কর্মশালায় ভার্চুয়ালি দেশের বিভিন্ন জেলা/উপজেলার ১০০ জন সাংবাদিক প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রতিদিন রাত ৮-১১টা পর্যন্ত জুম লিঙ্কের মাধ্যমে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।

বিএমএসএফ প্রতিষ্ঠাতা ও সাধারন সম্পাদক আহমেদ আবু জাফর কোর্সটির ঊদ্বোধন ও সমাপনী করেন। ৩৯৩-৪৯৩ ক্রমিকধারীদের এই কোর্সের আওতায় আনা হয়েছে।

বিজ্ঞাপন

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএমএসএফের তথ্য ও গবেষণা বিভাগের সম্পাদক আবুল হাসান বেলাল, আইটি বিভাগের সম্পাদক তাওহীদ হাসান, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সম্পাদক আসাদুজ্জামান সাজু। আইটি সহযোগিতায় ছিলেন সহকারী আইটি সম্পাদক হাসানুর রহমান সুমন।

কর্মশালায় তথ্য অধিকার আইন, ডিজিটাল নিরাপত্তা আইন, ইমেইল, ফেসবুক পরিচালনা সংক্রান্ত সতর্কতা, টেলিভিশন সাংবাদিকতা এবং গুরু শিষ্য, মাঠের সাংবাদিকতার নানা দিক ঘিরে আলোচনা করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করেন। এছাড়া গুজব, ফেসবুক, ফেক আইডির বিভিন্ন দিক নিয়েও গুরুত্বারোপ করা হয়।

বিজ্ঞাপন

সমাপনী বক্তব্যে আহমেদ আবু জাফর বলেন, আমরা যেন হিংসুটে না হই। সংবাদে পক্ষ-বিপক্ষ, প্রতিপক্ষের বক্তব্য উপস্থাপন করতে হবে। একজন সাংবাদিকের ভুলের কারণে যেন কেউ ক্ষতিগ্রস্থ না হন। সামাজিক দায়বদ্ধতার মাঝে থেকে সকল সাংবাদিককে পেশাদারিত্ব বজায় রেখে কাজ করার আহবান জানান। ৬ষ্ঠ ব্যাচের প্রশিক্ষণ আগামি ৫-৭ অক্টোবর অনুষ্ঠিত হবে বলে আয়োজক সংগঠন বিএমএসএফ’র পক্ষ থেকে জানানো হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x