1. durjoybangla24@gmail.com : durjoy bangla : durjoy bangla
  2. afzalhossain.bokshi13@gmail.com : Afjal Sharif : Afjal Sharif
  3. aponsordar122@gmail.com : Apon Sordar : Apon Sordar
  4. awal.thakurgaon2020@gmail.com : abdul awal : abdul awal
  5. sheblikhan56@gmail.com : Shebli Shadik Khan : Shebli Shadik Khan
  6. jahangirfa@yahoo.om : Jahangir Alam : Jahangir Alam
  7. mitudailybijoy2017@gmail.com : শারমীন সুলতানা মিতু : শারমীন সুলতানা মিতু
  8. nasimsarder84@gmail.com : Nasim Ahmed Riyad : Nasim Ahmed Riyad
  9. netfa1999@gmail.com : faruk ahemed : faruk ahemed
  10. mdsayedhossain5@gmail.com : Md Sayed Hossain : Md Sayed Hossain
  11. absrone702@gmail.com : abs rone : abs rone
  12. sumonpatwary2050@gmail.com : saiful : Saiful Islan
  13. animashd20@gmail.com : Animas Das : Animas Das
  14. Shorifsalehinbd24@gmail.com : Shorif salehin : Shorif salehin
  15. sbskendua@gmail.com : Samorendra Bishow Sorma : Samorendra Bishow Sorma
  16. swapan.das656@gmail.com : Swapan Des : Swapan Des
ভার্সুয়াল আলোচনার প্রভাবে তামাকুমণ্ডি লেইনে জীবানুনাশক স্প্রে মেশিন স্থাপন - durjoy bangla | দুর্জয় বাংলা
শনিবার, ১১ জুলাই ২০২০, ০৫:২৮ পূর্বাহ্ন




ভার্সুয়াল আলোচনার প্রভাবে তামাকুমণ্ডি লেইনে জীবানুনাশক স্প্রে মেশিন স্থাপন

দুর্জয় বাংলা ডেস্কঃ
  • সোমবার, ১ জুন ২০২০, ৮:১৫ অপরাহ্ণ
  • ১৮২ বার পঠিত
তামাকুমণ্ডি লেইনে জীবানুনাশক স্প্রে মেশিন স্থাপন

জাহাঙ্গীর আলম,নির্বাহী সম্পাদকঃ
গত ১০ মে সীমিত আকারে শর্তসাপেক্ষে দোকানপাট খোলা রাখা যাবে। তবে সর্বোচ্চ বিকেল ৪টা পর্যন্ত। এই সিদ্ধান্তের কথা বলা হয়। রমজান ও ঈদুল ফিতর সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে দোকানপাট খোলা রাখা যাবে। তবে বেচাকেনার সময় পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। বড় শপিংমলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিং মলে আসা যানবাহনকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে। দোকানপাট এবং শপিং মল বিকেল ৪টার মধ্যে অবশ্যই বন্ধ করতে হবে।

গত ৯মে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে ব্যবসায়ীদের বৈঠকে সিদ্ধান্ত নেন করোনার প্রাদুর্ভাবে চট্টগ্রামে ঈদে বড় পাইকারী ও খুচরা মার্কেট গুলো বন্ধ রাখবেন। তারই আলোকে তামাকুমন্ডি লেইন ও বন্ধ থাকে । এবং তামাকুমন্ডি লেইন ব্যবসায়ীদের মতামতের বৃক্তিতে বন্ধ রাখার ঘোষণা দেন সমিতি ৩১মে পর্জন্ত।

ফেসবুক লাইভে ভার্সুয়াল আলোচনার ছবি

তামাকুমন্ডি লেইন বনিক সমিতির পরিচালিত সমিতির কর্মকান্ড নিয়ে দীর্গদিন থেকে প্রচারিত আইডি থেকে প্রকাশিত হয় দোকান খোলার জন্য ব্যবসায়ীদের ভয় এবং দ্বায়সারা ভাব নিয়ে প্রকাশ করেছেন বলে জানান সাধারণ সচেতন ব্যবসায়ীরা ।

সমিতির আইডি থেকে প্রকাশিত সংবাদ হুবহু তুলে ধরা পাঠকদের জন্য।
সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন,,
আগামী ৩১ শে মে’রবিবার থেকে সকাল ১০টা –বিকাল ০৪ টা পর্যন্ত সীমিত আকারে স্বাস্হবিধি মেনে দোকান/মার্কেট সমুহ খোলা রাখা যাবে।সংশ্লিষ্ঠ মার্কেট কমিটি যাদের মনোবল আছে বিধি মোতাবেক তারা দোকান/মার্কেট খোলার জন্য সিদ্ধান্ত গ্রহন করতে পারবেন।তামাকুমন্ডি লেইন বণিক সমিতি অতীতের মতো আগামীতেও আপনাদের সার্বিক সহযোগিতা করে যাবেন। চট্টগ্রামের পরিস্হিতি অত্যন্ত ভয়াবহ ???? #স্বাস্হবিধি মেনে চলুন_নিরাপদ থাকুন। #পরিবারকে নিরাপদে রাখুন_সুস্হথাকুন।
কপি আহমেদ কবির দুলাল ।

সচেতন ব্যবসায়ীদের দাবীর পরিপেক্ষিতে, চাটগাঁর ব্যাবসায়ী সমাজের পক্ষ থেকে , লকডাউনে ব্যবসায়ীরা ঈদ কেমন কাটালেন, করোনায় আগামীর চিন্তা ভাবনা নিয়ে ফেসবুকে লাইভে আসেন গত ২৯মে শুক্রবার রাত ৯টায় তরুন ব্যবসায়ী নেতা ও সাংবাদিক জাহাঙ্গীর আলম এর পরিচালনা ও সঞ্চালনায় । আলোচনায় আলোচক হিসেবে ছিলেন ,আলহাজ্ব হারুন অর রশী,উপদেষ্টা, আলহাজ্ব আবদুল খালেক,সাবেক সভাপতি,আবুল হোসেন,সাবেক সাঃ সম্পাদক,কাজী কামাল ,সাঃ সম্পাদক খাজা মার্কেট।

ফেসবুক লাইভে ভার্সুয়াল আলোচনার মুল আলোচনা ছিল, সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা,ব্যবসায়ী কর্মচারী ও ক্রেতা সাধারণের মাস্ক ও গ্লভস, জুতোর তলা জীবাণুমুক্ত করার জন্য ফুটম্যাট বসানো,এক পথে প্রবেশ অন্য পথে বাহির , স্বয়ংক্রিয়ভাবে শরীরের তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা, জীবানুনাশক স্প্রে মেশিন স্থাপন, মার্কেট এরিয়াতে দূরত্ব পদচিহ্ন স্থাপনের পর তা যথাযতভাবে মেনটেইন করা সহ ভিবিন্ন বিষয় গুলো আলোচনায় আসে ।বর্তমান কার্যকরী কমিটির কর্মকর্তাদের অবগত করার আহ্ববান জানানো হয়,আলহাজ্ব হারুন অর রশী, সমিতির উপদেষ্টা কে । তারই আলোচনার পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীদের দাবীর মুখে টানা দুই মাসের বেশি বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনেই চট্টগ্রামের বৃহত্তর পাইকারী ও খূচরা মার্কেট তামাকুমন্ডি লেইন বনিক সমিতির আওতাধীন এলাকায় জীবানুনাশক স্প্রে মেশিন স্থাপন শুরু করেন।

সরকারি সিদ্ধান্তে যথাযথ স্বাস্থ্য সুরক্ষা মেনে সীমিত পরিসরে মার্কেট খোলার সিদ্ধান্ত নেন তামাকুমন্ডি লেইন বনিক সমিতি মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাজারের ব্যবসায়ী ও ক্রেতা সাধারণকে সুরক্ষা রাখতে তামাকুমণ্ডি লেইন বনিক সমিতির আওতাধীন মুলফটকে পাঁচটি গলির মুখে দশটি জীবানুনাশক স্প্রে মেশিন স্থাপন করেছে তামাকুমণ্ডি লেইন বণিক সমিতি। আজ সোমবার (১ জুন) বেলা ১১টার দিকে তামাকুমন্ডি লেইন দোকানপাট চালু করার পাশাপাশি এসব স্প্রে মেশিন স্থাপন করা হয়।

তামাকুমন্ডি লেইন বণিক সমিতির সভাপতি শামসুল আলম এবং সাধারণ সম্পাদক আহমদ কবির দুলালের সার্বিক দিক নির্দেশনায় তৈরিকৃত স্প্রে মেশিনসমূহ উদ্বোধন করেন বণিক সমিতির উপদেষ্টা ইম্পালস প্রপাটিজ লিঃ চেয়ারম্যান হাজী সেলিম উল্লাহ।

এ সময় আরো উপস্থিথ ছিলেন,তামাকুমণ্ডি লেইন বণিক সমিতির সিনিয়র সহ-সভাপতি সরওয়ার কামাল, অর্থ সম্পাদক আব্দুল আলিম, সাবেক সভাপতি আলহাজ্ব আব্দুল খালেক, সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু তালেব, সাংগঠনিক সম্পাদক তৌহিদুল ইসলাম, অর্থ সম্পাদক বজলুর রহমান ও সদস্য জাহাঙ্গীর আলম, বর্তমান সাহিত্য ও পাঠাগার সম্পাদক, মোস্তাক আহমদ, দপ্তর সম্পাদক মো. রফিক, সমাজকল্যাণ সম্পাদক মো. রাসেল, নির্বাহী সদস্য মো. মঈন উদ্দিন সোহেল, ফজলুর রহমান, সমিতির সচিব এস এম এমদাদ ।

সভাপতি শামসুল আলম বলেন, তামাকুমণ্ডি লেইনের ১১০টি মার্কেটে প্রায় ১৫ হাজারেরও বেশি দোকান রয়েছে। যার মধ্যে ৮ হাজারের বেশি রয়েছে ভোটার। দেশের সর্ববৃহত্তম বণিক সমিতি হওয়াতে আমাদের সংক্রমণের ঝুঁকি বেশি। তাই আমাদের মার্কেট সমূহ প্রবেশদ্বারে সংক্রমণ ঝুঁকি এড়াতে ১০টি জীবাণুনাশক টানেল স্থাপন করেছি। ভবিষ্যতে প্রতিটি মার্কেটে কীভাবে স্থাপন করা যায়, তা নিয়ে সকল মার্কেট নেতৃবৃন্দের সাথে আলোচনা করব ।

সাধারণ সম্পাদক আহমদ কবির দুলাল বলেন,বর্তমানে করোনার প্রাদুর্ভাবের কারণে এই শহরে সাধারণ জনগণ অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। যা ঢাকার তুলনায় চট্টগ্রাম দ্বিতীয় । আমাদের সমিতির আওতাধীন ব্যবসায়ী কর্মচারী ও ক্রেতাসাধারণের ঝুঁকি কমাতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস । আমাদের চিন্তাধারা আগামীতে এই কার্যক্রম আমাদের আওতাধীন ব্যবসায়ী এলাকা ঝুকিমুক্ত না হওয়া পর্জন্ত প্রতিটি মার্কেট ও গলিতে জীবানুনাশক স্প্রে মেশিন স্থাপন করব।

আপনার মতামত লিখুনঃ
নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!
এই জাতীয় আরো সংবাদ







©২০১৩-২০২০ সর্বস্তত্ব সংরক্ষিত | দুর্জয় বাংলা

কারিগরি সহযোগিতায় দুর্জয় বাংলা