13.7 C
New York
Saturday, July 31, 2021

ভালুকায় বনভূমি দখল করে ফ্যাক্টরী নির্মান,নির্বিচারে আকাশ মনি গাছ কর্তনে হুমকির মুখে পরিবেশ

বিশেষ প্রতিনিধি:

বিজ্ঞাপন
ময়মনসিংহের ভালুকা উপজেলার উথুরা ইউনিয়নের নারাঙ্গী মৌজার বন বিজ্ঞপ্তিত ১১৩০ দাগের চালা ভূমি হতে ভেকু মেশিনে মাটি কেটে নীচু ফসলি জমি ভরাট ও নির্বাচারে বনজ গাছ কেটে পরিবেশ বিপন্ন করে চলেছে স্থানীয় কতিপয় মধ্য স্বত্বভোগী জমির দালাল।
খবর পেয়ে উথুরা বন বিটের লোকজন উল্লেখিত স্থানে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়ে কিছু মালামাল জব্দ করে নিয়ে আসেন।
মঙ্গলবার সরজমিন গিয়ে দেখা যায় কয়েকটি চালার উঁচু টিলায় ভেকু মেশিন দিয়ে মাটি কেটে নীচু ধানি জমি ভরাট করার কাজ চলছে। মাঝখানে অসংখ্য আকাশমনি ও অন্যান্য গাছ কেটে ফেলে রাখা হয়েছে।চলছে অস্থায়ী স্থাপনা নির্মাণ সহ সীমানা প্রাচীর নির্মাণ কাজ।
স্থানীয়রা জানায় ওই স্থানে সিপি কোম্পানীর নির্মাণ কাজ চলছে যদিও কোন পরিচিতি সাইনবোর্ড নেই। অনেকেই আশংকা করছেন জনবহুল ওই এলাকায় যদি সিপি কর্তৃক অন্যান্য স্থানের মত মুরগির পোল্ট্রি করা হয় তাহলে জন স্বাস্থ্যের জন্য হুমকির কারন হবে।
এলাকাবাসী জানায় স্থানীয় চেয়ারম্যান বজলুর রহমান বাচ্চুু, আফতাব উদ্দীন, আঃ গফুর সহ বেশ কিছু লোকের সহযোগিতায় সরকারী নির্দেশ অমান্য করে ভূমির শ্রেণী পরিবর্তণ করে পরিবেশের ব্যাপক ক্ষতি সাধন করে চলেছেন।
এ ব্যাপারে উথুরা রেঞ্জ কর্মকর্তা হারুন অর রশিদ খান জানান তারা ওই স্থানে কাজে বাধা দিয়ে কিছু সরঞ্জাম জব্দ করেছেন। এ ব্যাপারে বন আইনে পরবর্তী পদক্ষেপ নিবেন। কোম্পানীর ইঞ্জিনিয়ার মজিবুর রহমান বলেন এ ব্যাপারে উক্ত ভুমির শ্রেণির পরিবর্তন ও গাছ কেটে পরিস্কার করার দায়িত্ব স্থানীয় গফুর ও আফতাব সাহেবের সাথে সাংবাদিক কথা বলার পরামর্শ দেন।
কোম্পানীর স্থানীয় সমন্বয়ক আফতাব উদ্দীন জানান তারা বনের জমিতে কাজ করেননি তবে বনের জমির সাথে একটি দাগের জমি রয়েছে যা সীমানা নির্ধারনের জন্য ভূমি অফিসে আবেদ করা হয়েছে। পরিবেশ সহ সকল ছারপত্র তাদের সংগ্রহে রয়েছে যদিও তাৎক্ষণিক ছাড়পত্রের কোন কাগজ পত্র দেখাতে পারেনি।

আরো পড়ুন: স্বাস্থ্য সহযোগীতা প্রথম স্থানে ইউপি চেয়ারম্যন রোমান

বিজ্ঞাপন

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here

বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

x