13.7 C
New York
Saturday, July 31, 2021

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে নিরলস কাজ করেছেন আবদুল খালেক ইঞ্জিনিয়ার, নাগরিক অধিকার আয়োজিত অনুষ্ঠানে বক্তারা

বিজ্ঞাপন

দুর্জয় বাংলা ডেস্কঃ

বিজ্ঞাপন

দেশের সংবাদপত্র শিল্পের অন্যতম অগ্রদূত, দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক আলহাজ্ব মোহাম্ম আবদুল খালেক ইঞ্জিনিয়ার’র ১২৩তম জন্মবার্ষিকীর স্মরণ সভায় বক্তারা বলেছেন, প্রাচীন ও দুঃসময়ে সংবাদপত্রকে ভালবেসে আবদুল খালেক ইঞ্জিনিয়ার দৈনিক আজাদী প্রতিষ্ঠা করেছিলেন উল্লেখ করে বক্তারা আরও বলেন, তিনি ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে নিরলস কাজ করেছেন এবং সে ধারাবাহিকতা এখনো বিদ্যমান। বক্তারা বলেন, গর্বের বিষয় হচ্ছে ভাষা আন্দোলনের সময় একুশের প্রথম কবিতা কেউ সাহস করেনি প্রকাশ করতে। কিন্তু আবদুল খালেক ইঞ্জিনিয়ার সাহসের সাথে একুশের প্রথম কবিতা প্রকাশ করেছিলেন দৈনিক আজাদীতে।




বিজ্ঞাপন

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধ ও দেশ স্বাধীন হওয়ার পর প্রথম পত্রিকা দৈনিক আজাদী প্রকাশিত হয়েছিল। সে চিন্তা থেকে দৈনিক আজাদী স্বাধীনতা-সার্বভৌমত্বের ধারক ও বাহক। বক্তারা দুঃখ প্রকাশ করে বলেন, দেশের বিরুদ্ধে যারা কথা বলে এরা দেশ প্রেমিক নন। নাগরিক জীবনে দেশপ্রেমিক হতে হলে দেশকে ভালবাসতে হবে। দেশের উন্নয়ন সমৃদ্ধির কর্মসূচিকে বাস্তবায়ন করার জন্য নিজেকে সম্পৃক্ত করতে হবে। এছাড়া সুষ্ঠু সাহিত্য-সংস্কৃতি ও সাংস্কৃতিক চর্চার জন্য সকল দেশপ্রেমিক বাঙালিরা ঐক্যবদ্ধ হতে পারলেই তবেই আবদুল খালেক ইঞ্জিনিয়ারের স্বপ্ন বাস্তবায়িত হবে। চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের সভাপতি লায়ন এ কে জাহেদ চৌধুরীর সভাপতিত্বে কার্যকরি সভাপতি সাংবাদিক আলী আহমেদ শাহীনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক কবি অরুন দাশগুপ্ত। প্রধান বক্তা ছিলেন বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইউএসটিসি’র প্রাক্তন উপচার্য অধ্যাপক ডা. প্রভাত চন্দ্র বড়–য়া,




বিজ্ঞাপন

বিশেষ অতিথি ছিলেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ড. সেকান্দর চৌধুরী, দৈনিক পূর্বদেশের যুগ্ম-সম্পাদক কবি আবু তাহের মোহাম্মদ, দৈনিক পূর্বকোণের ফিচার সম্পাদক কবি এজাজ ইউসুফী, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক, বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ, শ্রমিক নেতা সিদ্দিকুল ইসলাম, ১৪দলীয় জোট নেতা স্বপন সেন, সুযশ্ময় চৌধুরী, সাইদুল আরেফিন, বক্তব্য রাখেন সৈয়দ দিদার আশরাফী, প্রনবরাজ বড়–য়া, নোমান উল্লাহ বাহার, নাসির হোসাইন জীবন, শিব্বির আহমদ ওসমান, হারুন রশিদ, এন পি সাগর, রিয়াজুর রহমান রিয়াজ, পারভীন আক্তার চৌধুরী, মাওলানা বদিউল আলম জিহাদী, মোঃ হোসেন মিন্টু, মোহাম্মদ আলী।

উপস্থিত ছিলেন সিআর বিধান বড়–য়া, কবি সজল দাশ, বিপ্লব দাশ গুপ্ত, আসিফ ইকবাল, নুরুল হুদা চৌধুরী, মুক্তিযোদ্ধা দয়াল হরি দে, শিল্পী নারায়ন দাশ, গোলাম মোস্তফা তালুকদার, ডা. এম সাগর, শিল্পী নুপুর আক্তার, রুমকি সেনগুপ্ত, মোঃ তিতাস, জামাল উদ্দিন কান্টু, সরওয়ারুল আলম, আরিফুল আকবর, একে এম মুজিবুর রহমান, মাসুমা কামাল, রিমন মুহুরী, ইউনুচ মিয়া, ইমরান সোহেল, দীলিপ সেন গুপ্ত, সাইদুল ইসলাম মাসুম, সমীরন পাল প্রমুখ।

বিজ্ঞাপন

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here

বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

x