13.7 C
New York
সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

মরমী বাউল সাধক জালাল উদ্দিন খাঁ’র ৪৯ তম প্রয়ান দিবস

সমরেন্দ্র বিশ্বশর্মা, বিশেষ প্রতিনিধি

বিজ্ঞাপন

মরমী বাউল সাধক জালাল উদ্দিন খাঁ’র ৪৯ তম প্রয়ান দিবস কাল শনিবার। এ উপলক্ষে কেন্দুয়া জালাল পরিষদের আয়োজনে করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে মরমী বাউল সাধকের সমাধী প্রাঙ্গণে (সিংহেরগাঁও গ্রামে) শ্রদ্ধা নিবেদন করবেন জালাল ভক্তরা।

বিজ্ঞাপন

পরে আব্দুল মজিদ তালুকদার শিল্পীগোষ্ঠি, কেন্দুয়া গণসাহিত্য পরিষদ ও চর্চা সাহিত্য আড্ডার শিল্পীরা, আমারে কেউ চিনতে গেলে সোজা রাস্তা হয় বাঁকা, থাকতে ক্ষুধা প্রেম সুধা পান করে যা পাগল মন ইত্যাদি মুরশিদি, মরফতি, দেহতত্ব, প্রেমতত্ব, ভক্তিতত্ব ইত্যাদি গান পরিবেশন করবেন। আলোচনা হবে তার কর্মময় জীবনের বিষয় নিয়ে। এদিকে কেন্দুয়া ঝংকার শিল্পিগোষ্ঠীর আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে উপজেলা সদরে শিল্পিগোষ্ঠীর কার্যালয়ে জালাল রচিত বিভিন্ন গান পরিবেশন করবেন।

মরমী বাউল সাধক জালাল উদ্দিন খাঁ’র দৌহিত্র গোলাম মোর্শেদ খান তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, তিনিতো আমাদের দাদা। তবে তাঁর সৃষ্টিকর্ম ও সাহিত্য রচনার মূল্যায়ন করবেন দেশবাসী। গোলাম মোর্শেদ খান বলেন, পল্লীগীতি, লোকগীতি ও বাউল সংস্কৃতি টিকিয়ে রাখতে সরকারী ভাবে একাডেমিক স্থাপন বা অন্যান্য উপায়ে সেগুলোর সংরক্ষন করতে হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য ১৯৭২ সনের এই দিনে তিনি বার্ধক্য জনিত কারণে তিনি পৃথিবীর মায়া মমতা ছেড়ে পরপারে পারি জমান। জালাল গীতিকা সমগ্র জালাল উদ্দিন খাঁ রচিত এর পঞ্চম খন্ডের সম্পাদনা করেন বুদ্ধিজীবী অধ্যাপক যতীন সরকার।

আরও পড়ুন: কেন্দুয়ায় আশ্রয়ন প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গে মতবিনিময় কাল

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x