13.7 C
New York
সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

মেটাভার্সের পথে ফেসবুক!

অনলাইন ডেস্ক:

বিজ্ঞাপন

মেটাভার্স নামে নতুন একটি ডিজিটাল দুনিয়া তৈরির লক্ষে একটি বড় টিম নিয়ে কাজ শুরু করেছে ফেসবুকমেটাভার্সের পরিচিতি দিতে ফেসবুকের প্রধান নির্বাহী জাকারবার্গ বলেন, মেটাভার্স হলো এমন এক ডিজিটাল দুনিয়া যেখানে একজন ফেসবুক ব্যবহারকারী ভার্চুয়ালি বিভিন্ন ডিভাইস ব্যবহার ও যোগাযোগ করতে পারবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে এই টিমের কার্যনির্বাহী এন্ড্রু বোসওর্থ বলেন, এই টিমটি মূলত ফেসবুকের ভার্চুয়াল রিয়েলিটির একটি অংশ হিসেবে কাজ করবে।

এদিকে ভার্জকে দেওয়া এক সাক্ষাৎকারে জাকারবার্গ বলেন, মেটাভার্সকে আপনারা এভাবে ভাবতে পারেন, এটি ইন্টারনেটের এমন একটি জগত, যেখানে আপনি সবকিছু মনিটরে দেখছেন এমন নয় বরং আপনি তার ভেতরেই রয়েছেন।

বিজ্ঞাপন

রয়টার্স জানায়, ফেসবুক ভার্চুয়াল রিয়েলিটি ও অগমেন্টেড রিয়েলিটি খাতে বেশ বড় রকমের বরাদ্দ করছে। তারা রিস্টব্যান্ড প্রযুক্তি, এআর গ্লাস ও অকুলাস ভিআর হেডসেট নিয়ে ডেভেলপমেন্টের কাজ করছে। সংবাদ মাধ্যমটি আরও জানায়, প্রতিষ্ঠানটি এ ছাড়া অনেকগুলো ভিআর গেমিং স্টুডিও কিনেছে। সঙ্গে রয়েছে বিগবক্স ভিআর। আর এসব কাজে প্রতিষ্ঠানটি প্রায় ১০ হাজার কর্মী নিয়োগ করেছে।

মার্ক জাকারবার্গ জানান- তিনি মনে করেন, আগামী দিনের কম্পিউটিং প্ল্যাটফর্মের জন্য তার এই বিনিয়োগ একটি গভীর প্রভাব ফেলবে। তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি এই মেটাভার্সের মোবাইল ইন্টারনেটের একটি উত্তরসূরি হবে। আমাদের পরবর্তী পথযাত্রায় এটি সহায়ক হবে। আশা করছি এটা আগামী পাঁচ বছরের মধ্যে আমরা এটি করতে পারবো। যদি এটি ভালোভাবে করতে পারি তাহলে আমাদের এই সামাজিক যোগাযোগ প্রতিষ্ঠানটি হয়তো আগামীতে একটি মেটাভার্স প্রতিষ্ঠানে পরিণত হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: কলমাকান্দায় অন্তঃসত্ত্বা গৃহবৃধূর মৃত্যুকে ঘিরে রহস্য!

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x