যাত্রা ও নাট্য অনুষ্ঠানের সহজ অনুমতি জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান

সমরেন্দ্র বিশ্বশর্মা, বিশেষ প্রতিনিধি:

যাত্রা ও নাট্য অনুষ্ঠানের সহজ অনুমতি জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান

যাত্রা ও নাট্য অনুষ্ঠানের সহজ অনুমতি দানের দাবীতে নেত্রকোণা জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমান বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ যাত্রা শিল্প উন্নয়ন পরিষদ নেত্রকোণা জেলা শাখা। মঙ্গলবার বিকালে নেত্রকোণা যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের সভাপতি মোঃ দিদারুল ইসলাম ও সাধারন সম্পাদক একেএম এরশাদুল হক জনির নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে এ স্মারকলিপি প্রদান করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নেত্রকোনা জেলা যাত্রা শিল্প উন্নয়ন পরিষদের সহ-সভাপতি তপন চন্দ্র ভদ্র ও সদস্য হাবিবুর রহমান। স্মারকলিপিতে তারা বলেন, আবহমান বাংলার প্রাচীনতম ঐতিহ্যবাহী লোকজ ও আদি সংস্কৃতি যাত্রা। যাত্রা শুধু বিনোদনই নয় একটি পেশাধারী শিল্প মাধ্যমও। এই শিল্পের সাথে দেশের কয়েক লক্ষ লোকের জীবন জীবিকা জড়িত। সংস্কৃতির চারণভূমি হিসেবে খ্যাত ময়মনসিংহ বিভাগে প্রায় ১০ হাজারের বেশি পেশাধার শিল্পী রয়েছেন। এই শিল্প বন্ধের কারণে পরিবার পরিজন নিয়ে ৫০ হাজারের বেশি লোক অনাহারে অর্ধাহারে থেকে অনেক দুঃখ কষ্টে জীবন যাপন করছেন। মুক্তিযুদ্ধের পক্ষের গণতান্ত্রিক সংস্কৃতি বান্ধব সরকার ২০১২ সালে একটি যাত্রা শিল্প নীতিমালা গেজেটভূক্ত করে প্রতি জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনে পাঠিয়েছেন। কিন্তু যাত্রা প্রদর্শনের সহজতর কোন অনুমতি এখনও মিলছেনা।



স্মারকলিপিতে তারা সকল প্রকার অশ্লিলতা পরিহার করে কভিড-১৯ মোকাবেলায় স্বাস্থ্য বিধি মেনে যাত্রা ও নাট্য অনুষ্ঠানের সহজ অনুমতি দানের জন্য বিনিত ভাবে আবেদন জানান। জেলা প্রশাসক স্মারকলিপি গ্রহণ কালে বলেন, এই শিল্প, একটি ঐতিহ্যবাহী শিল্প, তা টিকিয়ে রাখা দরকার। কিন্তু কভিড-১৯ মোকাবেলা করতে গিয়ে অনেক নিয়ম কানুন আমাদেরকে মানতে হবে। তিনি স্থানীয় পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারদের সঙ্গে যোগাযোগ করে যাত্রা অনুষ্ঠানের বিষয়ে মতামত নেয়ার পরামর্শ দেন। যাত্রা শিল্প উন্নয়ন পরিষদ নেত্রকোণা জেলা শাখার নেতৃবৃন্দ জেলা প্রশাসকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আরো পড়ুন: শেখ রাজিয়া নাসেরের মৃত্যুতে যুব মহিলা লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের শােক

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here