রেলওয়ে (স্টোর) পদে ৫০% সরাসরি ও ৫০% উচ্চমান সহকারী পদ হতে পদোন্নতি প্রক্রিয়া বহাল রাখার দাবীতে “স্মারক লিপি” - durjoy bangla | দুর্জয় বাংলা

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১১:৩৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
প্রতিবেশিদের পাশ্বে মানবতার ফেরিওয়ালা,আহিদ সিরাজ চট্টগ্রাম মশার নগরীতে পরিণত হয়েছে টঙ্গীবাড়ী থানার ওসির নিজ উদ্যোগে ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা প্রদান বকশীগঞ্জে লগ ডাউন অমান্য করে স্ত্রী নিয়ে ঘুরতে এসে ২৫শ টাকা জরিমানা যুবকের করোনা সচেতনায় কেন্দুয়া আওয়ামীলীগের প্রেসরিলিজ টঙ্গীবাড়ীতে যুবদল নেতা মিন্টুর খাদ্যসামগ্রী বিতরন টঙ্গীবাড়ীতে মুরগি ব্যাবসার অন্তরালে চলছে ইয়াবা ব্যবসা নিলক্ষিয়া কর্তা বাড়ী পক্ষে ত্রাণ নিয়ে ঘরে ঘরে সবুর কলমাকান্দায় এমপির নিজস্ব অর্থায়নে খাদ্য সামগ্রী বিতরণ কু-প্রস্তাবে রাজী না হওয়ায় দুর্গাপুরে দরিদ্র পরিবারের বসতঘরে আগুন,মালামাল ভষ্মিভূত




রেলওয়ে (স্টোর) পদে ৫০% সরাসরি ও ৫০% উচ্চমান সহকারী পদ হতে পদোন্নতি প্রক্রিয়া বহাল রাখার দাবীতে “স্মারক লিপি”

রেলওয়ে (স্টোর) পদে ৫০% সরাসরি ও ৫০% উচ্চমান সহকারী পদ হতে পদোন্নতি প্রক্রিয়া বহাল রাখার দাবীতে “স্মারক লিপি”




জাহাঙ্গীর আলম,নির্বাহী সম্পাদক;
জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ রেলওয়ের নিয়োগবিধি ১৯৮৫ সম্পূর্ণরূপে বাতিল ঘোষণা করায় রেল সেবাকে অব্যাহত রাখার সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ের নন-গেজেটেড কর্মচারী নিয়োগবিধি দ্রুত সংশোধনক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আপনার নির্দেশানুযায়ী বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মহোদয়ের অনুমোদনক্রমে বাংলাদেশ রেলওয়ের নন-গেজেটেড কর্মচারী নিয়োগবিধি সংশোধন পূর্বক পুন: প্রণয়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

ইতোমধ্যে বাংলাদেশ রেলওয়ের অন্যান্য বিভাগের ন্যায় সরঞ্জাম বিভাগের প্রস্তাবিত নিয়োগবিধি গঠিত কমিটির গত ৩০.১২.২০১৯ তারিখে অনুষ্ঠিত সভায় উপস্থাপন করা হয়েছে। উক্ত সভায় সরঞ্জাম বিভাগে উচ্চমান সহকারী পদ হতে এসএই(স্টোর) পদে পদোন্নতির সুবিধা সম্পূর্ণরুপে বাতিলসহ ৩য় শ্রেণীর টেকনিক্যাল পদ হতে ১০% হারে পদোন্নতির প্রস্তাব করা হয়েছে। যা মৌলিক অধিকারের পরিপন্থী যেহেতু এসএই (স্টোর) একটি ২য় শ্রেণীর নন-গেজেটেড পদ। অন্যান্য বিভাগের ন্যায় সরঞ্জাম বিভাগে এ পদের কাজের প্রকৃতি সম্পুর্ণরুপে ভিন্ন বিধায় সরঞ্জাম বিভাগের ৩য় শ্রেণীর কর্মচারীদের অন্য পদে পদোন্নতির পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় সুষম কর্ম-বিভাজন ও প্রমোশন নীতির আওতায় ৫০% কোটায় উচ্চমান সহকারীদের এসএই (স্টোর) পদে পদোন্নতি প্রদান করা হত। এছাড়াও রেলওয়ের অন্যান্য বিভাগের তুলনায় সরঞ্জাম বিভাগের পদের ভিন্নতা রয়েছে। (নন-টেকনিক্যাল পদের সংখ্যা বেশী)। যেমন: মঞ্জুরীকৃত পদ অফিস সহকারী-১৯৫ টি, উচ্চমান সহকারী-১৩৬ টি এবং প্রধান সহকারী-৩৭ টি। যা পর্যালোচনা করলে দেখা যায়, প্রধান সহকারী পদের বিপরীতে ১০০% পদোন্নতির পরও ৯৯ টি উচ্চমান সহকারী পদের দীর্ঘ সময় ধরে অত্র দপ্তরে কোন ধরনের পদোন্নতির সুযোগ থাকবে না। সেই ক্ষেত্রে অফিস সহকারী থেকে উচ্চমান সহকারী পদোন্নতিতেও দীর্ঘ সময় অতিবাহিত হবে। যার প্রেক্ষিতে কর্মচারীগণ কর্মস্পৃহা এবং কাজের মনযোগ হারিয়ে ফেলবে। সরঞ্জাম বিভাগে উচ্চমান সহকারী হতে ফিডার পদে ৩ (তিন) বছর চাকুরীকাল সম্পন্ন কর্মচারীগণের মধ্যে হতে বিভাগীয় কোটায় ৫০% হারে এস এ ই (স্টোর) পদোন্নতির বিধান ছিল। ১৯৮৪ সাল হতে ২০১৪ সাল পর্যন্ত কেন্দ্রীয় ও জোনাল ইউনিটে ৫০% হারে বিভাগীয় কোটায় উচ্চমান সহকারী ও মেটেরিয়াল চেকার পদ হতে ০৭ (সাত) বার এসএসই (স্টোর) পদে পদোন্নতি প্রদান দেয়া হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের সকল ব্যবহার্য দ্রব্যাদি ক্রয়/সংগ্রহ ও সংরক্ষনের দায়িত্ব স্টোর বিভাগ পালন করে থাকে। এ বিভাগের বেশির ভাগ কাজই নন-টেকনিক্যাল বিধায় এ দপ্তরে নন-টেকনিক্যাল পদের সংখ্যাই বেশি। তাই পূর্বের নিয়োগবিধিতে পর্যাপ্ত পদোন্নতির সুযোগ রাখা হয়েছিল।নিয়োগ বিধি-১৯৮৫ তে সরঞ্জাম বিভাগে ৫০% উচ্চমান সহকারী পদ হতে এসএই/স্টোর পদে পদোন্নতির প্রক্রিয়াটি ছিল শ্রম বান্ধব পদোন্নতির ব্যবস্থা যা রেলওয়ের সূচনালগ্ন হতে চলে আসছে। এতে প্রতিটি কর্মচারীর কল্যাণ এবং কর্ম তৃপ্তিময় সুন্দর ভবিষ্যতের নিশ্চয়তা রয়েছে। কিন্তু নতুন প্রস্তাবিত নিয়োগ বিধিতে কর্মচারীদের আশার প্রতিফলনের পরিবর্তে পদোন্নতির পথ অবরুদ্ধ করার প্রক্রিয়া চলছে যা অত্যন্ত হতাশাজনক।

বর্তমান এসএই (স্টোর) পদটি অতীতে স্টোরকিপার/ওয়ার্ডকিপার পদ নামে পরিচিত ছিল যার কাজ ছিল গণনাভিত্তিক মালামাল বুঝে নিয়ে ভোক্তা বিভাগে সরবরাহ করা। কিন্তু মালামাল পাহারা দেওয়ার যুগোপযোগী কোন প্রযুক্তি না থাকার কারণে কাজটি ছিল ঝুঁকিপূর্ণ এবং এ কাজে নিযুক্ত ব্যক্তিরা স্টকশীট হিসাবে গড়মিল জনিত আপত্তির কারণে চূড়ান্ত অবসরের পাওনা টাকা নিতে পারত না যার জন্য কর্মীদের এ কাজে আগ্রহ কমতে থাকে। সরঞ্জাম বিভাগের কাজকর্ম গতিশীল রাখার প্রত্যয়ে এ পদটি এসএই (স্টোর) পদ নামকরণসহ বেতন গ্রেড উন্নীত করা হয় যাতে করে কর্মীরা এ পদে পদোন্নতি নিতে আগ্রহী হয়। এছাড়া পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক সরাসরি এসএই (স্টোর) পদে দীর্ঘদিন নিয়োগ না করায় সরঞ্জাম বিভাগের কাজের গতিশীলতা বজায় রাখার সুবিধার্থে অন্য বিভাগ হতে এসএই (মেকানিক্যাল)/এসএই (ইলেক) পদে সরাসরি নিয়োগ প্রাপ্ত ২য় শ্রেণীর গেজেটেড কর্মকর্তা এ বিভাগে এসএই/স্টোর হিসেবে পদায়ন করা হয়। যা সরাসরি নিয়োগ প্রাপ্ত পদ হতে সম্পুর্ণ ভিন্ন।

সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের স্টোর ব্যবস্থাপনার জন্য স্টোর কিপার, সহকারী স্টোর কিপার, গুদাম রক্ষক পদ রয়েছে যা সম্পুর্ণরূপে নন- টেকনিক্যাল কর্মচারীগণের মধ্যে সরাসরি ও পদোন্নতির মাধ্যমে নিয়োগ ও পদায়ন করা হয়ে থাকে। বাংলাদেশ রেলওয়ে সরকারী প্রতিষ্ঠান হিসেবে আইনে রূপান্তরিত হওয়ায় সরকারের অন্যান্য দপ্তরের ন্যায় সরঞ্জাম বিভাগের এসএই/স্টোর বা স্টোর কিপার পদে পূর্বের ন্যায় ৫০% সরাসরি ও ৫০% উচ্চমান সহকারী বা সমমানের পদ হতে পদোন্নতির প্রস্তাবের দাবি জানাচ্ছি। উপরোক্ত বিষয়সমূহ বিবেচনা করত: বাংলাদেশ রেলওয়ের প্রস্তাবিত নিয়োগবিধিতে সরঞ্জাম বিভাগের অবহেলিত ৩য় শ্রেণির উচ্চমান সহকারী সমমানের পদ হতে পূর্বের ন্যায় ৫০% হারে পদোন্নতির সুযোগ বহাল রাখার বিষয়ে আপনার পক্ষ হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সবিনয় অনুরোধ জানায়।

নিউজটি সেয়ার করার জন্য অনুরোধ রইল!


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ অনুসন্ধান

RSS durjoy bangla | দুর্জয় বাংলা

আজকের কুইজ

সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি?

ফলাফল জেনে নিন

Loading ... Loading ...
google map durjoybangla




আজকের নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৭ পূর্বাহ্ণ
  • ১২:০৬ অপরাহ্ণ
  • ৪:২৯ অপরাহ্ণ
  • ৬:১৮ অপরাহ্ণ
  • ৭:৩৩ অপরাহ্ণ
  • ৫:৫০ পূর্বাহ্ণ

বন্দরনগরী চট্টগ্রামে গাড়ি জগতে আমদানিকারকের একটি বিশস্ত প্রতিষ্ঠান auto cox

auto cox_durjoybangla.com




©২০১৩-২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | দুর্জয় বাংলা
Desing & Developed BY DurjoyBangla