লেবু-আদা চায়ের স্বাস্থ্য উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক:

লেবু-আদা চায়ের স্বাস্থ্য উপকারিতা

কেউ চা খেতে পছন্দ করেন, কেউ আবার কফি। যাঁরা স্বাস্থ্যসচেতন, তাঁরা গ্রিন টি বেশি পছন্দ করেন। অনেকের আবার আদা চা ও লেবু চায়ে মন। সর্দি-কাশির ক্ষেত্রে আদা চা বেশি উপকারী বলে মনে করা হয়।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবু-আদা চা পান করলে বমি বমি ভাব, মাথাব্যথা, ঠাণ্ডা লাগা ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এ ছাড়া এর আরো উপকারিতা রয়েছে। আসুন, লেবু-আদা চায়ের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক:

বমি-বমি ভাব দূর হয়
শারীরিক দুর্বলতা, গর্ভাবস্থা, কেমোথেরাপি বা চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অনেক সময় বমি-বমি ভাব আসে। এ ক্ষেত্রে লেবু-আদা চা দারুণ কাজ করে। গবেষণায় দেখা গেছে, বমি-বমি ভাব, বদহজম, ডায়রিয়া এবং পেটে ব্যথার মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার চিকিৎসার ক্ষেত্রে আদা বেশ কার্যকর ভূমিকা পালন করে।



রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
আদা জমে থাকা কফ ও রক্ত জমার হাত থেকে স্বস্তি দেয়। লেবু ভিটামিন সি সমৃদ্ধ, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

হার্টের জন্য ভালো
এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। আদা ব্লাড সার্কুলেশন বাড়াতে এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-প্লেটলেট, হাইপোটেনসিভ এবং হাইপোলিপিডেমিকের মতো প্রভাবের জন্য পরিচিত। এসব বৈশিষ্ট্য হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

হজমে সাহায্য করে
লেবু শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে, যে কারণে হজমে সমস্যা হয় না।

সর্দি-কাশি দূর করে
লেবু-আদা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি এটি সর্দি-কাশি, ঠাণ্ডা লাগা থেকে রক্ষা করতেও সাহায্য করে। লেবু ও আদা উভয়ই সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে খুবই কার্যকর।

আরো পড়ুন: পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ৩৭তম স্প্যান

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here