13.7 C
New York
মঙ্গলবার, মার্চ ২, ২০২১

সড়ক পরিবহন আইনে বিআরটিএ’র অভিযানে ৭৪ মামলা

জাহাঙ্গীর আলম,নির্বাহী সম্পাদকঃ

বিজ্ঞাপন

সড়ক পরিবহন আইন বাস্তবায়নের মূল দায়িত্ব পুলিশ ও বিআরটিএর। পুলিশ সড়কে আইন অমান্য করার দায়ে মামলা ও জরিমানা করে থাকে। অন্যদিকে বিআরটিএর দায়িত্ব হচ্ছে আইন মেনে মোটরযানের নিবন্ধন, মালিকানা বদলি, ফিটনেস প্রদান করা। লাইসেন্স প্রদান, নবায়ন ও বাতিল করাও বিআরটিএর কাজ।

বিজ্ঞাপন

রাজধানী ঢাকা ও চট্টগ্রামে নতুন সড়ক পরিবহন আইনে বিভিন্ন অনিয়মের দায়ে ৭৪ মামলায় ৯৫ হাজার ৭শ’ টাকা জরিমানা করা হয়েছে। ৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব মামলা ও জরিমানা করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।
১৯ জানুয়ারি রাজধানী ঢাকার মাজার রোড, বিমান বন্দর, উত্তরা, যাত্রাবাড়ি, মানিক মিয়া অ্যাভিনিউ, আমিন বাজার, ঢাকা চট্টগ্রাম হাইওয়ে এবং চট্টগ্রাম মহানগরীর বহদ্দারহাট এলাকায় এসব অভিযান পরিচালিত হয়।

বিষয়টি নিশ্চিত করেন বিআরটিএ’র উপ-পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মাদ আব্দুর রাজ্জাক। তিনি জানান, বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তারের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত রাজধানীর মাজার রোড এলাকায় অভিযান পরিচালনা করে নতুন সড়ক পরিবহন আইনে বিভিন্ন অনিয়মের অভিযোগে ৭টি মামলায় ১১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন।

বিজ্ঞাপন

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলামের নেতৃত্বে অপর একটি ভ্রাম্যমাণ আদালত বিমান বন্দর এলাকায় অভিযান পরিচালনা করে বিভিন্ন অনিয়মের অভিযোগে ১৩টি মামলায় ২৩ হাজার টাকা জরিমানা আদায় করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট এম সাজ্জাদুল হাসানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত উত্তরা এলাকায় অভিযান পরিচালনা করে ৯টি মামলায় ৯ হাজার টাকা জরিমানা আদায় করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিনা কাজীর নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত যাত্রাবাড়ি এলাকায় অভিযান পরিচালনা করে বিভিন্ন অনিয়মের অভিযোগে ৭টি মামলায় ৮ হাজার টাকা জরিমানা আদায় করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে পরিচালিত অপর একটি ভ্রাম্যমাণ আদালত মানিক মিয়া এভিনিউ এলাকায় অভিযান পরিচালনা করে বিভিন্ন অনিয়মের অভিযোগে ১০টি মামলায় ৬ হাজার টাকা জরিমানা আদায় করেন।

বিজ্ঞাপন

নির্বাহী ম্যাজিস্ট্রেট তাছলিমা আক্তারের নেতৃতে একটি ভ্রাম্যমাণ আদালত আমিন বাজার এলাকায় অভিযান পরিচালনা করে বিভিন্ন অনিয়মের অভিযোগে ১৪টি মামলায় ১৯ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুবের আলমের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ঢাকা চট্টগ্রাম হাইওয়ে এলাকায় অভিযান পরিচালনা করে নতুন সড়ক পরিবহন আইনে বিভিন্ন অনিয়মের অভিযোগে ৭টি মামলায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরে জামান চৌধুরীর নেতৃতে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত চট্টগ্রাম মহানগরীর বহদ্দারহাট এলাকায় অভিযান পরিচালনা করে ৭টি মামলায় ৯ হাজার টাকা জরিমানা আদায় করেন।

আরো পড়ুন: শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল ইউনিয়ন বিকল্পধারার আহব্বায়ক কমিটি গঠন

বিজ্ঞাপন

আপনার মন্তব্য লিখুনঃ

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

x