13.7 C
New York
সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

সাংবাদিকদের ব্রাকেট বন্ধী করার জন্যই যত আইন: বিএমএসএফ

দুর্জয় বাংলা ডেস্কঃ

বিজ্ঞাপন

সাংবাদিকদের ব্রাকেট বন্ধী করতেই যত আইন করা হচ্ছে। ডিজিটাল নিরাপত্তা আইন, তথ্য অধিকার আইনের মারপ্যাঁচে সাংবাদিকদের থামিয়ে দেয়া হচ্ছে। অবাধ তথ্য প্রবাহের এই যুগে আইনগুলো সাংবাদিকদের বেলায় অনেকটা বেমানান বলে মন্তব্য করা হয়েছে। শনিবার রাত ৯টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম আয়োজিত পেশায় অপেক্ষাকৃত নবীন সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায় দ্বিতীয় অধিবেশনে সাংবাদিক নেতৃবৃন্দ একথা বলেছেন।

বিজ্ঞাপন

নেতৃবৃন্দ অবিলম্বে আইন গুলোর ব্যাপারে গণমাধ্যম ও সাংবাদিকদের স্বার্থে সংশোধনের দাবি তোলেন। দেশের সাংবাদিকদের আরো দক্ষ করে গড়ে তুলতে এই প্রথমবারের মত বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের উদ্যোগে তিনদিন ব্যাপী বুনিয়াদী ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

শৃক্রবার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধন করেন। সারাদেশের বিভিন্ন মিডিয়ার ৯০ জন সাংবাদিক প্রথম পর্যায়ে অংশ নেন।

বিজ্ঞাপন

বিএমএসএফের সিনিয়র সহ-সভাপতি সাঈদুর রহমান রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় সংগঠনের আইন উপদেষ্টা ও সুপ্রীম কোর্টের সহকারী এ্যাটর্নী জেনারেল এ্যাড. মুহাম্মদ আওলাদ হোসেন ও এ্যাড. কাওসার হোসাইন, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক আবুল হাসান বেলাল বিভিন্ন সেশন পরিচালনা করেন।

বিএমএসএফের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফরের সঞ্চালনায় অংশগ্রহনকারী সাংবাদিকদের মাঝে পেশার অভিজ্ঞতা বিনিময় করেন প্রশিক্ষণার্থীরাও। অপেক্ষাকৃত নবীন এবং প্রশিক্ষণ বঞ্চিত এসব সাংবাদিকদের এ কোর্সটি ১ আগষ্ট পর্যন্ত চলবে।

বিজ্ঞাপন

মুজিব বর্ষ ও বিএমএসএফের নবম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাংবাদিকতায় বুনিয়াদী ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষণ-২০২১ এর আয়োজন করা হয়। উল্লেখ্য, ২০১৩ সাল থেকে বিএমএসএফ সাংবাদিকদের ১৪ দফা দাবি, অধিকার ও মর্যাদা রক্ষা আন্দোলনে কাজ করছে। সংগঠনটি দশম বর্ষে পদার্পণ ও মুজিব বর্ষ উপলক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করে।

আরও পড়ুন: বীরাঙ্গনা সখিনা-বীরত্ব আর প্রেমের অমর কাব্য

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সর্বশেষ সংবাদ

বিজ্ঞাপন
x