সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

দুর্জয় বাংলা || Durjoy Bangla

সারী নদীর তীরে জলবায়ু উদ্ভাস্তদের সমাবেশ

প্রকাশিত: ২১:৪৭, ৯ ডিসেম্বর ২০২৩

সারী নদীর তীরে জলবায়ু উদ্ভাস্তদের সমাবেশ

সারী নদীর তীরে জলবায়ু উদ্ভাস্তদের সমাবেশ

জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্থ দেশের প্রতান্ত এলাকার দরিদ্র মানুষ তাদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়ে ৯ ডিসেম্বও শনিবার সিলেটের সারী নদীর তীরে জলবায়ু ন্যায্যতার দাবীতে জলবায়ু উদ্ভাস্তদের সমাবেশে অনুষ্টিত হয়।

সমাবেশে সারী নদী বাচাও আন্দোলনের সভাপতি আব্দুল হাই আল হাদি বলেন, জলবায়ু সপরিবর্তনের ফলে সবচেয়ে কম দায়ীরাই সবচেয়ে বেশি ভুক্তভোগী হচ্ছে, আবার যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ, জলবায়ু অভিযোজনে তারাই সবচেয়ে কম সক্ষমতাসম্পন্ন।

তাই এই সংকট মোকাবেলায় জলবায়ু ন্যায্যতার দাবি খুবই গুরুত্বপূর্ন। জলবায়ু ন্যায্যতা নিশ্চিতকরণে ধনী দেশগুলোকে বাধ্য করতে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্ধসঢ়;বান জানান তিনি তিনি আরো বলেন ‘বর্তমানের যে জলবায়ু সংকট, তা মানবসৃষ্ট। নানাভাবে আমরা পরিবেশকে নষ্ট করছি। সংরক্ষিত বনাঞ্চলগুলো বিভিন্ন লাভজনক প্রকল্পের আওতায় এনে প্রতিনিয়ত তা ধ্বংস করছি। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছি।

জলবায়ু সংকটের জন্য দায়ী ধনী দেশগুলোকে জলবায়ু সংকট মোকাবেলায় যথাযথ উদ্যোগ গ্রহণে বাধ্য করতে সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। বিভিন্ন দাবি তুলে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী ধনী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে সরকারকে জোরালো ভূমিকা রাখতে হবে। ক্ষতিপূরণ প্রদানের ক্ষেত্রে সমবণ্টন নিশ্চিত করতে হবে।

ওয়াটার কিপার্স বাংলাদেশ, সারী নদী বাচাও আন্দেলন ও ঐশীর যৌথ আয়োজনে সমাবেশে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধ আমীর আলী, আরো উপস্থিত সাংবাদিক ফয়েজ আহমদ, আওয়ালীগ নেতা সিরাজুল হক, শ্রমিক নেতা গোলাম মোস্তফা, দরবস্ত তরুন সংঘের সহ সভাপতি আজির উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী আখলাকুল, বদরুল ইসলাম, জসিম উদ্দিন, তোফায়েল, মাসুক আহমদ প্রমুখ।

আরও পড়ুন: আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের নোয়াখালী অঞ্চলের শাখা ব্যবস্থাপক সম্মেলন


Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 808