সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

দুর্জয় বাংলা || Durjoy Bangla

এ বছরের আলোচিত অভিনেত্রীরা

প্রকাশিত: ২০:৩৩, ২৩ ডিসেম্বর ২০২৩

এ বছরের আলোচিত অভিনেত্রীরা

এ বছরের আলোচিত অভিনেত্রীরা

নতুন সম্ভাবনা নিয়ে যাত্রা শুরু হয় শোবিজের ২০২৩। কিন্তু সেই সম্ভাবনার অনেকটাই পূরণ হয়নি চলতি বছরে। চলচ্চিত্রে যেমন ঈদের দুয়েকটি সিনেমা ছাড়া কোনো ছবিই ব্যবসা করতে পারেনি, তেমনি টিভিতেও দেখা মেলেনি উল্লেখ করার মতো কোনো নাটকের। তবে কাজ ও কাজের বাইরে ব্যক্তিগত জীবন নিয়ে বছরজুড়েই আলোচনায় ছিলেন বেশ কয়েকজন টিভি অভিনেত্রী ও চিত্রনায়িকা

অভিনেত্রীদের মধ্যে এবারও দুই বাংলার আলোকিত অভিনেত্রী জয়া আহসান। তবে দেশের মাটিতে নয়, ওপার বাংলায়। এমনকী টলিউডের আলোচিত নায়িকা শ্রাবন্তী চ্যাটার্জি, শুভশ্রী গাঙ্গুলি, পাওলি দাম ও নুসরাত জাহানদেরকেও ছাপিয়ে গেছেন এই তারকা। দেখতে দেখতে টালিগঞ্জের সিনেমার ১০ বছর পার করেছেন তিনি। বছর শেষে এই তারকার বড় চমক প্রথমবার হিন্দি সিনেমায় অভিনয় করা। ‘কড়ক সিং’ নামের এই সিনেমা কয়েকদিন আগে মুক্তি পেয়েছে একটি ওটিটি প্ল্যাটফর্মে। এ বছর তার ক্যারিয়ারে বেশ কয়েকটি সিনেমা যুক্ত হয়েছে। এর আগে কলকাতায় তার অভিনীত ‘অর্ধাঙ্গিনী’ ছবিটি মুক্তির পর বেশ প্রশংসা কুড়িয়েছে। 

অন্যদিকে বাংলাদেশে বিউটি সার্কাস সিনেমার জন্য সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন জয়া। মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে চলতি বছরে রাজকীয় প্রত্যাবর্তন ঘটে নুসরাত ইমরোজ তিশার। বছরের প্রথমদিকে তার ‘বীরকন্যা প্রীতিলতা’ এবং শেষদিকে দেশজুড়ে মুক্তি পাওয়া ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমাটির মাধ্যমে নতুন করে আলোচনায় আসেন ছোট ও বড় পর্দার এই তারকা। এতে বঙ্গমাতা চরিত্রে সাবলীল অভিনয় অভিনয় করে আরও একবার নিজের মেধার পরিচয় দেন তিনি। তিশার মতে, বছরটি স্মরণীয় হয়ে থাকবে তার কাছে। এছাড়া বছরের শেষে ওটিটি প্ল্যাটফর্মে অবমুক্ত হয় তিশা অভিনীত ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমা। মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত এ ছবিটির কাহিনি লিখেছেন তিশা নিজেই।

গত কয়েক বছর ধরে সিনেমায় খুব একটা দেখা যায় না ঢালিউড কুইন বলে খ্যাতি অর্জন করা চিত্রনায়িকা অপু বিশ্বাসকে। চলতি বছর যে কয়েকটি সিনেমা মুক্তি পেয়েছে কোনোটাই আহামরি ব্যবসা করতে পারেনি। তবে অবিনয়ের বাইরে বিভিন্ন স্টেজ শো, শোরুম উদ্বোধনের পাশাপাশি ব্যক্তিগত বিষয় নিয়ে আলোচনায় ছিলেন এই অভিনেত্রী। বিচ্ছেদের পরও শাকিব খানের সঙ্গে বিদেশে ঘুরে বেড়ানো, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চিত্রনায়িকা বুবলীকে খোঁচা দিয়ে নানা মন্তব্য, ফারজানা মুন্নীর সঙ্গে অডিও কথোপকথন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও চর্চার তুঙ্গে ছিলেন অপু। বছরের একেবারে শেষ প্রান্তে এসে গান বাংলা চ্যানেলের কর্ণধার কৌশিক হোসেন তাপসের এক অভিযোগের ভিত্তিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখায় (ডিবি) তলব করা হয় এই নায়িকাকে। মঙ্গলবার সেখান থেকে বেরিয়ে সংবাদমাধ্যম কর্মীদের মুখোমুখি হয়ে নিজের ভুল স্বীকার করেন তিনি। তবে চলতি বছরে প্রযোজক হিসেবে অভিষেক ঘটে অপু বিশ্বাসের। এবার রোজার ঈদে মুক্তি পায় তার প্রযোজিত প্রথম সিনেমা ‘লাল শাড়ি’। সরকারি অনুদানের এই ছবিটি পরিচালনা করেন বন্ধন বিশ্বাস। এতে অপুর বিপরীতে অভিনয় করেন সাইমন সাদিক। ছবিটি নিয়ে কিছুটা আলোচনায় থাকলেও ফ্লপের খাতায় লিপিবদ্ধ হয় অপু অভিনীত আরেক সিনেমা ‘প্রেম প্রীতির বন্ধন’।

ছবি হিট হোক আর না হোক বছর জুড়েই নানা কারণে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকেন পরীমনি। এবারও তার ব্যতিক্রম হয়নি। চলতি বছরের জানুয়ারিতে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ ও মে মাসে মা দিবস উপলক্ষে মুক্তি পায় পরীমনির ‘মা’ সিনেমা। ছবি দু’টি নিয়ে তেমন আলোচনায় না থাকলেও ওটিটির ‘পাফডেডি’ সিনেমাটি ছিল খবরে। এখানে তার অভিনয় নিয়ে আলোচনা-সমালোচনা দুটোই হয়েছে। তবে পরী সবচেয়ে বেশি খবরের শিরোনাম হয়েছেন শরিফুল রাজের সঙ্গে বিয়ে বিচ্ছেদের ঘটনায়। সেই সঙ্গে মাতৃত্বকালীন বিরতি কাটিয়ে অভিনয়ে ফিরেন পরী। বছরের শেষে চলতি মাসে একের পর কয়েকটি কাজ হাতে নিয়েও আলোচনার ধারা অব্যাহত রাখেন। কয়েক দিন আগে একটি বিজ্ঞাপন চিত্রের মাধ্যমে প্রথমবারের মতো চিত্রনায়ক ফেরদৌসের সঙ্গে পারফর্ম করেন এই নায়িকা। তবে বছরের শেষের দিকে তার প্রিয় নানা ভাই মারা গেলে অনেকটাই ভেঙে পড়েন হাস্যেজ্জ্বল এই অভিনেত্রী।

অন্যদিকে ছোট পর্দার শীর্ষ চাহিদাসম্পন্ন মডেল অভিনেত্রী মেহজাবীন চৌধুরী এ বছরও অভিনয় দিয়ে দর্শক ধরে রেখেছেন। টিভি নাটকের চেয়ে ওয়েব সিরিজ নিয়েই বেশি ব্যস্ত ছিলেন এই লাক্স কন্যা। তার অভিনীত পুনর্জন্ম নাটকটি এ বছর আলোচিত হয়েছে। এছাড়া সাইলেন্স ওয়েব সিরিজটিও বেশ সাড়া ফেলেছে। অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি এ বছর চারটি পুরস্কার পেয়েছেন। ডেইলি স্টার ব্লেন্ডারস চয়েস অ্যাওয়ার্ড, মেরিল প্রথম আলো পুরস্কার, বাবিসাস পুরস্কার ও চ্যানেল আই পুরস্কার। আর কোনো অভিনয়শিল্পী চলতি বছর চারটি পুরস্কার পায়নি। বছরের শেষে এসে নতুন চমক দেখান মেহজাবীন চৌধুরী। বিজয় ডিসেম্বর অবমুক্ত হওয়া অনন্যা নামের একটি নাটকে সংগ্রামী এক মায়ের চরিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংসা কুড়াচ্ছেন দর্শক মহলে।

চলতি বছরের আরেক আলোচিত অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। চলতি বছরের শুরুতে হতাশ থাকলেও শেষে এসে অনেকটাই ফুরফুরে মেজাজ ফিরে পান জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী। ২০২৩ সালের শুরু থেকেই মিম অপেক্ষায় ছিলেন তার নতুন সিনেমা অন্তর্জাল সিনেমার জন্য। কিন্তু নানা কারণে ছবিটি বার বার পিছিয়ে গেলে মানসিকভাবে ভেঙে পড়েন মিম। যদিও সেপ্টেম্বরে সিনেমাটি মুক্তি পায়, কিন্তু আহামরি ব্যবসা করতে পারে না অন্তর্জাল। আর বছরের শেষের দিকে দুই বাংলায় মুক্তি পাওয়া মানুষ সিনেমাটির মাধ্যমে স্বস্তি ফিরে আসে মিমের মনে। ওপার বাংলার এই ছবিটি পরিচালনা করেছেন বাংলাদেশি নির্মাতা সঞ্জয় সমাদ্দার।

এর মাধ্যমে প্যান ইন্ডিয়ান ছবিতে প্রথমবারের মতো অভিষিক্ত হয়েছেন বাংলাদেশি অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। অভিনয়ের পাশাপাশি সিনেমাটি প্রযোজনা করেছেন জিৎ। এছাড়া ওয়াহিদ তারেকের ‘দিগন্তে ফুলের আগুন’ সিনেমায় প্রয়াত শহীদজায়া পান্না কায়সারের চরিত্রে অভিনয় করে আলাচনায় এসেছেন মিম। সরকারি অনুদানের এই সিনেমাটি আগামী বছর মুক্তি পাবে। সিনেমা ছাড়াও চলতি বছরে বেশ কিছু বিজ্ঞাপনে কাজ করেছেন এই লাক্স তারকা।

এছাড়া মডেল অভিনেত্রী তাসনিয়া ফারিণও ছিল আলোচনায়। একদিকে এ বছরই প্রথমবারের মতো টলিউডের সিনেমা দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় তার, অন্যদিকে বেশ কয়েকটি ওয়েব সিরিজে অভিনয় করেও বছরজুড়ে আলোচনায় থাকেন। চলতি বছর এই অভিনেত্রীর জন্য স্মরণীয় হয়ে থাকবে বলে জানান ফারিণ। কারণ এই বছরেই বিয়ে করে নতুন জীবনে পা রেখেছেন তিনি।

আরও পড়ুন: তারেক জিয়ার কিচ্ছু হবে না, সে জুয়া খেলে ভালোই থাকবে: শেখ হাসিনা


Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 808