সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

দুর্জয় বাংলা || Durjoy Bangla

রাতভর লোকসংগীতে মুগ্ধ দর্শক-শ্রোতা

প্রকাশিত: ২০:৪৫, ১৬ জানুয়ারি ২০২৪

রাতভর লোকসংগীতে মুগ্ধ দর্শক-শ্রোতা

শনিবার রাতে কেন্দুয়ার ইটাউতায় অনুষ্ঠিত হয় লোকগানের আসর

লোকসংগীতের উর্বরভূমি হাওর জেলা নেত্রকোণা। এ জেলার লোককবি ও শিল্পীদের সুখ্যাতি দেশ ছাড়িয়ে বিদেশেও। এখানকার লোকশিল্পীদের মধ্যে অন্যতম কেন্দুয়া উপজেলার দলপা ইউনিয়নের ইটাউতা গ্রামের প্রয়াত আব্দুল মজিদ তালুকদার । এই গুণী শিল্পীর সমাধি প্রাঙ্গণ ইটাউতা গ্রামে অনুষ্ঠিত হয়েছে দুই বাংলার (ভারত ও বাংলাদেশ) লোকশিল্পীদের মিলনমেলা। গত শনিবার সন্ধ্যা থেকে রাতব্যাপী এ মিলনমেলার আয়োজন করে আব্দুল মজিদ তালুকদার শিল্পীগোষ্ঠী ও আব্দুল মজিদ তালুকদার স্মৃতি পাঠাগার।

অনুষ্ঠানে শুরুতে ভারতের পশ্চিমবঙ্গের বিশিস্ট লোকশিল্পী মাস্টার বিকাশ বিশ্বাস, ধীরাজ ক্ষ্যাপা ও পাগল বিমল অংশ নেন। বাংলাদেশের লোকশিল্পীদের মধ্যে নেত্রকোণার উমেদ আলী ফকির, বাউল মুকুল সরকার, বাউল হবিল সরকার, বাউল ফকির চান, বাউল রাশিদসহ বেশ কয়েকজন অংশ নেন। নেত্রকোণার লোকসাহিত্য গবেষক গোলাম মোস্তফাকে সম্মাননা স্মারক ও পশ্চিমবঙ্গের লোকসংগীত শিল্পী মাস্টার বিকাশ বিশ্বাস, ধীরাজ ক্ষ্যাপা ও পাগল বিমলকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

মাজহারুল ইসলাম মোলায়েমের সভাপতিত্বে ও ছড়াকার রহমান জীবনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূইয়া, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা বেগম সুমী, নেত্রকোণা উদীচীর সভাপতি মোস্তাফিজুর রহমান খান, লোকসংস্কৃতি গবেষক সঞ্জয় সরকার, রাখাল বিশ্বাস, কবি স্বাধীন চৌধুরী ও নেত্রকোণা বাউল সমিতির সভাপতি বাউল উমেদ আলী ফকির প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। পরে দুই বাংলার শিল্পীরা লোকসংগীত পরিবেশন করেন। রাতভর তাদের গানে মুগ্ধ হন অনুষ্ঠানে উপস্থিত শত শত দর্শক-শ্রোতা।

আব্দুল মজিদ তালুকদারের ছেলে লোকসংস্কৃতি সংগ্রাহক, গবেষক ও লোকশিল্পী আবুল বাসার তালুকদার বলেন,'প্রথমবারের মতো দুই বাংলার শিল্পীদের মিলনমেলার আয়োজন করতে পেরে খুব ভালো লাগছে। আমার প্রয়াত বাবা অল ইন্ডিয়া রেডিও এবং গ্রামোফোনে অসংখ্য গান করেছেন। তার লেখা গানগুলো বাংলাদেশের শিল্পী ছাড়াও ভারতের পশ্চিমবঙ্গের শিল্পীরা করছেন। এরকম আয়োজন প্রতিবছরই করতে চাই।'

আরও পড়ুন; নেত্রকোণায় জুয়া খেলার সরঞ্জামাদিসহ ৭ জুয়ারী আটক


Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 808