বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

দুর্জয় বাংলা || Durjoy Bangla

প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে হোয়াটসঅ্যাপে পরিদর্শন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৮:৫২, ২৫ মে ২০২৩

প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে হোয়াটসঅ্যাপে পরিদর্শন

প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে হোয়াটসঅ্যাপে পরিদর্শন

শিক্ষক-শিক্ষার্থীদের অনুপস্থিতিসহ শিক্ষার পরিবেশ জানতে এবং মান বাড়াতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পরিদর্শনের পাশাপাশি ডিজিটালি হোয়াটসঅ্যাপে পরিদর্শনের উদ্যোগ নেওয়া হয়েছে। দ্রুত এই কার্যক্রম শুরু করতে হোয়াটসঅ্যাপ-টুলস তৈরি করে তা বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানায়, অধিদপ্তরের ২৮ মার্চের মাসিক সমন্বয় সভায় বিভাগীয় উপ-পরিচালকরা প্রতি কর্ম দিবসে কমপক্ষে একটি এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসাররা প্রতি কর্ম দিবসে এক থেকে দুটি করে বিদ্যালয় নিয়মিত পরদর্শনের পাশাপাশি হেয়াটসঅ্যাপের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করবেন। এই সিদ্ধান্তের আলোকে প্রতিমাসে হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করে পরবর্তী মাসের ৭ তারিখের মধ্যে প্রতিবেদন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে ই-মেইলের মাধ্যমে পাঠাবেন।

অধিদপ্তরের একজন কর্মকর্তা জানান, ডিজিটালি পরিদর্শনের জন্য হোয়াটসঅ্যাপে পরিদর্শন টুলস পাঠানো হয়েছে। এই কার্যক্রম শিগগিরই শুরু করা হবে।

হোয়াটসঅ্যাপে পরিদর্শন টুলস থেকে দেখা যায়, শিক্ষক-শিক্ষার্থীদের অনুপস্থিতির কারণের পাশাপাশি ২৩ ধরনের তথ্য সংগ্রহ করতে হবে। বিদ্যালয় প্রাঙ্গণ ও চারপাশ পরিস্কার-পরিচ্ছন্নতা, শিক্ষকগণের অফিস কক্ষ পরিচ্ছন্নতা, শ্রেণিকক্ষ পরিচ্ছন্নতা, শিক্ষার্থীদের ইউনিফর্ম, রুটিন অনুযায়ী পাঠদান, প্রধান শিক্ষকের নিয়মিত শ্রেণি পর্যবেক্ষণ, প্রধান শিক্ষকের কক্ষ পরিচ্ছন্নতা, পাঠ্যবই বিষয়ে শিক্ষকদের ধারণা, পরিমার্জিত শিক্ষক সহায়িকার বিষয়ে শিক্ষকদের ধারণা, সব শিক্ষক জাতীয় শিক্ষাক্রম-২০২১ বিষয়ক অনলাইন (মুক্তপাঠ) প্রশিক্ষণ কোর্স করেছেন কিনা, ডিস্পেলে বোর্ড পাবলিক প্লেসে প্রদর্শিত কিনা, শ্রেণিভিত্তিক শিক্ষার্থীদের নিয়মিত বাড়ির কাজ দেওয়া, শিক্ষকদের মূল্যায়ন, বিদ্যালয়ে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীর তথ্য, তাদের জন্য ব্যবস্থা, ক্ষুদ্র ন-গোষ্ঠী শিক্ষার্থীর তথ্য, প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য নির্ধারিত স্থায়ী কক্ষ, প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ সজ্জিতকরণ ও শিক্ষকদের নিয়মিত হোম ভিজিটের তথ্য সংগ্রহ করতে হবে।

পাশাপাশি শ্রেণি কার্যক্রম পর্যবেক্ষণের মধ্যে বাংলা ও ইংরেজি পঠন দক্ষতা এবং গণিতের সাধারণ ধারণা আছে কিনা- সেসব বিষয়েও জানতে হবে।

অধিদপ্তরের উপপরিচালক (পরিবীক্ষণ ও মূল্যায়ন) রাশেদা বেগম জানান, বর্তমানে নিয়মিত ফিজিক্যালি বিদ্যালয় পরিদর্শন করা হয়। এর পাশাপাশি ডিজিটালি হোয়াটসঅ্যাপে পরিদর্শনের এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: অসচেতনতায় ডিজিটালি প্রতারিত হবেন না: মোস্তাফা জব্বার


Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 808