রোববার ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

দুর্জয় বাংলা || Durjoy Bangla

গরম থেকে বাঁচতে ভ্রাম্যমাণ শরবতের দোকানে ভিড়

প্রকাশিত: ১৭:২১, ২২ এপ্রিল ২০২৪

গরম থেকে বাঁচতে ভ্রাম্যমাণ শরবতের দোকানে ভিড়

গরম থেকে বাঁচতে ভ্রাম্যমাণ শরবতের দোকানে ভিড়

তৃষ্ণা মেটাতে এসব দোকানে বেশি ভিড় করছে রিকশাচালক, দিনমজুর ও পথচারীরা।গত কয়েক দিনের তাপপ্রবাহে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। প্রখর রোদ আর তীব্র গরমে অতিষ্ঠ হয়ে স্বাভাবিক কাজকর্ম করতে পারছে না মানুষ। তাই তারা স্বস্তি খোঁজার চেষ্টা করছে ফুটপাতের শরবতে। 

গরম বাড়ার সঙ্গে সঙ্গে শরবতের চাহিদা বাড়ায় ঠাকুরগাঁওয়ের বিভিন্ন সড়কেও গড়ে উঠেছে ভ্রাম্যমাণ শরবতের দোকান। দিন দিন সেই সংখ্যা বাড়ছে। তৃষ্ণা মেটাতে এসব দোকানে বেশি ভিড় করছে রিকশাচালক, দিনমজুর ও পথচারীরা।

বিভিন্ন রকমের শরবত বিক্রি হচ্ছে ভাসমান এসব দোকানে। বিক্রেতারা জানিয়েছেন, এ সময় লেবুর শরবতের চাহিদা সবচেয়ে বেশি। এ ছাড়া রয়েছে ইসবগুলের ভুসি, অরেঞ্জ পাউডার, আখের রস এবং বেল, পেঁপে, মাল্টা, শাহিদানা ও উলটকম্বলের শরবত।

গরম থেকে বাঁচতে ও সাময়িক স্বস্তি পেতে স্বল্প আয়ের মানুষ এসব শরবতে ঝুঁকে পড়ছে। ক্ষতিকর নানা উপাদান দিয়ে তৈরি মুখরোচক এসব শরবত যে স্বাস্থ্যসম্মত নয়, তা বেশির ভাগ মানুষই জানে না। তাই যেখানে-সেখানে গড়ে ওঠা কিংবা ফুটপাতের এসব দোকান থেকে শরবত পানের ক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকির বিষয়েও সতর্ক করছেন চিকিৎসকরা।

গরমে অতিষ্ঠ হয়ে তৃপ্তিসহকারে তা পান করছে আগের রস
শনিবার (২৩ এপ্রিল) সকালে ঠাকুরগাঁও পুরান বাস স্ট্যান্ড  বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সড়কের পাশে, শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ও বিভিন্ন অলিগলিতে নানা ধরনের মুখরোচক শরবত বিক্রি করছেন বিক্রেতারা। আর গরমে অতিষ্ঠ হয়ে তৃপ্তিসহকারে তা পান করছে সাধারণ মানুষ।

ঠাকুরগাঁও জেলা স্কুলের সামনে দাঁড়িয়ে দুপুরে শরবত পান করছিলেন জব্বার আলী (৪০) নামের এক রিকশাচালক। সাংবাদিকে তিনি বলেন, ‘প্রচণ্ড গরমে অনেক ঘামছি, গলা শুকিয়ে যাচ্ছে। গরমের কারণে সব খ্যাপ নিতে পারছি না। একেকটা খেপ শেষ করে লম্বা সময় বিশ্রাম নিতে হয়। আজ সকাল ৯টায় রিকশা নিয়ে বের হয়েছি। তখন থেকে এ পর্যন্ত সাত গ্লাস শরবত খেয়েছি। এখনই একসঙ্গে দুই গ্লাস খেলাম। রাত ১০টা পর্যন্ত রিকশা চালাবো। ততক্ষণ পর্যন্ত হয়তো আরও পাঁচ-সাত গ্লাস খাওয়া হবে।’

বিএনপি অফিসের সামনে লেবুর শরবত পান করছিলেন শিক্ষার্থী আফরান। তিনি বলেন, ‘গলা শুকিয়ে মরুভূমি হয়ে গেছে। যতই ঠান্ডা পানি পান করি কোনও কাজ হচ্ছে না।’ কিন্তু এসব শরবত স্বাস্থ্যসম্মত নয়, জানতে চাইলে বলেন, ‘বাইরের শরবত অস্বাস্থ্যকর ও ধুলাবালুযুক্ত, এটা জানি। কিন্তু তৃষ্ণা মেটাতে সহজলভ্য এই শরবতের বিকল্প কিছু নেই।’

ক্ষতিকর নানা উপাদান দিয়ে তৈরি মুখরোচক শরবত পান করছে পথচারীরা ঠাকুরগাঁও জজ কোটের সামনে সামনে বেলের শরবত পানরত পথচারী আরমান হোসেন বলেন, ‘কোটে এসেছি মামলার কাজে যে গরমে একেবারে ঘেমে একাকার হয়ে গেছি। জ্যামের কারণে আর্ট গ্যালারি  থেকে হেঁটে এই পর্যন্ত এসেছি। হাঁটতে হাঁটতে দু-এক গ্লাস লেবুর শরবত এবং এক গ্লাস আখের রস পান করেছি। এখানে এসে এখন বেলের শরবত পান করছি।’ স্বাস্থ্যসম্মত না হলেও সাময়িক তৃপ্তির বিষয়ে বললেন তিনিও।

ঠাকুরগাঁও জজ কোর্টের সামনে দুই বছর ধরে  এলাকায় শরবত বিক্রি করছেন শফিকুর রহমান। সাংবাদিকে তিনি বলেন, ‘গরমের সঙ্গে সঙ্গে এখন শরবতের দোকানও বেড়েছে। আগে এই এলাকাতেই দুই-তিনটি দোকান ছিল। এখন অন্তত ১০ থেকে ১২টি দোকান আছে। গরম বাড়ার সঙ্গে মানুষের শরবত পানের চাহিদাও বেড়েছে। তাই দোকানও বেড়েছে। তবে বেচাকেনা কমেনি, বেচাকেনাও বেড়েছে।’

শরবতের দাম ও উপকরণের বিষয়ে তিনি বলেন, ‘আগে পাঁচ টাকা করে প্রতি গ্লাস লেবুর শরবত বিক্রি করেছি। এখন ১০ টাকা রাখি। সবকিছুর দাম বেড়েছে। প্রতি জার পানি ৫০ টাকা করে কিনতে হয়। এ ছাড়া বরফ, লেবু, চিনি এসবের দামও আছে। দিনে আড়াই থেকে তিন হাজার টাকার শরবত বিক্রি হয়। ফুটপাতে বসার জন্য চাঁদা ও অন্যান্য খরচ মিলিয়ে লাভ থাকে ১ হাজার থেকে ১২০০ টাকা। তবে গতবারের তুলনায় এবার লাভ কম হচ্ছে। কারণ দোকানের সংখ্যা বেড়েছে।’শরবতের পাশাপাশি চাহিদাও বেড়েছে ডাব, আনারস, তরমুজেরও।

আরও পড়ুন: মুন্সীগঞ্জে জাটকা সংরক্ষণ অভিযান উপলক্ষে জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত 

আব্দুল আউয়াল

শীর্ষ সংবাদ:

ঈদ ও নববর্ষে পদ্মা সেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
কলমাকান্দায় মোটরসাইকেলের চাকা ফেটে তিনজনের মৃত্যু
র‌্যাব-১৪’র অভিযানে ১৪৫ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত প্রকৃতি কন্যা জাফলং ও নীল নদ লালাখাল
কেন্দুয়ায় তিন দিনব্যাপী ‘জালাল মেলা’ উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী চড়কসহ গ্রামীণ মেলা অনুষ্ঠিত
কেন্দুয়ায় আউশ ধানের বীজ বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত
কলমাকান্দায় দেশীয় অস্ত্রসহ পিতাপুত্র আটক
ঠাকুরগাঁওয়ে গ্রামগঞ্জে জ্বালানি চাহিদা পূরণ করছে গোবরের তৈরি করা লাকড়ি গৃহবধূরা
ফুলবাড়ীতে এসিল্যান্ডের সরকারি মোবাইল ফোন নম্বর ক্লোন চাঁদা দাবি: থানায় জিডি দায়ের
ফুলবাড়ীতে সবজির দাম উর্ধ্বমূখী রাতারাতি দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তা
ধর্মপাশায় সরকারি রাস্তার গাছ কেটে নিলো এক শিক্ষক
সাঈদীর মৃত্যু নিয়ে ফেসবুকে ষ্ট্যাটাস দেয়ায় রামগঞ্জে ছাত্রলীগ নেতা বহিস্কার
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়ীতে অনশন
মসিকে ১০ কোটি টাকার সড়ক ও ড্রেনের কাজ উদ্বোধন করলেন মেয়র
কলমাকান্দায় নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু
বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ-বেত শিল্প
বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক যতীন সরকারের জন্মদিন উদযাপন
বিশিষ্ট শিক্ষাবিদ যতীন সরকারের ৮৮তম জন্মদিন আজ
১ বিলিয়ন ডলার নিয়ে এমএলএম mtfe বন্ধ
কলমাকান্দায় পুলিশের কাছে ধরা পড়লো তিন মাদক কারবারি
আটপাড়ায় জিপিএ-৫ প্রাপ্ত ১০৩ জন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
নকলায় ফাঁসিতে ঝুলে নেশাগ্রস্থ কিশোরের আত্মহত্যা
বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলামের রাজনৈতিক জীবনের ইতিহাস
কলমাকান্দায় আগুনে পুড়ে ২১ দোকানঘর ছাই

Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 809