সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

দুর্জয় বাংলা || Durjoy Bangla

বাজারজুড়ে শীতকালীন সবজি লাভের মুভে কৃষক: বাড়ছে চাষ

প্রকাশিত: ২১:০৩, ১৭ জানুয়ারি ২০২৪

বাজারজুড়ে শীতকালীন সবজি লাভের মুভে কৃষক: বাড়ছে চাষ

বাজারজুড়ে শীতকালীন সবজি লাভের মুভে কৃষক: বাড়ছে চাষ

শীত কাল মানেই হরেকরমক শাক-সবজির ফলন। হাট-বাজারগুলোতে নানান প্রকার সবজির দেখা দিলে এই শীতকালে। দামও মিলে বেশ ভালো। তাই-তো দিন দিন আগ্রহ বাড়ছে শীতকালীন এসব শাক-সবজি চাষে। দিনাজপুরের ফুলবাড়ীতে ১ হাজার ৭৫০ হেক্টর জমিতে সবজির বাম্পার ফলন হওয়াসহ উৎপাদিত সবজির আশানুরূপ দাম পাওয়ায় খুশি চাষীরা।

উপজেলার এলুয়াড়ী ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের গ্রামের সবজি চাষি সুবাস চন্দ্র রায় বলেন, প্রতি বছরের মতো এবছরও তিন বিঘা জমিতে ফুল কপি, বাঁধা কপি ও টমেটোসহ মুলা চাষ করেছি। প্রাকৃতিক কোনো দুর্যোগসহ পোকামাকড়ের রোগ বালাই না থাকায় সবজি ক্ষেত থেকে ভালো সবজির ফলন পাওয়া গেছে। সবজি আবাদে খরচ হয়ে সব মিলিয়ে ৫৫ হাজার টাকা। তবে সবজি বিক্রি করে আয় হয়েছে প্রায় লক্ষাধিক টাকায়।

উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা যায়, এ বছর উপজেলার পৌর এলাকাসহ সাতটি ইউনিয়নে শীতকালীন সবজি চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ৭৫০ হেক্টর জমি। যা পুরোপুরি অর্জিত হয়েছে।

উপজেলার শিবনগর ইউনিয়নের পলিশিবনগর গ্রামের সবজি চাষি শহিদুল ইসলাম ও নির্মল চন্দ্র ও পাঠক পাড়া গ্রামের আব্দুর রাজ্জাক বলেন, বেগুনসহ হরেক রকম শীতকালীন সবজি চাষ করা হয়েছে। সার, কীটনাশকসহ আনুষঙ্গক খরচ হয়েছে, তার চেয়ে দ্বিগুণ অর্থে বেগুনসহ শীতকালীন সবজি বিক্রি করে আয় হয়েছে।

উপজেলার শিবনগর ও দৌলতপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে সবচেয়ে বেশি আলু, পেঁয়াজ, শিম, মরিচ, হলুদ, করলা, ঢ়েড়স, বরবটি, খিরাসহ নানা ধরণের শাকসবজি উৎপাদিত হয়। গত ক’বছর থেকে কৃষকরা উৎপাদিত শাকসবজির দাম আশানুরুপ পাওয়ায় দিন দিন এসব চাষে আগ্রহী হয়ে উঠেছেন, এজন্য দিন দিন এসব চাষের পরিমাণও বাড়ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, এ বছর ফুলবাড়ী উপজেলায় ১ হাজার ৭৫০ হেক্টর জমিতে শীতকালীন শাকসবজি চাষ করা হয়েছে। এগুলো আবাদের জন্য প্রান্তিক চাষিদের মাঝে প্রণোদনা হিসোব সাব, বীজসহ সার্বিক পরামর্শ দেওয়া হয়েছে। ইউনিয়নে ইউনিয়নে উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে আবাদের সার্বিক অবস্থা মনিটরিং করা হয়ে থাকছে। ফলে এসব শাকসবজির উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে কৃষকরাও লাভবান হচ্ছেন।

আরও পড়ুন: সিংগাইরে হ্যালো বাইকে পৃষ্ট হয়ে এক শিশুর মৃত্য


Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 808