শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুর্জয় বাংলা || Durjoy Bangla

স্থানীয় পিভি সল্যুশন ইনস্টলারদের জন্য হুয়াওয়ের কর্মশালা

প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশিত: ২০:৪২, ১১ মে ২০২৩

স্থানীয় পিভি সল্যুশন ইনস্টলারদের জন্য হুয়াওয়ের কর্মশালা

স্থানীয় পিভি সল্যুশন ইনস্টলারদের জন্য হুয়াওয়ের কর্মশালা

সম্প্রতি হুয়াওয়ে সাউথ এশিয়ার ডিজিটাল পাওয়ার ডিপার্টমেন্ট প্রায় শতাধিক বাংলাদেশী পিভি (ফটোভোলটাইক) সলিউশন ইনস্টলারদের জন্য একটি কর্মশালার আয়োজন করে। ব্যবহারকারীদের সৌরবিদ্যুৎ সংক্রান্ত বিভিন্ন প্রয়োজন সমাধানে পিভি ইনস্টলারদের দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্য নিয়ে এই কর্মশালার আয়োজন করা হয়। ‘হুয়াওয়ে ইনস্টলার ওয়ার্কশপ ২০২৩’ শীর্ষক এই কর্মশালা নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সহায়ক হবে।

হুয়াওয়ে দক্ষিণ এশিয়া’র ডিজিটাল পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক লিয়াং উইক্সিং (জ্যাক) সেশনের শুরুতে এই খাতের সহযোগীদের উপস্থিতিতে তার মূল বক্তব্য উপস্থাপন করেন। শেরপা পাওয়ার ইঞ্জিনিয়ারিং লিমিটেডের এমডি এম এ তাহের হুয়াওয়ে ইনভার্টার ও সল্যুশন ব্যবহার করলে কি ধরনের সুবিধা পাওয়া সম্ভব সে বিষয়ে আলোচনা করেন।

অংশগ্রহণকারীরা বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন এবং হুয়াওয়ের বিভিন্ন পাওয়ার সলিউশন সম্পর্কে জানার সুযোগ পায়। সেশনে বক্তারা হুয়াওয়ে ইনভার্টারের সুবিধা, সমাধান ও এ সম্পর্কিত নানা খুঁটিনাটি বিষয়, আবাসিক অন-গ্রিড এনার্জি স্টোরেজ সিস্টেম (ইএসএস) সল্যুশনের ব্যবহারিক প্রয়োগ, ইনভার্টার ইনস্টল করা ও ফিউশন সোলার অ্যাপ্লিকেশন নিয়ে কথা বলেন।

কর্মশালা ছাড়াও, জেনেটিক পাওয়ার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডকে একটি অনুমোদন সার্টিফিকেট দেয়া হয়েছে। এই অনুমোদনের মাধ্যমে জেনেটিক লিমিটেড এখন থেকে আবাসিক এবং বাণিজ্যিক প্রকল্পগুলির জন্য হুয়াওয়ে ইনভার্টারের রেডি স্টক রাখার বিশেষাধিকার পাবে। হুয়াওয়ে দক্ষিণ এশিয়া’র ডিজিটাল পাওয়ারের রুম্মান ইকবাল রনি, পরিচালক (সি অ্যান্ড আই, সোলার প্রজেক্ট) এবং ঝাং কাইওয়েই (মি. ক্যালভিন), বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার এই সার্টিফিকেট জেনেটিক পাওয়ার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ লুৎফর রহমান এবং মোঃ ওবায়দুর রহমান, ডিরেক্টর মার্কেটিং, এর কাছে প্রদান করেন।

হুয়াওয়ে দক্ষিণ এশিয়া’র ডিজিটাল পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক লিয়াং উইক্সিং (জ্যাক) এই ইভেন্টে বলেন, “হুয়াওয়ে দক্ষিণ এশিয়া বাংলাদেশে পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহার আরও বৃদ্ধি করতে এই খাতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে। সবুজ জ্বালানির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ যেন নবায়নযোগ্য শক্তির উত্স থেকে ৪০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন করতে পারে সে ব্যাপারে সহায়তা করা আমাদের পরিকল্পনার অংশ। এই কর্মশালা সৌরবিদ্যুৎ খাত সংশ্লিষ্টদের দক্ষতা বাড়াতে সাহায্য করবে বলে আমি মনে করি।” 

অনুষ্ঠানে জেনেটিক পাওয়ার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ লুৎফর রহমান বলেন, “একটি নেতৃস্থানীয় সোলার ইনস্টলার কোম্পানি হিসেবে আমরা হুয়াওয়ের ইনভার্টারের রেডি ষ্টক রাখার যে অনুমোদন পেয়েছি সেটি একটি অসাধারণ সুযোগ। হুয়াওয়ে উন্নত মানের ইনভার্টার সরবরাহ করছে। এই অনুমোদন আমাদেরকে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতের উন্নয়নে অবদান রাখতে সাহায্য করবে।”

হুয়াওয়ে সাউথ এশিয়া ডিজিটাল পাওয়ার সৌরবিদ্যুতের সম্ভাবনা পরিপূর্ণভাবে ব্যবহার করার চেষ্টা করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে সোলার প্ল্যান্ট স্থাপন করেছে এবং সোলার ইন্ডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসার (আইপিপি) প্রকল্প সহ বেশ কয়েকটি ছাদ-ভিত্তিক (রুফ টপ) প্রকল্প বাস্তবায়ন করেছে। ডিজিটাল পাওয়ারের দিকে দেশের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে হুয়াওয়ে সাউথ এশিয়া বিভিন্ন ইভেন্টের আয়োজন ও এই রূপান্তরের সহযোগী হিসেবে নানান সহযোগীদের সাথে একযোগে কাজ করে যাচ্ছে।
 

আরও পড়ুন: তারাকান্দায় ইউএনও’র উদ্দ্যোগে প্রাথমিক বিদ্যালয়ের মাঠ সংস্কার

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ঈদ ও নববর্ষে পদ্মা সেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
কলমাকান্দায় মোটরসাইকেলের চাকা ফেটে তিনজনের মৃত্যু
র‌্যাব-১৪’র অভিযানে ১৪৫ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত প্রকৃতি কন্যা জাফলং ও নীল নদ লালাখাল
কেন্দুয়ায় তিন দিনব্যাপী ‘জালাল মেলা’ উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী চড়কসহ গ্রামীণ মেলা অনুষ্ঠিত
কেন্দুয়ায় আউশ ধানের বীজ বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত
কলমাকান্দায় দেশীয় অস্ত্রসহ পিতাপুত্র আটক
ঠাকুরগাঁওয়ে গ্রামগঞ্জে জ্বালানি চাহিদা পূরণ করছে গোবরের তৈরি করা লাকড়ি গৃহবধূরা
ফুলবাড়ীতে এসিল্যান্ডের সরকারি মোবাইল ফোন নম্বর ক্লোন চাঁদা দাবি: থানায় জিডি দায়ের
ফুলবাড়ীতে সবজির দাম উর্ধ্বমূখী রাতারাতি দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তা
ধর্মপাশায় সরকারি রাস্তার গাছ কেটে নিলো এক শিক্ষক
সাঈদীর মৃত্যু নিয়ে ফেসবুকে ষ্ট্যাটাস দেয়ায় রামগঞ্জে ছাত্রলীগ নেতা বহিস্কার
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়ীতে অনশন
মসিকে ১০ কোটি টাকার সড়ক ও ড্রেনের কাজ উদ্বোধন করলেন মেয়র
কলমাকান্দায় নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু
বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ-বেত শিল্প
বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক যতীন সরকারের জন্মদিন উদযাপন
বিশিষ্ট শিক্ষাবিদ যতীন সরকারের ৮৮তম জন্মদিন আজ
১ বিলিয়ন ডলার নিয়ে এমএলএম mtfe বন্ধ
কলমাকান্দায় পুলিশের কাছে ধরা পড়লো তিন মাদক কারবারি
আটপাড়ায় জিপিএ-৫ প্রাপ্ত ১০৩ জন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
নকলায় ফাঁসিতে ঝুলে নেশাগ্রস্থ কিশোরের আত্মহত্যা
বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলামের রাজনৈতিক জীবনের ইতিহাস
কলমাকান্দায় আগুনে পুড়ে ২১ দোকানঘর ছাই

Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 809